ফরিদপুরে টাউন থিয়েটারের বর্ষ পূর্তিতে নাট্যোৎসব আপডেট: ০৪:৪৪, ১৭ এপ্রিল ২০১৭

ফরিদপুর প্রতিনিধি: ফরিদপুরের নাট্য সংগঠন ‘টাউন থিয়েটারের’ ১৪৩ বছর পূর্তি উপলক্ষে শুরু হয়েছে সপ্তাহব্যাপী নাট্যোৎসব। এই বর্ষপূর্তির অনুষ্ঠানমালা ও নাট্যৎসবের উদ্বোধন করেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন এমপি। উৎসব চলবে আগামী ২২ এপ্রিল পর্যন্ত। প্রতি বছরের ন্যায় এবারও উৎসবে ভারতের পাশাপাশি, দেশের বিভিন্ন জেলার মোট নয়টি নাট্য সংগঠন অংশগ্রহণ করছে।

১৮৭৩ সালে প্রতিষ্ঠিত হয় ফরিদপুর টাউন থিয়েটার। শুরু থেকেই নাট্যাঙ্গনে ভূমিকা রেখে চলেছে সংগঠনটি। এরই ধারাবাহিকতায়, বিভিন্ন সময়ে দুই বাংলার প্রখ্যাত শিল্পীরা এই মঞ্চে অংশগ্রহণ করেছে। এবারও তার ব্যতিক্রম নয়। ১৪৩ বছরপূর্তি উপলক্ষে আয়োজিত নাট্যোৎসবে ভারত ও বাংলাদেশের বিভিন্ন জেলার মোট নয়টি নাট্য সংগঠন অংশগ্রহণ করছে।

উন্নয়ন ও সমবায় মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন এমপি। এরপর মঞ্চস্থ হয় ভারত থেকে আসা নাট্য সংগঠন অশোকনগর অন্বেষা’র নাটক ‘শুক সারি কথা’। বাস্তব জীবনে ঘটে যাওয়া নানা ঘটনার প্রতিচ্ছবি নিয়ে নির্মিত নাটকটির রচনা ও নির্দেশনা দিয়েছেন জয় নীল ভট্টাচার্য।

এরপর রোববার সন্ধ্যায় মঞ্চস্থ হয় ফরিদপুর টাউন থিয়েটারের নাটক ‘শাস্তি’। এসব নাটক দেখতে ভীড় জমিয়েছেন হাজারো নারী-পুরুষ ও শিশু-কিশোর।

এদিকে উৎসবে অংশ নেয়া নাট্য-সুধীজনরা মনে করেন, প্রতিবাদের ভাষা নাটক। সংস্কৃতিকে এগিয়ে নেয়ার মাধ্যম হিসেবে কাজ করবে নাটক। নাট্যৎসব শেষ হবে আগামী ২২ এপ্রিল।
 

 

Publisher : Nasir