সমাজের একটি অংশকে বাদ দিয়ে উন্নয়ন সম্ভব নয়: প্রধানমন্ত্রী আপডেট: ০৭:২২, ১৯ এপ্রিল ২০১৭

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন- সমাজের একটি অংশকে বাদ দিয়ে টেকসই উন্নয়ন নিশ্চিত করা সম্ভব নয়। জাতিসংঘ ঘোষিত এসডিজি অর্জনে অটিস্টিক ও শারীরিক প্রতিবন্ধীদের সমাজের মূল ধারায় সম্পৃক্ত করতে সবাইকে এক সঙ্গে কাজ করার আহবান জানান তিনি।

আজ বুধবার ভুটানের রাজধানী থিম্পুতে অটিজম বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী ভাষণে এ আহবান জানান প্রধানমন্ত্রী। পরে তিনি ভুটানে বাংলাদেশ দূতাবাস ভবনের ভিত্তিপ্রস্তার স্থাপন করনে।

ভূটান সফরের দ্বিতীয় দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজকীয় আপ্যায়ন হলে ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন অটিজম অ্যান্ড নিউরো ডেভেলপমেন্টাল ডিসঅর্ডারস’ শীর্ষক তিন দিনের আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন করেন।

অটিস্টিকদের রাষ্ট্রীয় সহায়তা দেয়ার প্রয়োজনীয়তার কথা তুলে ধরে তিনি বলেন, বাংলাদেশ ইতিমধ্যে আট সদস্যের একটি জাতীয় কমিটি করে অটিস্টিক ও প্রতিবন্ধিদের সহায়তার উদ্যোগ নিয়েছে। প্রতিটি দেশের সরকারকেই অটিস্টিকদের কল্যাণে আরও নীতি ও কর্মসূচি গ্রহণ করার আহ্বান জানান শেখ হাসিনা।

অটিষ্টিক ও শারীরিক প্রতিবন্ধি মানুষের কল্যাণে সবাইকে একসঙ্গে কাজ করার আহবান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, তাদের মধ্যে যে প্রতিভা আছে তার সঠিক যতœ নিতে হবে। সমাজের একটি অংশকে বাদ দিয়ে টেকসই উন্নয়ন সম্ভব নয় বলেও মন্তব্য করেন শেখ হাসিনা।

পরে প্রধানমন্ত্রী ভূটানের রাজধানীর হিজুতে বাংলাদেশ দূতাবাস ভবনরে ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। ভূটান সরকারের দেয়া জমিতে বাংলাদেশ দূতাবাসের ভিত্তিপ্রস্তর স্থাপনের সময় দেশটির রাজা জিগমে খেসার নামগিল ও প্রধানমন্ত্রী শেরিং তোবগে এবং বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রীসহ দুই দেশের উচ্চ পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী বিকেলে অটিজম ও অন্যান্য নিউরো ডেভেলপমেন্ট সমস্যার যথাযথ সমাধানে সক্ষমতা অর্জন বিষয়ক উচ্চ পর্যায়ের সভায় সভাপতিত্ব করেন।
 

 

Publisher : .