ঢাকা, রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

2018-09-23

, ১২ মহাররম ১৪৪০

বাঁধ ভেঙে মৌলভীবাজারের একাংশ প্লাবিত, সিলেটের সাথে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন

প্রকাশিত: ০৯:৩৮ , ১৭ জুন ২০১৮ আপডেট: ০২:৫৯ , ১৭ জুন ২০১৮

বৈশাখী ডেস্ক: দেশের কয়েকটি জায়গায় বন্যার পরিস্থিতির উন্নতি হলেও মনু নদের প্রতিরক্ষা বাঁধ ভেঙে মৌলভীবাজার পৌরসভার বড়হাট এলাকা প্লাবিত হয়েছে। এতে, সিলেটের সাথে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। পানিবন্দি হয়ে পড়েছেন হাজারেরও বেশি মানুষ। তবে পানি উন্নয়ন বোর্ড- পাউবো বলছে মূল শহর প্লাবিত হওয়ার সম্ভাবনা কম।

শনিবার দিবাগত রাত ২টার দিকে মৌলভীবাজার শহরতলীর বারইকোনা এলাকায় এই বাঁধে ভাঙন দেখা দেয়। আর এরইমধ্যে দ্রুত গতিতে আশপাশে ছড়িয়ে পড়েছে পানি।

সরেজমিনে দেখা যায়, শহরতলীর বড়হাট এলাকা প্লাবিত হয়ে শহরের দিকে গড়াচ্ছে পানি। বাঁধ ভাঙার দেড় ঘণ্টার ব্যবধানে পানি এসে ঠেকেছে শহরের কুসুমবাগ রহমান ফিলিং স্টেশন পর্যন্ত। যার ফলে হুমকির মুখে পড়েছে শহর। প্লাবিত হচ্ছে পৌরসভার বরহাট ছাড়াও কুসুমবাগ, বড়কাপন ও যোগীডর এবং সদর উপজেলার হিলালপুর ও শেখেরগাঁও। এদিকে, ভাঙনকবলিত এলাকায় সেনাবাহিনী, পুলিশ, ফায়ার সার্ভিস ও প্রশাসনের কর্মীরা পরিস্থিতি মোকাবেলা করতে তৎপর রয়েছেন। তবে এসবের মধ্যেও আতঙ্কে বাসিন্দারা এদিক ওদিক ছুটোছুটি করছেন মালামাল নিয়ে। এলাকাজুড়ে বিদ্যুৎ বিচ্ছিন্ন রয়েছে।

এদিকে, দেশের কয়েকটি জায়গায় বন্যার পরিস্থিতির উন্নতি হয়েছে। সিলেটের কানাইঘাট, জৈন্তাপুর, জকিগঞ্জ, গোয়াইনঘাটের বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। তবে এখনও মনু, ধলই, সুরমা ও কুশিয়ারা নদীর পানি বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এদিকে, ফেনীতে নদীগুলোর পানি বিপদ সীমার নিচে দিয়ে প্রবাহিত হচ্ছে। এখন পর্যন্ত বন্যায় দুই শিশুসহ মোট ৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

হবিগঞ্জে খোয়াই নদীর পানি এখন বিপদসীমার নিচে দিয়ে প্রবাহিত হচ্ছে। জেলার বন্যা পরিস্থিতিও স্বাভাবিক।

সিলেটে কানাইঘাট, জৈন্তাপুর, জকিগঞ্জ, গোয়াইনঘাটের বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। তবে, সুরমা ও কুশিয়ারা নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এছাড়া ফেনীতে পরশুরাম ও ফুলগাজী বন্যা কবলিত জাায়গাগুলোর পানি কমতে শুরু করেছে। তবে, পানিবাহিত নানা রোগের আশঙ্কায় গ্রামবাসী।

 

এই বিভাগের আরো খবর

২৬ দখলদারের কাছে জিম্মি ডিএনডি সেচ প্রকল্প এলাকা

নারায়ণগঞ্জ প্রতিনিধি: নারায়ণগঞ্জ সদরের-ডিএনডি সেচ প্রকল্প এলাকায় ২৬ দখলদারদের হাতে জিম্মি প্রায় ২২ লাখ মানুষ। অবৈধ এসব স্থাপনার জন্য পানি...

দুই ঘাটে ফেরি চলাচল ব্যহত

ডেস্ক প্রতিবেদন : পদ্মায় পানি বৃদ্ধি ও তীব্র স্রোতের কারণে শিমুলিয়া কাঠালবাড়ি নৌরুটে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। ফলে দুর্ভোগে পড়েছেন যাত্রী...

বিভিন্নস্থানে নদী ভাঙন অব্যাহত

ডেস্ক প্রতিবেদন : উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও বৃষ্টি অব্যাহত থাকায় বেড়েই চলেছে লালমনিরহাট জেলার তিস্তা ও ধরলা নদীর ভাঙন। কোনভাবেই ঠেকানো...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is