ঢাকা, মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮, ৬ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-20

, ১১ রবিউল আউয়াল ১৪৪০

চট্টগ্রামে শিশুমৃত্যু, ম্যাক্স হাসপাতালের দায়িত্বে অবহেলা ছিলো : তদন্ত প্রতিবেদন

প্রকাশিত: ০২:২৮ , ০৬ জুলাই ২০১৮ আপডেট: ০২:২৮ , ০৬ জুলাই ২০১৮

নিজস্ব প্রতিবেদক : চট্রগ্রামের ম্যাক্স হাসপাতালে শিশু রাইফা মৃত্যুর ঘটনায় চিকিৎসক, নার্স ও হাসপাতাল কর্তৃপক্ষের দায়িত্বে অবহেলা ও গাফিলতির প্রমাণ পেয়েছে জেলা সিভিল সার্জনের নেতৃত্বাধীন তদন্ত কমিটি। শুক্রবার সকালে, চট্টগ্রাম প্রেসক্লাবে তদন্ত কমিটির সদস্য সাংবাদিক সবুর শুভর উপস্থিতিতে প্রতিবেদনটি প্রকাশ করা হয়। এতে বলা হয়েছে, অনভিজ্ঞ চিকিৎসক ও অদক্ষ নার্স নিয়োগের কারণে ম্যাক্স হাসপাতালের চিকিৎসা ব্যবস্থা খুবই দুর্বল। অভিযুক্ত চিকিৎসক ও হাসপাতালের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণসহ চারদফা সুপারিশ করা হয়েছে প্রতিবেদনে। এদিকে, শিশু রাইফা হত্যার দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে শুক্রবারও চট্টগ্রামে বিক্ষোভ করেন সাংবাদিকরা।

চট্টগ্রামের বেসরকারি ম্যাক্স হাসপাতালে ভুল চিকিৎসায় শিশু রাইফার মৃত্যুর অভিযোগের প্রেক্ষিতে জেলা সিভিল সার্জনের নেতৃত্বে গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনে সুষ্পষ্টভাবেই অভিযুক্ত হয়েছেন হাসপাতালটির চিকিৎসক, নার্স ও কর্তৃপক্ষ। বৃহস্পতিবার রাতে এই তদন্ত প্রতিবেদন জমা দেয়া হয়। শুক্রবার সকালে চট্টগ্রাম প্রেসক্লাবে প্রতিবেদন পড়ে শোনানোর আগে শিশু রাইফার মৃত্যুতে গভীর শোক ও সমবেদনা জানান সাংবাদিক নেতারা।

তদন্ত কমিটির সদস্য চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের যুগ্ম সম্পাদক সবুর শুভ’র উপস্থিতিতে প্রতিবেদন পড়ে শোনান, চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শুকলাল দাস। প্রতিবেদনে উঠে আসে, চিকিৎসকের অবহেলা, গাফিলতি এবং আন্তরিকতার অভাবেই মৃত্যুর কোলে ঢলে পড়ে শিশু রাইফা।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, শিশু রাইফা যখন মুমুর্ষ অবস্থায় ছিলো তখন ম্যাক্স হাসপাতালের চিকিৎসকদের অবহেলা ছিলো চরমে। বিপদকালীন সময় আন্তরিকতার সাথে সেবা প্রদান করা হয়নি।  

শিশু রাইফার জরুরি বিভাগে ভর্তি হওয়া থেকে শুরু করে শেষ চিকিৎসা পাওয়া পর্যন্ত প্রতিটি ধাপে অভিভাবকদের ভোগান্তি ছিলো চরমে। প্রতিবেদনে আরো বলা হয়েছে, অদক্ষ নার্স ও অনভিজ্ঞ চিকিৎসক নিয়োগের কারনে হাসপাতালটিতে চিকিৎসা ব্যবস্থা খুবই দুর্বল। অভিযুক্ত চিকিৎসকদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণসহ চারটি সুপারিশ করা হয়েছে সিভিল সার্জনের নেতৃত্বে গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনে।

এদিকে, ম্যাক্স হাসপাতাল কর্তৃপক্ষ ও চিকিৎসকদের এমন অবহেলার তীব্র নিন্দা জানিয়ে সাংবাদিক নেতারা, অভিযুক্ত চিকিৎসকের সনদ বাতিল ও হাসপাতালের বিরুদ্ধে দ্রুত শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের দাবি জানান।

একই সাথে সাংবাদিকদের হুমকি দেয়া চট্টগ্রাম বিএমএ নেতা ডাক্তার ফয়সাল ইকবালের সনদ বাতিলের দাবিও জানান সাংবাদিকরা।

 

 

এই বিভাগের আরো খবর

কাঁঠালবাড়ী-শিমুলিয়া রুটে চারঘণ্টা পর ফেরি চলাচল শুরু

মাদারীপুর প্রতিনিধি: ঘন কুয়াশার কারণে কাঁঠালবাড়ী-শিমুলিয়া রুটে চার ঘণ্টা বন্ধ থাকার পর ফেরি চলাচল শুরু হয়েছে। শনিবার- ৪ নভেম্বর দিবাগত রাত...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is