ঢাকা, মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

2018-09-25

, ১৪ মহাররম ১৪৪০

আমানতের সুদের হার কমার আশংকা, বাড়ছে সঞ্চয়পত্রের বিক্রি

প্রকাশিত: ০৯:১৯ , ২৫ জুন ২০১৮ আপডেট: ১২:৫৬ , ২৬ জুন ২০১৮

নিজস্ব প্রতিবেদক : আমানতের সুদের হার কমার আশংকায় বেড়েছে সঞ্চয়পত্রের বিক্রি। অর্থবছরের দুই মাস বাকি থাকতেই লক্ষ্যমাত্রার চেয়ে ১০ হাজার কোটি টাকার সঞ্চয়পত্র বেশি বিক্রি হয়েছে। মধ্যবিত্ত ও নিম্নবিত্ত মানুষ উপকারভোগী হওয়ায় সঞ্চয়পত্রের সুদের হার কমানো ঠিক হবে না বলে মত দিয়েছেন আর্থিক খাতের বিশ্লেষকরা।

চলতি অর্থ বছরে এক লাখ কোটি টাকার বাজেট ঘাটতি মেটাতে জাতীয় সঞ্চয়পত্র থেকে ঋণ নেয়ার লক্ষ্যমাত্রা ধরা হয় ৩০ হাজার ১৫০ কোটি টাকা। সঞ্চয় অধিদপ্তরের পরিসংখ্যান অনুযায়ী, সঞ্চয় ইস্কিমগুলোতে গত দশ মাসে যে বিনিয়োগ এসেছে তা থেকে মূল ও সুদ পরিশোধ শেষে নীট সঞ্চয়পত্র বিক্রি দাঁড়িয়েছে ৪০ হাজার ৬৩ কোটি টাকা। সেই হিসাবে দশ মাসে সঞ্চয়পত্র থেকে লক্ষ্যমাত্রার চেয়ে অতিরিক্ত ১০ হাজার কোটি টাকার ঋণ নিয়েছে সরকার।

অর্থমন্ত্রী সম্প্রতি সঞ্চয়পত্রের সুদের হার কমানোর ইঙ্গিত দিয়েছেন। সংশ্লিষ্টরা বলছেন, সঞ্চয়পত্রের সুদের হার কমার আগেই অনেকে কিনে রাখছেন বর্তমান হারে লভ্যাংশ পেতে। আবার অনেকে কিনছেন, কর অব্যাহতি পেতে।

সঞ্চয়পত্র কিনতে দেখা মেলে গ্রাহকদের ভিড়। অনেকেই সঞ্চয়পত্র কিনছেন আবার অনেকে নবায়ন করছেন নতুন সুদ হার ঘোষণার আগেই।

সঞ্চয়পত্রের সুবিধা ভোগকারীদের অধিকাংশই সমাজের মধ্যবিত্ত ও নিম্নবিত্ত মানুষ হওয়ায় এর সুদের হার কমানো ঠিক হবে না বলে মনে করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর সালেহ্ উদ্দিন।

১০ ধরনের সঞ্চয়পত্র সুবিধাভোগীর সংখ্যা প্রায় ২ কোটি, যাদের বেশিরভাগই নারী, অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা কর্মচারী, নিম্নবিত্ত মানুষ, মুক্তিযোদ্ধা।

 

এই বিভাগের আরো খবর

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is