ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ৫ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-19

, ১০ রবিউল আউয়াল ১৪৪০

চীনে অফিস খুলছে ফেসবুক

প্রকাশিত: ০৬:১৯ , ২৬ জুলাই ২০১৮ আপডেট: ০৬:১৯ , ২৬ জুলাই ২০১৮

তথ্যপ্রযুক্তি ডেস্ক: চীনে বিভিন্ন জটিলতার কারণে রেজিষ্ট্রেশন আটকে থাকলেও সম্প্রতি লাইসেন্স  পেয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। আর এই প্রথমবারের মতো চীনে নিজস্ব অফিস প্রতিষ্ঠা করতে যাচ্ছে ফেসবুক। চীনা সরকার ২০০৯ সাল থেকে তার দেশে ফেসবুক ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করে রেখেছে। দেশটিতে ইউটিউব, টুইটারসহ বেশকিছু জনপ্রিয় যোগাযোগ মাধ্যমও বন্ধ রয়েছে। চীনা নাগরিকরা শুধুমাত্র সরকার নিয়ন্ত্রিত কিছু অ্যাপস ব্যবহার করতে পারেন।

চীনে ফেসবুক অফিস চালু হলে এটাই হবে সে দেশে ফেসবুকের আনুষ্ঠানিক প্রবেশ। এ সম্পর্কে ফেসবুক কর্তৃপক্ষ জানায়, চীনের ডেভেলপারদের সাহায্যের অন্যতম  জায়গা হবে এটি। এছাড়া নতুন উদ্ভাবক ও স্টার্টআপগুলোকেও সাহায্য করবে ফেসবুক অফিস। জানা গেছে, ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ চীনের বিভিন্ন কর্মকর্তার সাথে বৈঠক করেছেন। একইসঙ্গে চীনা ও ম্যানডারিন ভাষা শেখা শুরু করে দিয়েছেন তিনি।

এদিকে নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে,  চীনে ফেসবুকের কার্যালয় খোলা নিয়ে এখনো কিছুটা সন্দেহ রয়ে গেছে। কেননা, চীনা সরকারের ওয়েবসাইট থেকে সংস্থাটির নিবন্ধন সরিয়ে নেওয়া হয়েছে। এতে করে পুরো প্রক্রিয়াটি কিছু জটিলতা দেখা দিতে পারে।

উল্লেখ্য, সামাজিক যোগাযোগ মাধ্যমের জন্য চীন হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় বাজার। মূলত, চীনে কেবল দেশীয় সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের অনুমতি রয়েছে। যেমন, ওয়েইবু, রেনরেন ও ইউকু। এই ওয়েবসাইটগুলো  নিয়মিতভাবে সরকারের নজরদারির আওতায় থাকে।

এর আগেও চীনে াফিস খোলার ব্যাপারে বেশ কয়েকবার চেষ্টা করেছেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ। বার্তা সংস্থা রয়টার্স ও দ্য নিউ ইয়র্ক টাইমস অনুসারে, চীনে ফেসবুকের কার্যালয়টি খোলা হবে হাংঝো শহরে। সেখানে ৩ কোটি  পাউন্ড স্টার্লিং ব্যয় করবে ফেসবুক।
সূত্র: বিবিসি

এই বিভাগের আরো খবর

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is