ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০১৯, ১০ বৈশাখ ১৪২৬

2019-04-22

, ১৬ শাবান ১৪৪০

ঘরের ভেতর রাখুন সতেজ

প্রকাশিত: ০১:৫৮ , ০৫ জুলাই ২০১৮ আপডেট: ০১:৫৮ , ০৫ জুলাই ২০১৮

ডেস্ক প্রতিবেদন: এক টুকরো সবুজ রাখতে পারেন ঘরের কোণে। মানিপ্ল্যান্ট কিংবা ঘরে ভালো থাকে এমন যেকোনো গাছ রেখে দিতে পারেন ঘরের ভেতরে। মাটিতে কিংবা পানিতে ভালো থাকে ইনডোর প্ল্যান্ট। জেনে নিন ঘরে থাকা গাছের যতœ নেবেন কীভাবে।   
 
মাটিতে বেড়ে ওঠা গাছে অতিরিক্ত পানি দেবেন না। যেহেতু ঘরের ভেতরে রোদ থাকে না, সেহেতু গাছের গোড়ায় পানি জমিয়ে রাখাটা গাছের জন্য ভাল নয়। এতে পচে যেতে গাছের শিকড়। লম্বা একটি কাঠি টবের মাটিতে ভরে নিন। কাঠির গায়ে যদি ভেজা মাটি লেগে থাকে, তাহলে বুঝবেন গাছে পানি দেওয়ার প্রয়োজন নেই।

একদম বদ্ধ ও ভ্যাপসা ঘরে গাছ রাখবেন না। এতে গাছে ফাঙ্গাস আক্রমণ করতে পারে। যে ঘরে আলো-বাতাস চলাচল করে, সেখানেই রাখুন গাছ। যে ঘরে এসি চলে বা ঘরের তাপমাত্রা ঘন ঘন পরিবর্তন হয়, সেখানে গাছ না রাখাই ভালো।

টবে যেন ঝরা ফুল, শুকনো পাতা জমে না থাকে। গাছের পাতায় ঘরের ধুলা-ময়লা জমলে শুকনা সুতির কাপড় বা স্পাঞ্জ দিয়ে হালকা করে মুছে নিন। গাছের পাতা ছোট হলে স্প্রে বোতলে পানি ভরে স্প্রে করে পাতা পরিষ্কার করুন।

গাছে কুঁড়ি আসলে টব এক জায়গা থেকে আরেক জায়গায় নিয়ে যাবেন না। এতে কুঁড়ি ঝরে যায়।
একসঙ্গে অনেক গাছ পরিষ্কার করতে চাইলে শাওয়ারের তলায় গাছগুলো রাখুন। তবে পরিষ্কার করার আগে গাছের গোড়ার অংশ ও তার চারদিক প্লাস্টিক দিয়ে মুড়ে দেবেন। নইলে গাছের মাটি ধুয়ে নষ্ট হয়ে যেতে পারে।

পানিতে বড় হওয়া গাছের পানি নির্দিষ্ট সময় পর পর বদলে দেবেন।

গাছে পোকামাকড়ের অত্যাচার কমাতে পানিতে অ্যাসপিরিন জাতীয় ট্যাবলেট গুঁড়া করে মিশিয়ে নিন। বোতলে ভরে গাছের পাতায় মাঝে মাঝে স্প্রে করুন।

এই বিভাগের আরো খবর

মেথি কাতলা

ডেস্ক প্রতিবেদন: এই গরমে মাঝে মাঝে মাছের বাজারে জোগানের আকাল দেখা যায়। ভেটকি, ভোলা, পাবদা, পারশে মাঝে মধ্যেই অমিল হয়ে যায় বাজার থেকে। তবে,...

সম্পর্ক মধুর রাখতে চাইলে

অনলাইন ডেস্ক: একটি সম্পর্ক গড়ে উঠতে অনেক সময় লাগে। দীর্ঘদিনের চেনা জানার মধ্য দিয়ে তৈরি হয় একটি ভালো সম্পর্ক। অনেক কষ্ট এবং ত্যাগ স্বীকার...

সম্পর্ক দৃঢ় করে আলিঙ্গন

অনলাইন ডেস্ক: আলিঙ্গন সর্ম্পককে দৃঢ় করে। শুধু তাই নয়, গবেষকরা বলছেন ভালোবাসার মানুষকে স্পর্শ করলে সুস্থ থাকে উভয়ই। স্পর্শের ফলে শরীরের...

সম্পর্কের মেয়াদ শেষ!

অনলাইন ডেস্ক: প্রেমের শুরুতে সবাই চায়, সম্পর্কটি টিকে থাকবে আমৃত্যু। দু’জন-দু’জনের চোখে চোখ, হাতে হাত রেখে জীবনটা কেটে যাক। কিন্তু সব...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is