ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০১৯, ১২ বৈশাখ ১৪২৬

2019-04-24

, ১৮ শাবান ১৪৪০

দেশীয় দক্ষ জনবল বিদেশী জাহাজে কাজ করছে

প্রকাশিত: ০৫:৩৫ , ১৮ এপ্রিল ২০১৭ আপডেট: ০৫:৩৫ , ১৮ এপ্রিল ২০১৭

নিজস্ব প্রতিবেদক: পণ্য পরিবহনকারী সমুদ্রগামী জাহাজের ব্যবসা মূলত: বৈদেশিক মুদ্রায় পরিচালিত হয়। আন্তর্জাতিক নানান আইন-কানুন মেনে চলতে হয় ব্যবসায়ীদের এবং জাহাজ পরিচালনাকারী ক্যাপ্টেন, প্রকৌশলী ও অন্যান্য কর্মীদের। মাসের পর মাস সমুদ্রে পরিবহনের দায়িত্বে থাকা এসব ব্যক্তিরা ভালো অর্থ উপার্জন করলেও এই পেশায় আছে অনেক কঠিন বাস্তবতা। দেশের সমুদ্রগামী জাহাজ শিল্পে অবদান রাখার মতো দক্ষ জনবল থাকলেও কর্মসংস্থানের সুযোগ কম থাকায় তারা চাকরির জন্য বিদেশী জাহাজকেই বেছে নেয়।

দেশের ৩৬ টি সরকারি ও বেসরকারি সমুদ্রগামী জাহাজ পরিচালনার জন্য ক্যাপ্টেন প্রকৌশলী ও অন্যানী কর্মীসহ কমপক্ষে এক হাজার জনবলের প্রয়োজন। তবে, দেশে আছে তার চেয়ে অন্তত দশগুণ বেশি। দক্ষ কর্মীদের অনেকেই বলেছেন, দেশের জাতীয় পতাকাবাহী জাহাজে কাজের সুযোগ সীমিত তাই বেছে নেন বিদেশী জাহাজ।

সমুদ্রগামী জাহাজে যারা মাসের পর মাস সাগরে ভাসেন তারা বললেন এ পেশায় রোমাঞ্চিত হবার মতো কিছু বিষয় যেমন রয়েছে তেমনি আছে অনেক কঠিন বাস্তবতা।

জাহাজের কর্মীদের থেকে শুরু করে পরিচালনা ও রক্ষণা-বেক্ষণসহ এই শিল্পের সকল ব্যয় এবং আয়ের লেন-দেন বৈদেশিক মুদ্রায় করতে হয়। দেশের সমুদ্রগামী জাহাজ শিল্পের ব্যবসায়ীরা জানান, এ ক্ষেত্রে দেশের ব্যাংকগুলোর কাছ থেকে তারা প্রয়োজনীয় ও কাঙ্খিত সুবিধা পাচ্ছেন না।

প্রতিবেশী ভারতের সাথে দ্বৈত আয়কর পরিহার চুক্তি থাকলেও বহুদেশের সাথে না থাকায় এই খাতের সংশ্লিষ্টরা কাঙ্খিত আর্থিক সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন।

বহরে নতুন জাহাজ যুক্ত করার ক্ষেত্রে ব্যবসায়িরা যে ধরনের প্রশাসনিক ও পদ্ধতিগত দীর্ঘসূত্রিতার শিকার হন সেটাও এই শিল্পের জন্য ইতিবাচক নয় বলে খোদ সরকারের সংশ্লিষ্ট কর্মকর্তা স্বীকার করলেন।

সমুদ্রগামী জাহাজ শিল্পের উদ্যোক্তারা বিশ্বাস করেন, এই ব্যবসার ভবিষ্যত সন্দেহাতীতভাবে উজ্জ্বল। কিন্তু এর সুফল বাস্তবে পেতে হলে বিদ্যমান প্রতিবন্ধকতাগুলোকে আলোচনা করে দূর করতে হবে।

 

এই বিভাগের আরো খবর

মেথি কাতলা

ডেস্ক প্রতিবেদন: এই গরমে মাঝে মাঝে মাছের বাজারে জোগানের আকাল দেখা যায়। ভেটকি, ভোলা, পাবদা, পারশে মাঝে মধ্যেই অমিল হয়ে যায় বাজার থেকে। তবে,...

সম্পর্ক মধুর রাখতে চাইলে

অনলাইন ডেস্ক: একটি সম্পর্ক গড়ে উঠতে অনেক সময় লাগে। দীর্ঘদিনের চেনা জানার মধ্য দিয়ে তৈরি হয় একটি ভালো সম্পর্ক। অনেক কষ্ট এবং ত্যাগ স্বীকার...

সম্পর্ক দৃঢ় করে আলিঙ্গন

অনলাইন ডেস্ক: আলিঙ্গন সর্ম্পককে দৃঢ় করে। শুধু তাই নয়, গবেষকরা বলছেন ভালোবাসার মানুষকে স্পর্শ করলে সুস্থ থাকে উভয়ই। স্পর্শের ফলে শরীরের...

সম্পর্কের মেয়াদ শেষ!

অনলাইন ডেস্ক: প্রেমের শুরুতে সবাই চায়, সম্পর্কটি টিকে থাকবে আমৃত্যু। দু’জন-দু’জনের চোখে চোখ, হাতে হাত রেখে জীবনটা কেটে যাক। কিন্তু সব...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is