ঢাকা, রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

2018-09-23

, ১২ মহাররম ১৪৪০

ডিসেম্বরেই বাংলাদেশ ছাড়ছে অ্যাকর্ড ও অ্যালায়েন্স

প্রকাশিত: ০৮:০৮ , ১৭ জুলাই ২০১৮ আপডেট: ০৪:২০ , ১৮ জুলাই ২০১৮

নিজস্ব প্রতিবেদক : তৈরী পোশাক শিল্পের সংস্কার কার্যক্রম তদারকির দায়িত্বে থাকা বিদেশি ক্রেতা জোট অ্যাকর্ড এবং এলায়েন্সকে আগামী ৭ই ডিসেম্বরের মধ্যে চলে যেতে হবে। তার আগে সরকার গঠিত তদারকি প্রতিষ্ঠান আরসিসি’র কাছে সকল দায়িত্ব হস্তান্তর করবে এই ক্রেতাজোট। সকালে রাজধানীর একটি হোটেলে তৈরী পোশাক খাতের অগ্রগতি নিয়ে আয়োজিত সেমিনারে এসব কথা বলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। বাংলাদেশে তৈরী পোশাকের মূল্য বাড়াতে বিদেশি ক্রেতাদের প্রতি আহ্বানও জানান বাণিজ্যমন্ত্রী।

রানা প্লাজা দুর্ঘটনার পর তৈরী পোশাক কারখানার অবকাঠামো ও কর্ম পরিবেশ উন্নয়ন কার্যক্রম পরিদর্শনের জন্য গঠিত হয় ইউরোপীয় ও আমেরিকান ক্রেতাদের জোট অ্যাকর্ড ও অ্যালায়েন্স। জোট দুটির পরিদর্শন কার্যক্রমের মেয়াদ গত ৩১ মে শেষ হলেও সরকার আরো ছয়মাস বাড়ায়। কিন্তু এই সিদ্ধান্তের বিরুদ্ধে একজন উদ্যোক্তা উচ্চ আদালতে মামলা করেন। পরে ৭ ডিসেম্বরের মধ্যে বাংলাদেশ ছেড়ে যাওয়ার জন্য এ্যাকর্ড এবং এলায়েন্সকে নির্দেশ দেয় উচ্চ আদালত।

মঙ্গলবার সকালে রাজধানীর একটি হোটেলে সেমিনারে বাণিজ্যমন্ত্রী জানান, সরকারের উদ্যোগে গঠিত সংস্কারকাজ সমন্বয় সেল-আরসিসি পোশাক কারখানার তদারকি করতে সর্ম্পূণ প্রস্তত। তাই অ্যাকর্ড এবং এলায়েন্সকে উচ্চ আদালতের নির্দেশ মেনে চলে যেতে হবে।

বাংলাদেশে তৈরী পোশাকের মূল্য বাড়াতে বিদেশি ক্রেতাদের প্রতি আহবান জানান বাণিজ্যমন্ত্রী।

সেমিনারে ব্যবসায়ী নেতারা তৈরী পোশাক শিল্পের উন্নয়নচিত্র তুলে ধরেন। এসময় মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্ণিকাট শ্রমিকের নিরাপত্তার সংস্কৃতি গড়ে তোলার আহ্বান জানান।

অ্যাকর্ড এবং এলায়েন্স গত পাঁচ বছরে প্রায় আড়াই হাজার কারখানার উন্নয়ন কার্যক্রম পরিদর্শন করে। কারখানাগুলোয় বিদ্যমান সমস্যার ৯০ শতাংশ এরই মধ্যে সমাধান হয়েছে।

 

এই বিভাগের আরো খবর

মিরপুরে মাদক বিক্রেতার ছুরিকাঘাতে মাদকসেবীর মৃত্যু 

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর মিরপুরে মাদক বিক্রেতার ছুরিকাঘাতে এক মাদকসেবী নিহত হয়েছে। শুক্রবার রাতে মিরপুরের সেকশন-২ রাইনখোলা এলাকায় এ...

কদমতলীতে দুই পক্ষের সংঘর্ষে আহত ৩

নিজস্ব প্রতিবেদক: তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে রাজধানীর কদমতলীতে দুই পক্ষের সংঘর্ষে তিনজন আহত হয়েছে। শুক্রবার রাতে শ্যামপুর ব্রিজের পাশে এ...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is