ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫

2018-09-24

, ১৩ মহাররম ১৪৪০

ব্যাংকে নতুন সুদের হার কার্যকর পহেলা জুলাই

প্রকাশিত: ০৮:৪০ , ২৯ জুন ২০১৮ আপডেট: ০৪:২১ , ২৯ জুন ২০১৮

নিজস্ব প্রতিবেদক: পহেলা জুলাই থেকে কার্যকর হচ্ছে ব্যাংক ঋণ ও আমানতের নতুন সুদ হার। ঋণের সুদ সিঙ্গেল ডিজিট করায় বিনিয়োগকারীরা লাভবান হবে। তবে আমানতকারীরা ক্ষতিগ্রস্ত হবেন বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এজন্য ব্যাংক আমানতের বিকল্প হিসেবে বন্ড মার্কেট, মিচুয়ালফান্ডসহ বিভিন্ন সঞ্চয় বাজার শক্তিশালী করার পদক্ষেপ নেয়ার আহ্বান অর্থনীতিবিদের।

ব্যাংক ঋণ ও আমানতের সুদের হার কমানোর এই ঘোষণা দেন ব্যাংক মালিকদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স-বিএবি।

নতুন সুদ হার পহেলা জুলাই থেকে বাস্তবায়ন করতে ব্যাংকগুলোকে চিঠিও দিয়েছে বিএবি। মেয়াদী বা চুক্তিভিত্তিক আমানত ও ঋণের ক্ষেত্রে নতুন সুদ হার বাস্তবায়ন নিয়ে কিছু আইনি জটিলতা দেখা দিতে পারে বলে মনে করেন ব্যাংকাররা।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী ব্যাংক ঋণের সুদ হার হবে ৯ শতাংশ ব্যাংক মালিকদের এই সিদ্ধান্ত কে স্বাগত জানিয়েছেন ব্যবসায়ীরা। কোন অজুহাতে ব্যাংকগুলো যেন ফি বর্ধিত না করে সে দিকে লক্ষ্য রাখার আহ্বান ব্যবসায়ীদের।

তবে ব্যবসায়ীরা লাভবান হলেও নতুন সুদহারে ক্ষতিগ্রস্ত হবেন আমানতকারীরা। কেননা আমানতের সুদের হার ৯ থেকে নেমে আসবে ৬ শতাংশে। আমানতকরীদের স্বার্থ রক্ষায় বিকল্প হিসেবে বন্ড মার্কেট, মিচুয়ালফান্ডসহ বিভিন্ন সঞ্চয় বাজার শক্তিশালী করার পরামর্শ অর্থনীতিবিদদের।  

বাজেটে ব্যাংক খাতের জন্য আড়াই শতাংশ কর্পোরেট কর কামানোর প্রস্তাবের পর ব্যাংক মালিকরা ঋণ ও আমানতের সুদের হার কমানোর ঘোষণা দেন।

 

এই বিভাগের আরো খবর

ন্যূনতম মজুরি পুনর্বিবেচনা চেয়ে মন্ত্রণালয়ে ‘আপত্তিপত্র’ জমা

নিজস্ব প্রতিবেদক: সরকারের ঘোষিত ন্যূনতম মজুরি আট হাজার টাকা প্রত্যাহার করে ১৬ হাজার টাকা করার দাবিতে ২১ সেপ্টেম্বর সারাদেশের...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is