ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

2018-09-22

, ১১ মহাররম ১৪৪০

বন্যাকবলিত এলাকায় খাবার ও বিশুদ্ধ পানির সংকট

প্রকাশিত: ০২:০৯ , ১৯ জুন ২০১৮ আপডেট: ০২:০৯ , ১৯ জুন ২০১৮

ন্যাশনাল ডেস্ক : সারাদেশে বন্যার্ত এলাকায় পানি কমতে শুরু করলেও দুর্ভোগ কমেনি। মৌলভীবাজারে পানি নামলেও এখনো বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। সদর, কুলাউড়া, কমলগঞ্জ ও রাজনগর উপজেলার ৩০টি ইউনিয়ন ও দুটি পৌরসভা এখনো পানিবন্দী। বন্ধ রয়েছে সিলেটের সাথে সড়ক যোগাযোগ। দেখা দিয়েছে খাবাব ও বিশুদ্ধ পানির সংকট। ফলে দুর্ভোগ পোহাতে হচ্ছে বানভাসি মানুষকে। এদিকে, চট্টগ্রাম, ফেনী, সিলেট ও হবিগঞ্জে বন্যা পরিস্থিতির উন্নতি হয়েছে।

সারাদেশে বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। তবে, পানি কমলেও রাস্তাঘাট, ঘরবাড়ি এখনো জলাবদ্ধ। গত ২৪ ঘন্টায় মৌলভীবাজারের মনু নদীর পানি ১শ’ ১৩ সেন্টিমিটার কমরেও এখনো বিপদসীমার ৪১ সেন্টিমিটার উপর দিয়ে বইছে। বন্ধ রয়েছে জেলা সদরের সঙ্গে চার উপজেলা ও সিলেটের সড়ক যোগাযোগ।

এদিকে, বন্যার পানি ঢুকে পড়ায় মৌলভীবাজার সদরের চারটি সরকারি খাদ্য গুদামের প্রায় ছয়শ টন চাল নষ্ট হয়ে গেছে। দেখা দিয়েছে খাবার ও বিশুদ্ধ পানির সংকট। সেই সাথে পানিবাহিত নানা রোগের আশংকায় রয়েছেন বানভাসিরা।

স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিদের পাশাপাশি সেনাবাহিনীর বিশেষ দল দূর্গত এলাকায় উদ্ধার ও ত্রাণ তৎপরতা চালাচ্ছে।

এদিকে, সিলেটে বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হলেও কুশিয়ারার পানি বিপদসীমার ১শ’ ৩৭ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। কানাইঘাট ও জকিগঞ্জের প্রায় ৭ টি ইউনিয়নের মানুষ পানিবন্দী হয়ে রয়েছেন।

এছাড়া, লালমনিরহাটে তিস্তা ও ধরলা নদীর পানি বেড়েছে। উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে প্লাবিত হয়েছে নিæাঞ্চল। পানি উঠেছে নদী তীরবর্তি এলাকার বাড়িঘরে। লালমনিরহাট পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ জানিয়েছেন, উজানের পানির চাপে খুলে দেয়া হয়েছে তিস্তা ব্যারেজের সবকয়টি গেট।

অন্যদিকে, চট্টগ্রামের ফটিকছড়ি, রাঙ্গুনিয়া, রাউজান ও হাটহাজারীতে বন্যা পরিস্থিতির উন্নতি হয়েছে। হবিগঞ্জ ও ফেনী জেলার বন্যা পরিস্থিতিরও উন্নতি হয়েছে।

 

এই বিভাগের আরো খবর

দুই ঘাটে ফেরি চলাচল ব্যহত

ডেস্ক প্রতিবেদন : পদ্মায় পানি বৃদ্ধি ও তীব্র স্রোতের কারণে শিমুলিয়া কাঠালবাড়ি নৌরুটে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। ফলে দুর্ভোগে পড়েছেন যাত্রী...

বিভিন্নস্থানে নদী ভাঙন অব্যাহত

ডেস্ক প্রতিবেদন : উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও বৃষ্টি অব্যাহত থাকায় বেড়েই চলেছে লালমনিরহাট জেলার তিস্তা ও ধরলা নদীর ভাঙন। কোনভাবেই ঠেকানো...

নদী ভাঙ্গনে বাগেরহাটে ঢাকা-পিরোজপুর মহাসড়ক অচল

বৈশাখী ডেস্ক: বাগেরহাটের মধুমতি নদীর বিভিন্ন স্থানে শুরু হয়েছে ভাঙন। এতে জেলার কলাতলা ইউনিয়নে ঢাকা-পিরোজপুর মহাসড়কে যান চলাচল বন্ধ রয়েছে।...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is