ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

2018-09-22

, ১১ মহাররম ১৪৪০

খেলাপী ঋণ নিয়ে উদ্বেগ অর্থনীতিবিদ ও ব্যবসায়ীদের

প্রকাশিত: ০৮:৫০ , ২৪ জুন ২০১৮ আপডেট: ১০:১৮ , ২৪ জুন ২০১৮

নিজস্ব প্রতিবেদক : নিয়ন্ত্রনকারী সংস্থার ব্যর্থতায় অকার্যকর শেয়ার বাজার আর বিশাল খেলাপী ঋণ অর্থনৈতিক অগ্রগতিকে চ্যালেঞ্জের মুখে ফেলবে, এমনটাই মনে করেন গবেষক ও ব্যবসায়ীরা। সকালে রাজধানীর একটি হোটেলে বেসরকারি গবেষণা সংস্থা সিপিডি’র বাজেট আলোচনায় একথা বলেন তারা। এসময় ব্যাংকিং খাতের অব্যবস্থাপনার কথা স্বীকার করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, এই খাত পুনর্গঠনের পাশাপাশি ব্যাংকের অর্থ লুটপাটকারীদের বিচারের আওতায় আনা হবে।

২০১৮-১৯ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট নিয়ে এই আলোচনা সভার আয়োজন করে বেসরকারী গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ-সিপিডি। অংশ নেন অর্থনীতিবিদ, রাজনীতিবিদ, ব্যবসায়ী ও গবেষকরা। এসময় বাজেট বিষয়ে সংস্থাটির পর্যবেক্ষণ তুলে ধরেন সিপিডির নির্বাহী পরিচালক ডক্টর ফাহমিদা খাতুন।

সংস্থাটির পর্যবেক্ষণ অনুযায়ী, বাজেটে ইতিবাচক বেশ কিছু পদক্ষেপ থাকলেও আয় বৈষম্য বাড়ার শঙ্কা রয়েছে।

সভায় সিপিডির সভাপতি ও বিশিষ্ট অর্থনীতিবিদ ডক্টর রেহমান সোবহান অর্থনীতির কিছু ঝুঁকির কথা তুলে ধরেন। তিনি বলেন, নিয়ন্ত্রনকারী সংস্থার ব্যর্থতায় শেয়ার বাজার অকার্যকর হয়ে পড়েছে। কাঠামোগত ত্র“টির কারণে ব্যাংকিং খাতে তৈরী হয়েছে বিশাল খেলাপী ঋণ। যা দেশের অর্থনৈতিক অগ্রগতিকে চ্যালেঞ্জের মুখে ফেলবে। একই মত দেন ব্যবসায়ী নেতারাও।

অনুষ্ঠানে ব্যাংক খাতের অব্যবস্থাপনার কথা স্বীকার করেন প্রধান অতিথি ও পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল। এই খাত পুনর্গঠন করার কথাও জানান মন্ত্রী।

ব্যাংকিং ও রাজস্ব খাতের সংস্কার করা হবে বলেও জানান পরিকল্পনামন্ত্রী। অনুষ্ঠানে সাবেক বাণিজ্যমন্ত্রী আমির খসরু মাহমুদ চৌধুরীসহ আরো অনেকেই বক্তব্য রাখেন।

 

এই বিভাগের আরো খবর

ন্যূনতম মজুরি পুনর্বিবেচনা চেয়ে মন্ত্রণালয়ে ‘আপত্তিপত্র’ জমা

নিজস্ব প্রতিবেদক: সরকারের ঘোষিত ন্যূনতম মজুরি আট হাজার টাকা প্রত্যাহার করে ১৬ হাজার টাকা করার দাবিতে ২১ সেপ্টেম্বর সারাদেশের...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is