ঢাকা, বুধবার, ২০ ফেব্রুয়ারি ২০১৯, ৮ ফাল্গুন ১৪২৫

2019-02-20

, ১৪ জমাদিউস সানি ১৪৪০

আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীতে যুক্ত হয়েছে ৬১ লাখ সদস্য

প্রকাশিত: ১০:০০ , ০২ জুলাই ২০১৮ আপডেট: ০৪:১০ , ০২ জুলাই ২০১৮

নিজস্ব প্রতিবেদক : একসময় নিরস্ত্র বাহিনী হিসেবে পরিচিত ছিল ৭০ বছরের পুরনো আনসার। এখন নিরস্ত্র এবং সশন্ত্র- দু’ভাবেই কাজ করে। বেড়েছে কাজের পরিধি, পাল্টেছে গঠন কাঠামো, পোশাক, বড় হয়েছে বাহিনী, বেড়েছে সদস্য সংখ্যা, বিস্তৃত হয়েছে দায়িত্ব, কাজের ধরণেও এসেছে অনেক পরিবর্তন।

নানা ধরণের ৬১ লাখ সদস্য নিয়ে দেশের সবচেয়ে বড় স্বেচ্ছাসেবী সংগঠন আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী। তিন ধরণের সদস্য আছে এই বাহিনীতে, যেমনÑ সাধারণ আনসার,  ব্যাটালিয়ন আনসার এবং গ্রাম প্রতিরক্ষা সদস্য। ২টি নারী ব্যাটালিয়নসহ মোট ব্যাটালিয়ন আছে ৩৯টি যার মধ্যে দু’টি নারীদের জন্য। ২৪টি ব্যাটেলিয়ান গুরত্বপূর্ণ বিভিন্ন সরকারি সংস্থায় কাজ করে। দেশজুড়ে বি¯তৃত এই বাহিনীর কাজ।

ব্যাটালিয়ন আনসার পাহাড়ী এলাকায় সেনাবাহিনীর সাথে নিরাপত্তার দ্বায়িত পালনের পাশাপাশি গুরুত্বপূর্ণ এলাকা ও প্রতিষ্ঠানে নিরাপত্তার কাজ করে। আর সাধারন আনসার পুলিশের থানা, ট্রাফিক বিভাগসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে নিরাপত্তা রক্ষার কজে থাকে। গ্রাম প্রতিরক্ষা বাহিনী কাজ করে বিশেষ করে নির্বাচনের সময়।

নিজেদের নির্ধারিত দ্বায়িত্বের বাইরেও এই বিশাল বাহিনীর সদস্যরা সাধারণ মানুষকে তথ্য দিয়ে সহযোগিতা করে এবং বাড়তি দায়িত্ব পালন করে গুরত্বপূর্ণ দিনগুলোতে।

স্বেচ্ছাসেবী আনসার বর্তমানে আইনশৃঙ্খলা বাহিনীর মতই একটি বাহিনী হিসেবে পরিচিত হয়ে উঠছে। এ বাহিনীর সকল সদস্যদের সামরিকসহ দেয়া হয় জরুরী পরিস্থিতি নিয়ন্ত্রণের  প্রশিক্ষন। ক্ষেত্র বিশেষে তারা নিরস্ত্র আবার সশস্ত্র হয়েও কাজ করে।

 

এই বিভাগের আরো খবর

কিছুতেই শৃঙ্খলা ফিরছে না সড়কে

নিজস্ব প্রতিবেদক: শৃংখলা শব্দটি যেন একদম বেমানান দেশের পরিবহন খাতে। সড়কে নিয়মনীতি মানার ও প্রতিষ্ঠার কোন চেষ্টাই নেই কারও। পরিবহন মালিক,...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is