ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-16

, ৭ রবিউল আউয়াল ১৪৪০

নতুন স্মার্টফোন আনছে নকিয়া

প্রকাশিত: ০২:৪৬ , ২২ জুলাই ২০১৮ আপডেট: ০২:৪৬ , ২২ জুলাই ২০১৮

তথ্যপ্রযুক্তি ডেস্ক: নকিয়ার নতুন স্মার্টফোন ‘এক্স ফাইভ’ বাজারে ছাড়ার ঘোষণা দিয়েছে এইচএমডি গ্লোবাল। এটি নকিয়ার নচ ডিসপ্লে সম্পন্ন দ্বিতীয় স্মার্টফোন। চলতি বছরের মে মাসে নকিয়া তাদের নচ ডিসপ্লের প্রথম স্মার্টফোন ‘নকিয়া এক্স সিক্স’ বাজারে এনেছে।

নতুন ‘এক্স ফাইভ’ মডেলের স্মার্টফোনটি ‘এক্স সিক্স’ থেকে আরো উন্নত। ৫.৮৬ ইঞ্চি স্ক্রিনের ফোনটির ডিসপ্লে রেশিও ১৯:৯ এবং এইচডি প্রযুক্তির। মিডিয়াটেক হেলিও পি৬০ ১২এনএম চিপসেটের এই স্মার্টফোনটি রয়েছে ৩ জিবি/৪ জিবি র‌্যাম, ৩২ জিবি/৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজ। ফোনটি আধুনিক অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড ৮.১ ওরিও চালিত।

ছবি তোলার জন্য রয়েছে ১৩ মেগাপিক্সেল + ৫ মেগাপিক্সেলের ডুয়াল রিয়ার ক্যামেরা, ৮ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা। ইউএসবি টাইপ-সি পোর্ট এবং ৩,০৬০ এমএএইচ ব্যাটারি। ফোনটির উভয় পাশ পলিকার্বোনেট ফ্রেমের সঙ্গে গ্লাস দিয়ে তৈরি করা হয়েছে। নীল, সাদা এবং কালো- এই তিন রঙে পাওয়া যাবে নতুন মডেলের এই ফোন।

‘এক্স ফাইভ’ স্মার্টফোনটি ১৯ জুলাই থেকে চীনের বাজারে উন্মুক্ত করা হয়েছে। ৩ জিবি র‌্যাম + ৩২ জিবি রমের ভার্সনের স্মার্টফোনটির মূল্য নির্ধারণ করা হয়েছে ৯৯৯ ইয়ান এবং ৪ জিবি র‌্যাম + ৬৪ জিবি রমের ভার্সনটির মূল্য নির্ধারণ করা হয়েছে ১৩৯৯ ইয়ান।

বিশ্বের অন্যান্য দেশে ‘নকিয়া এক্স ফাইভ’ স্মার্টফোনটি উন্মুক্ত হবে ‘নকিয়া ৫.১ প্লাস’ নামে। তবে কবে নাগাদ আন্তর্জাতিক বাজারে নকিয়ার নতুন এই স্মার্টফোনটি পাওয়া যাবে, সে ব্যাপারে এখনো কোনো তথ্য প্রকাশ করেনি নির্মাতা প্রতিষ্ঠান এইচএমডি গ্লোবাল।
সূত্র : অ্যান্ড্রয়েড অথোরিটি

এই বিভাগের আরো খবর

ঢেকুর তোলা যায় না মহাকাশে

ডেস্ক প্রতিবেদন: পৃথিবীতে এমন অনেক কাজ করা যায়, যা যা মহাকাশে করা যায় না। মহাকাশে যাওয়ার অভিজ্ঞতা বলতে গিয়ে অনেক অদ্ভুত প্রশ্নের মুখোমুখি...

গ্যালাক্সি জে৪ কোর আনলো স্যামসাং

তথ্যপ্রযুক্তি ডেস্ক: দ্বিতীয় অ্যান্ড্রয়েড গো স্মার্টফোন গ্যালাক্সি জে৪ কোর উন্মোচন করেছে স্যামসাং। এর আগে গ্যালাক্সি জে২ কোর নামে প্রথম...

সূর্যের খুব কাছাকাছি সোলার প্রোব

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: সূর্যের খুব কাছাকাছি পৌঁছে গেছে নাসার মহাকাশযান সোলার প্রোব। আজ পর্যন্ত মানুষের পাঠানো কোনও যান সূর্যের এতটা...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is