ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

2018-09-22

, ১১ মহাররম ১৪৪০

বঙ্গবন্ধু স্যাটেলাইটের রেপ্লিকা প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর

প্রকাশিত: ০৪:৫৮ , ১৭ এপ্রিল ২০১৭ আপডেট: ০৪:৫৮ , ১৭ এপ্রিল ২০১৭

নিজস্ব প্রতিবেদক: এ বছরের ডিসেম্বরেই দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের পরিকল্পনা রয়েছে। সেই স্যাটেলাইটের একটি ‘রেপ্লিকা’ আজ সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করা হয়েছে।

সোমবার সকালে, সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকের শুরুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে স্যাটেলাইটটির একটি রেপ্লিকা হস্তান্তর করেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। 

বর্তমান কর্মপরিকল্পনা অনুযায়ী আগামী ১৬ ডিসেম্বর বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ করা সম্ভব হবে বলে সম্প্রতি ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় জানানো হয়।

উৎক্ষেপণের পর ২০১৮ সালের এপ্রিল নাগাদ এ স্যাটেলাইট বাণিজ্যিক কার্যক্রম শুরু করতে পারবে বলে আশা করছে সরকার।

ফ্রান্সের থালিস এলিনিয়া স্পেস ফ্যাসিলিটিতে এ স্যাটেলাইট নির্মাণের অধিকাংশ কাজ শেষ হয়েছে বলে জানিয়েছে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়।

২০১৫ সালের ২১ অক্টোবর সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট’ উৎক্ষেপণে ‘স্যাটেলাইট সিস্টেম’ কেনার প্রস্তাব অনুমোদন দেয়। 

এ স্যাটেলাইটে ৪০টি ট্রন্সপন্ডার থাকবে, যার ২০টি বাংলাদেশের ব্যবহারের জন্য রাখা হবে এবং বাকিগুলো ভাড়া দিয়ে বৈদেশিক মুদ্রা অর্জন সম্ভব হবে।

এ স্যাটেলাইট উৎক্ষেপণের পর বিদেশি স্যাটেলাইটের ভাড়া বাবদ বছরে ১৪ মিলিয়ন ডলার সাশ্রয় হবে বলে সরকার আশা করছে।

বঙ্গবন্ধু স্যাটেলাইট প্রকল্প এরই মধ্যে আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন সংস্থা, আইটিইউ’র ‘রিকগনিশন অফ এক্সিলেন্স’ পুরস্কার পেয়েছে।

এদিকে, রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ আইন ২০১৭’র খসড়ায় চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম জানান, এই আইনের আওতায় নতুন করে মাস্টার প্ল্যান তৈরী করে রাজশাহীর উন্নয়ন করা হবে। 

কেউ এই প্ল্যান পরিপন্থী কোন ভূমি ব্যবহার, জলাধার ভরাট ও পানিপ্রবাহে বাধার সৃষ্টি করলে ১ বছরের কারাদণ্ড ও ৫০ হাজার টাকা জরিমানার বিধান রাখা হয়েছে। পাশাপাশি বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড আইন-২০১৭’র খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন ভূটান সফরে সই হতে যাওয়া দ্বিপাক্ষিক সংস্কৃতি বিনিময় চুক্তির খসড়ায়ও মন্ত্রিসভায় অনুমোদন দেয়া হয়। 
 

এই বিভাগের আরো খবর

খালেদার অনুপস্থিতিতে শুনানি ন্যায়বিচার পরিপন্থী : ফখরুল

নিজস্ব প্রতিবেদক : কারাগারে খালেদা জিয়ার অনুপস্থিতিতে মামলার শুনানি করা নিয়ে আদালতের দেয়া আদেশ ন্যায়বিচার পরিপন্থী বলে অভিযোগ করেছে...

ডিজিটাল নিরাপত্তা আইনের জন্য আতঙ্কের কারণ নেই: ওবায়দুল কাদের

বৈশাখী ডেস্ক: ডিজিটাল নিরাপত্তা আইন স্বাধীন সাংবাদিকতায় কোন প্রতিবন্ধকতা তৈরি করবে না বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী...

ডিজিটাল নিরাপত্তা আইনের জন্য আতঙ্কের কারণ নেই: ওবায়দুল কাদের

বৈশাখী ডেস্ক: ডিজিটাল নিরাপত্তা আইন স্বাধীন সাংবাদিকতায় কোন প্রতিবন্ধকতা তৈরি করবে না বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী...

খালেদার মামলা নিয়ে বিচার বিভাগের তাড়া কেন? প্রশ্ন ফখরুলের

নিজস্ব প্রতিবেদক: খালেদা জিয়ার অনুপস্থিতিতে বিচারকাজ পরিচালনা করার সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছে বিএনপি। দলটির মহাসচিব মির্জা ফখরুল...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is