ঢাকা, বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

2018-09-20

, ৯ মহাররম ১৪৪০

দায়িত্ব সমান হলেও সুবিধা থেকে বঞ্চিত নারী আনসাররা

প্রকাশিত: ১০:০২ , ০২ জুলাই ২০১৮ আপডেট: ০৪:০৯ , ০২ জুলাই ২০১৮

নিজস্ব প্রতিবেদক : আনসার বাহিনীতে দায়িত্ব পালনে কোন অংশে পিছিয়ে নেই নারী সদস্যরা। বাহিনীতে ক্রমান্বয়ে নারীদের সংখ্যা বেড়েছে অনেক। তবে পুরুষদের থেকে সাধারণ নারী আনসারদের সুযোগ সুবিধা তুলনামূলকভাবে কম। চাকরিতে যোগ দিতে প্রশিক্ষণের পর অপেক্ষায় থাকতে হয় দীর্ঘ অনেক বছর।

ময়মনসিংহের মেয়ে মৌসুমী আক্তার। দু'চোখ ভরা স্বপ্ন ছিল। কিন্তু বাবা অসুস্থ্য হয়ে পড়ায় সংসারে সহযোগিতা করতে ২০১৪ সালে আনসারের ট্রেনিং নেয় মৌসুমী। এখন বাহিনীতে পুরুষদের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করছে। সংসারের হাল ধরেছেন অনেকটা। তবে স্বপ্ন ভুলেননি, স্বপ্ন পুরনে সারাদিন কাজের পরও চালিয়ে যাচ্ছেন লেখাপড়া।

মৌসুমীর মত এই বাহিনীতে আসা প্রতিটি নারীর জীবনের গল্প যেন একই। নিু আয়ের পরিবার থেকে এসেছেন তারা। কেউ এসেছেন পরিবারের বড় সন্তান হিসেবে সংসারের হাল ধরতে, কেউ বাহিনীর সাথে যুক্ত হয়েছে স্বাবলম্বি হতে। তবে ট্রেনিংয়ের পর দীর্ঘ সময় বসে থাকা এবং চাকুরীর তিন বছর পর ল¤া^া সময় বেকারত্ব এই বাহিনীর প্রধান সমস্যা বলে মনে করেন নারী সদস্যরা। তাই আরো ভাল কাজের চেষ্টায় থাকেন।  

এদিকে, সাধারণ আনসারের প্লাটুন কমান্ডার শহীদুল ইসলাম জানান, বিভিন্ন প্রতিষ্ঠানে সাধারণ নারী আনসারদের চাহিদা কম থাকায় তাদের নিয়োগে খানিকটা বিলম্ব হয়।

আনসার বাহিনীর নানা দিক নিয়ে উঠে আসা বাস্তবতা সম্পর্কে উর্ধ্বতন কর্তৃপক্ষের বক্তব্য জানার জন্য দেড় মাস চেষ্টা করেও পাওয়া যায়নি। ফলে বাহিনীর নীতিনির্ধারণী পর্যায়ের চিন্তা, ভাবনা ও পরিকল্পনা অজানা থেকে গেছে।

 

এই বিভাগের আরো খবর

জনপ্রিয় হয়ে উঠেছে সামাজিক ক্লাব প্রতিষ্ঠার চর্চা

নিজস্ব প্রতিবেদক: বিদেশি ভাষা হলেও ক্লাব বললেই সবাই এর অর্থ বোঝে। দেশে নানা ধরনের ক্লাব রয়েছে। যেমন- খেলার ক্লাব, সরকারি বেসরকারি বিভিন্ন...

চিংড়ি রপ্তানি মাত্র চারভাগের একভাগ, চাষে নেতিবাচক প্রভাব

নিজস্ব প্রতিবেদক: দেশে ৩৬ প্রজাতির চিংড়ি প্রকৃতিতে পাওয়া যায়। তার মধ্যে বাগদা ও গলদাসহ মাত্র পাঁচ প্রজাতির চিংড়ি চাষ করা সম্ভব হয়। চাষ থেকে...

দেশে পাঁচ প্রজাতির চিংড়ি চাষ, আধুনিকায়ন হলে বেশি উৎপাদন সম্ভব

নিজস্ব প্রতিবেদক: চিংড়ি চাষ খুব জটিল নয়, তবে নিরিড় পরিচর্যা দারুণ গুরুত্বপূর্ণ বিষয়। এইখানটায় দুর্বলতা চাষের চার দশকেও দূর করা যায়নি। তবে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is