ঢাকা, শুক্রবার, ১৮ জানুয়ারী ২০১৯, ৫ মাঘ ১৪২৫

2019-01-19

, ১২ জমাদিউল আউয়াল ১৪৪০

শতাব্দীর দীর্ঘতম পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ জুলাইয়ে

প্রকাশিত: ১০:৩০ , ২৭ জুন ২০১৮ আপডেট: ১০:৩০ , ২৭ জুন ২০১৮

তথ্যপ্রযুক্তি ডেস্ক: আগামী জুলাই মাসেই বিরল মহাজাগতিক দৃশ্যের সাক্ষী হতে চলেছে বিশ্ব। এই শতাব্দীর দীর্ঘতম পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ হবে ২৭ জুলাই রাতে। ওই দিন দেখা যাবে ‘ব্লাড মুন’ বা রক্তাভ চাঁদও। চাঁদের উপর পৃথিবীর ছায়া এসে পড়া থেকে শুরু করে সেই ছায়া পুরোপুরি সরে যাওয়া এত বেশিক্ষণের পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ সচরাচর ঘটে না। এবার সেই ঘটনাই প্রত্যক্ষ করতে চলেছে বিশ্বের মানুষ।

জানা গেছে আন্তর্জাতিক সময় অনুযায়ী, গ্রহণ হবে রাত ৮টা ২২ মিনিটে। চাঁদ একেবারে অদৃশ্য হবে না। রক্তাভ চাঁদ দেখবে বিশ্ব। ঠিক সূর্যোদয় ও সূর্যাস্তের সময় যেমন লাল দেখায় সূর্যকে। ঠিক সেরকম। হলুদ ও লালের সংমিশ্রণ।

গোটা চন্দ্রগ্রণ প্রক্রিয়াটি হবে টানা ৪ ঘণ্টা ধরে। তার মধ্যে ১ ঘণ্টা ৪৩ মিনিট ধরে চলবে পূর্ণগ্রাস। এ বছর শেষ বার রক্তাভ চাঁদ বা ব্লাড মুন দেখা গিয়েছিল জানুয়ারি মাসে ৪৫ মিনিট ধরে।

এদিন চাঁদ থাকবে পৃথিবী থেকে তার কক্ষপথের দূরতম বিন্দুতে। আবার একই সঙ্গে সেদিন রয়েছে পূর্ণিমা। এই দুইয়ের কারণেই চন্দ্রগ্রহণের সময়সীমা এত দীর্ঘ হবে।

পূর্ণ চন্দ্রগ্রহণ কেন হয়ঃ সূর্য, চাঁদ ও পৃথিবী একই পথে চলে এলে গ্রহণ হয়। পৃথিবীর ছায়ায় চাঁদ পুরোপুরি ঢেকে গেলে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ হয়। পুরো গ্রহণ হওয়া চাঁদকে ব্লাড মুন বলা হয়।

বাতাসে কত ধুলো রয়েছে তার ভিত্তিতে চাঁদের রঙ জায়গা বিশেষে পাল্টে যায়। কোথাও বেশি লাল হয় তো কোথাও ধূসর। পৃথিবীকে আমরা কতটা দূষিত করেছি তার প্রমাণ এতে পাওয়া যায়। যে অঞ্চল যতটা দূষিত সেখানে চাঁদের রঙ বায়ুমন্ডল ভেদ করে দেখতে গেলে ততটা লালচে দেখায়।
 

এই বিভাগের আরো খবর

এবার হাটবে গাড়িও !

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: ব্যস্ত সড়কে গাড়ি ছুটছে। এখন যদি হঠাৎই চার চাকায় ছুটে চলা বাদ দিয়ে হেটে চলে কোন গাড়ি তো কেমন হবে সে দৃশ্য ! হ্যা পাঠক...

১৫০ কোটি আলোকবর্ষ দূরের গ্যালাক্সির রেডিও সিগন্যাল!

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: কানাডার এক টেলিস্কোপে ধরা পড়েছে এক রহস্যময় রেডিও সিগন্যাল। কোনো এক দূরের গ্যালাক্সি থেকে সেই সিগন্যাল এসেছে...

কলা গাছ থেকে ন্যাপকিন তৈরি

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: কলা গাছ থেকে স্যানিটারি ন্যাপকিন তৈরি করার পদ্ধতি দেখিয়ে তাক লাগিয়ে দিল ভারতের পাঞ্জাবের এক ছাত্র। পাঞ্জাবের...

স্মার্টফোন ও ট্যাব মেলা শুরু

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে- বিআইসিসি আজ বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে তিন দিনব্যাপী...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is