ঢাকা, বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫

2018-11-14

, ৫ রবিউল আউয়াল ১৪৪০

মেট্রোরেলের খুঁটি নির্মাণের কাজ চলতি মাসেই শেষ

প্রকাশিত: ০১:০২ , ১৭ জুন ২০১৮ আপডেট: ০১:০২ , ১৭ জুন ২০১৮

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর উত্তরার দিয়াবাড়ির পর আগারগাঁওয়ে মাথা উঁচু করে দাঁড়িয়েছে মেট্রোরেলের আরো চারটি খুঁটি, যার ওপর বসানো হবে স্প্যান। এর ওপর দিয়েই চলবে বিদ্যুৎ ট্রেন। প্রকল্প সংশ্লিষ্টরা জানান, চলতি মাসের মধ্যেই দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত সব পিয়ার নির্মাণ শেষ হবে। আগামি বছরই মেট্রোরেলে চড়ার সুযোগ পাবেন রাজধানীবাসী।

নির্ধারিত সময়ের মধ্যে মেট্রোরেলের নির্মাণ কাজ শেষ করতে দিনরাত কর্মব্যস্ত সময় পার করছেন মেট্রোরেল প্রকল্প সংশ্লি¬ষ্টরা। উত্তরা থেকে মিরপুর পর্যন্ত মাটির পাইলিং শেষে চলছে ৩৭৭টি পিয়ার নির্মাণের কাজ। এসব পিয়ারের ওপর বসবে রেল।

তিন মাস আগে দিয়াবাড়ি এলাকায় দু’টি পিয়ারের ওপর বসানো হয় প্রথম স্প্যান। এরপর আগারগাঁওয়ে মাথা উঁচু করে দাঁড়িয়েছে আরো চারটি পিয়ার মেট্রোরেলের মূল খুঁটি। উত্তরার দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত প্রায় ১২ কিলোমিটার দীর্ঘ মেট্রোরেলের পিয়ার বা খুঁটি নির্মাণের কাজ চলতি মাসেই শেষ হবে বলে আশা করছে প্রকল্প সংশ্লিষ্টরা।

একদিকে ঢাকায় সড়কের ওপর ট্রেন লাইন নির্মাণের কাজ চলছে, অন্যদিকে জাপানে তৈরি হচ্ছে মেট্রো রেলের বগি। আগামি বছরের মাঝামাঝি সময়ে এসব বগি দেশে আনা হবে। প্রকল্পের ব্যবস্থাপনা পরিচালক জানান, নির্ধারিত সময়ের মধ্যেই প্রথম অংশের কাজ শেষ হবে।

তিনি জানান, আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত অংশের মাটির নিচে বিদ্যুৎ, টেলিফোন, সুয়ারেজসহ অন্যান্য পরিসেবা স্থানান্তরের কাজ চলছে। ২০২০ সালের মধ্যে দ্বিতীয় অংশের কাজ শেষ হবে বলেও জানান তিনি।

 

এই বিভাগের আরো খবর

পরিবহন ধর্মঘটে ভোগান্তি চরমে

নিজস্ব প্রতিবেদক : সড়ক পরিবহন আইন সংস্কারসহ ৮ দফা দাবিতে সকাল ৬টা থেকে সারাদেশে চলছে ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘট। বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is