ঢাকা, শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮, ৩০ অগ্রহায়ণ ১৪২৫

2018-12-14

, ৫ রবিউস সানি ১৪৪০

বঙ্গবন্ধুর আত্মজীবনী নিয়ে তৈরি হচ্ছে গ্রাফিক নভেল

প্রকাশিত: ১০:১১ , ২৩ জুলাই ২০১৮ আপডেট: ০৩:৩৯ , ২৩ জুলাই ২০১৮

নিজস্ব প্রতিবেদক : বঙ্গবন্ধুর আত্মজীবনী নিয়ে তৈরি হচ্ছে গ্রাফিক নভেল। শিশু-কিশোরদের সামনে বাংলাদেশের ইতিহাস-ঐতিহ্য এবং বঙ্গবন্ধুর জীবন ও কর্ম তুলে ধরতেই এই উদ্যোগ নিয়েছে রাজনৈতিক গবেষণা প্রতিষ্ঠান- সেন্টার ফর রিসার্র্চ অ্যান্ড ইনফরমেশন- সিআরআই। ‘মুজিব’ নামে ১২ পর্বে এই গ্রাফিক নভেলের ৪ পর্ব এরইমধ্যে প্রকাশিত হয়েছে।

কার্টুন সব সময়ই শিশুদের কাছে প্রিয়। সে কার্টুনের বই হোক আর টিভি সিরিয়াল হোক। কার্টুন ও কমিক চরিত্রগুলো সহজেই আকৃষ্ট করে শিশু-কিশোরদের। মনে দারুণভাবে দাগ কাটে কোন কোন চরিত্র।

শিশু মনে বাংলাদেশ ও বঙ্গবন্ধুকে গেঁথে দিতে কয়েক পর্বে প্রকাশিত হচ্ছে গ্রাফিক নভেল- ‘মুজিব।’ বঙ্গবন্ধুর আত্মজীবনী গ্রন্থকে ভিত্তি করে ইতিহাস নির্ভর এই গ্রাফিক নভেল ও কার্টুনচিত্র তৈরি করছে রাজনৈতিক গবেষণা প্রতিষ্ঠান- সেন্টার ফর রিসার্র্চ অ্যান্ড ইনফরমেশন-সিআরআই।

এই গ্রাফিক নভেলের কাজ শুরু হয়েছিলো ২০১৪ সালে। এ পর্যন্ত প্রকাশিত চারটি পর্বে  টুঙ্গীপাড়ার খোকা থেকে শেখ মুজিব হয়ে ওঠা, আওয়ামী লীগের রাজনীতি, কারাগারের জীবনের অনেক ঘটনায় তুলে ধরা হয়েছে। এই নভেলের সম্পাদক জানালেন মুজিব থেকে বঙ্গবন্ধু, অতঃপর একটি জাতির জন্ম দিয়ে তাঁর জনক হওয়ার গল্প শিশুদের কাছে তুলে ধরা হবে ধারাবাহিকভাবে। এই আয়োজনের মূল ভাবনা বঙ্গবন্ধুর দৌহিত্র ও সিআরআই ট্রাস্টি রাদওয়ান মুজিব সিদ্দিকের।

গ্রাফিক নভেল চিত্রণ করেছেন, সৈয়দ রাশাদ ইমাম তন্ময় ও এবিএম সালাউদ্দিন শুভ। এই নভেলের ভিজ্যুয়াল কার্টুন করারও পরিকল্পনা রয়েছে বলে জানান সিআরআই কর্তৃপক্ষ।

 

এই বিভাগের আরো খবর

শহীদ বুদ্ধিজীবী দিবস আজ

নিজস্ব প্রতিবেদক : আজ শহীদ বুদ্ধিজীবী দিবস। মহান মুক্তিযুদ্ধের একেবারে শেষভাগে এসে যখন বিজয়ের সূর্য্য উঁকি দিচ্ছিলো তখনই একাত্তরের এই...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is