ঢাকা, সোমবার, ২২ এপ্রিল ২০১৯, ৯ বৈশাখ ১৪২৬

2019-04-21

, ১৫ শাবান ১৪৪০

দেশের প্রথম পরমাণবিক বিদ্যুৎকেন্দ্রের সাথে ঈশ্বরদীর রেলসংযোগ

প্রকাশিত: ০৬:০৭ , ১০ জুলাই ২০১৮ আপডেট: ০৬:০৭ , ১০ জুলাই ২০১৮

নিজস্ব প্রতিবেদকঃ পাবনার ঈশ্বরদী থেকে দেশের প্রথম পরমাণবিক বিদ্যুৎকেন্দ্র রূপপুর পর্যন্ত রেলপথ নির্মাণে ঠিকাদার প্রতিষ্ঠানের সাথে চুক্তি করেছে বাংলাদেশ রেলওয়ে।

মঙ্গলবার রাজধানী রেলভবনে রেলমন্ত্রী মুজিবুল হকের উপস্থিতিতে বাংলাদেশের পক্ষে এ চুক্তিতে স্বাক্ষর করেন বাংলাদেশ রেলওয়ের মহাব্যবস্থাপক (পশ্চিম) মো. মজিবুর রহমান। নির্মাণকারী প্রতিষ্ঠানের পক্ষে স্বাক্ষর করেন সুভাষ চন্দ্র হাওলাদার।

প্রকল্পটিতে একটি স্টেশন বিল্ডিং, একটি প্লাটফর্ম এবং ১৩টি লেভেল ক্রসিং গেট নির্মাণ করা হবে। ভারতীয় প্রতিষ্ঠান জিপিটি এবং বাংলাদেশের দুটি প্রতিষ্ঠান এসইএল ও সিসিসিএল যৌথভাবে কাজটি করবে। ২২ কি.মি. মেইন লাইন ও ৪.৫০ কি.মি লুপ লাইন নির্মিত হবে। ঈশ্বরদী বাইপাস থেকে ডুয়েলগেজ রেলপথ নির্মিত হবে।

চুক্তি অনুযায়ী ১৮ মাসের মধ্যে ঠিকাদারি প্রতিষ্ঠান কাজ শেষ করবে। প্রকল্পটিতে মোট ব্যয় হবে প্রায় ২৯৭ কোটি ৫৫ লাখ টাকা।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রেলমন্ত্রী বলেন, বাংলাদেশে রেলওয়ের এটি খুবই গুরুত্বপূর্ণ প্রকল্প। পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে ভারি যন্ত্রপাতি ও মালামাল রেলওয়ের মাধ্যমে পরিবহন করা হবে। খুব সহজেই চট্টগ্রাম ও খুলনা বন্দর থেকে মালামাল রূপপুর পরমাণু বিদ্যুৎকেন্দ্রে পরিবহন করা সম্ভব হবে।

অনুষ্ঠানে রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. মোফাজ্জেল হোসেন, মহাপরিচালক মো. আমজাদ হোসেন, নির্মাণকারী প্রতিষ্ঠানের প্রতিনিধ ও সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

এই বিভাগের আরো খবর

বৈঠকের সিদ্ধান্ত না মেনে ধর্মঘটে নৌ-শ্রমিকরা, কিছু নৌযান চলছে

নিজস্ব প্রতিবেদক : সরকার-মালিক-শ্রমিক ত্রিপক্ষীয় বৈঠকের সিদ্ধান্ত না মেনে ধর্মঘট চালিয়ে যাচ্ছে নৌযান শ্রমিকদের একাংশ। ফলে সারাদেশে...

বিমানের ইঞ্জিনে সমস্যা, শাহ আমানত বিমানবন্দরে জরুরি অবতরণ

নিজস্ব প্রতিবেদক : বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সিঙ্গাপুর থেকে ঢাকাগামী উড়োজাহাজ সোমবার বিকেলে চট্টগ্রামের শাহ আমানত বিমানবন্দরে জরুরি...

এমাসেই মোবাইল অ্যাপস-এ ট্রেনের টিকিট বিক্রি: রেলমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : ট্রেনের যাত্রী ভোগান্তি কমাতে এমাসেই চালু করা হচ্ছে মোবাইল অ্যাপস্। এতে ঘরে বসে টিকিট সম্পর্কিত সব সেবা পাওয়া যাবে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is