ঢাকা, মঙ্গলবার, ২৪ অক্টোবর ২০১৭, ৯ কার্তিক ১৪২৪, ৩ সফর ১৪৩৯

ভুটানে অটিজম সম্মেলন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

প্রকাশিত: ০৬:০৩ , ১৯ এপ্রিল ২০১৭ আপডেট: ০৬:০৩ , ১৯ এপ্রিল ২০১৭

আর্ন্তজাতিক ডেস্ক: ভুটানের রাজধানী থিম্পুতে অটিজম বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার সকালে ভুটানের রাজকীয় আপ্যায়ন হলে ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন অটিজম অ্যান্ড নিউরো ডেভেলপমেন্টাল ডিসঅর্ডারস’ শীর্ষক তিন দিনের এই আন্তর্জাতিক এই সম্মেলন উদ্বোধন ঘোষণা করেন শেখ হাসিনা ।
এ সম্মেলনের প্রতিপাদ্য হচ্ছে - ‘এএসডি ও অন্যান্য নিউরো ডেভেলপমেন্টাল সমস্যায় ব্যক্তি, পরিবার ও সমাজের জন্য কার্যকর ও টেকসই বহুমুখী কর্মসূচি’।
অটিস্টিকদের রাষ্ট্রীয়ভাবে সহায়তা দেয়ার প্রয়োজনীয়তার কথা তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সরকারগুলোকে এমন নীতি ও কর্মসূচি গ্রহণ করতে হবে যাতে কেউ অবহেলিত না থাকে।
ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোগবে এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক পরিচালক পুনম ক্ষেত্রপাল সিং বক্তব্য দেন উদ্বোধনী অনুষ্ঠানে।
সম্মেলনে অংশ নিচ্ছেন প্রধানমন্ত্রীর মেয়ে সায়মা হোসেন ওয়াজেদ। তিনি বাংলাদেশের জাতীয় অটিজম বিষয়ক উপদেষ্টা কমিটির চেয়ারপারসন।
অটিজম নিয়ে কাজের জন্য তাকে দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের ‘চ্যাম্পিয়ন’ ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
অটিজম নিয়ে কাজ করা অ্যাক্টিভিস্ট, চিকিৎসকসহ বিশেষজ্ঞরা অংশ নিয়েছেন এই সম্মেলনে।
বাংলাদেশ ও ভুটানের স্বাস্থ্য মন্ত্রণালয় যৌথভাবে এ সম্মেলন আয়োজন করেছে। কারিগরি সহায়তা দিচ্ছে সূচনা ফাউন্ডেশন (সাবেক গ্লোবাল অটিজম), অ্যাবিলিটি ভুটান সোসাইটি (এবিএস) ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ পূর্ব এশিয়া কার্যালয়।
সম্মেলন উদ্বোধনের পর হেজোতে বাংলাদেশের চ্যান্সেরি ভবনের ভিত্তিস্থাপন করবেন শেখ হাসিনা।
বিকালে তিনি টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রার অংশ হিসেবে অটিজম ও অন্যান্য নিউরোডেভেলপমেন্ট সমস্যার যথাযথ সমাধানে সক্ষমতা অর্জন শীর্ষক উচ্চ পর্যায়ের এক আলোচনা সভায় সভাপতিত্ব করবেন।
তিন দিনের রাষ্ট্রীয় সফরে মঙ্গলবার ভুটান পৌঁছান শেখ হাসিনা। বৃহস্পতিবার তার ফেরার কথা রয়েছে।

 

এই সম্পর্কিত আরো খবর

ক্যানসারে আক্রান্ত কুষ্টিয়ার স্কুল শিক্ষার্থী

উন্নত চিকিৎসা পেলে সুস্থ হতে পারে বর্ষা

কুষ্টিয়া প্রতিনিধি: প্রাণঘাতী রোগ ক্যানসারে আক্রান্ত হয়ে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে কুষ্টিয়ার স্কুল শিক্ষার্থী বর্ষা। যে বয়সে শিশুটির...

বৃষ্টিতে ভিজলে জ্বর হয় কেনো

ডেস্ক প্রতিবেদন: একটা নির্দিষ্ট বয়সে বৃষ্টি যতই রোমান্টিক মনে হোক না কেনো, এর বিরূপ প্রভাব কিন্তু বেশ। সাধারণত বৃষ্টিতে ভিজলেই আমাদের...

ত্বকের কালশিটে দূর করতে 

ডেস্ক প্রতিবেদন: নিঃশ্বাসের দুর্গন্ধ দূর করতে অনেকের বাথরুম বেসিনেই থাকে একটি মাউথওয়াশের বোতল। কিন্তু এই মাউথওয়াশ বিভিন্ন কাজেই আসে।...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is