ঢাকা, বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

2018-09-20

, ৯ মহাররম ১৪৪০

প্রাথমিক শিক্ষার উন্নয়নে বিশ্ব ব্যাংকের ৭০০ মিলিয়ন ডলার অনুমোদন

প্রকাশিত: ০২:৪৪ , ১৬ জুন ২০১৮ আপডেট: ০২:৪৪ , ১৬ জুন ২০১৮

নিজস্ব প্রতিবেদকঃ বাংলাদেশে প্রাথমিক শিক্ষার উন্নয়নে ৭০০ বিলিয়ন মার্কিন ডলার অনুমোদন দিয়েছে বিশ্বব্যাংকের নির্বাহী পরিচালনা পর্ষদ।

বৃহস্পতিবার এক বিবৃতিতে বিশ্বব্যাংক জানায়, কোয়ালিটি লার্নিং ফর অল পোগ্রাম (কিউএলইএপি)’ শীর্ষক প্রকল্পের আওতায় প্রাথমিক শিক্ষার গুণগত উন্নয়ন এবং সমনাধিকারের জন্য এ অর্থ ব্যয় করা হবে। এর মাধ্যমে প্রায় ১৮ মিলিয়ন শিশুরা প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়তে পারবে।

বিশ্বব্যাংক বলছে, এই অর্থায়ন বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশে প্রাথমিক শিক্ষার উন্নয়নে সরকারের সাথে এটি হবে তাদের চতুর্থ পরিকল্পনা প্রকল্প।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, এ প্রকল্পের অন্যতম ফোকাল পয়েন্ট হবে গ্রেড-৩ পর্যায়ে বাংলা এবং গণিতে দক্ষতা অর্জন।

এছাড়াও বর্তমান পাঠ্যক্রম, পাঠ্যপুস্তক এবং নতুন পাঠ্যক্রমের ওপর ভিত্তি করে সম্পূরক শিক্ষণ উপকরণ, শিক্ষক ও শিক্ষার্থীদের জন্য ডিজিটাল উপকরণ প্রদান, পরীক্ষার ব্যবস্থা সংস্কার, এবং এক বছরের গুণগত মানের সম্প্রসারণের ওপর ভিত্তি করে প্রকল্প বাস্তবায়ন করা হবে। এছাড়াও প্রায় এক লাখ শিক্ষককে প্রশিক্ষণ দেয়া হবে।

 

এই বিভাগের আরো খবর

ডাকসু নির্বাচন: আদালত অবমাননার মামলা কার্যতালিকা থেকে বাদ

নিজস্ব প্রতিবেদক: হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী ছয় মাসের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন না করায় বিশ্ববিদ্যালয়ের...

ডাকসু নির্বাচন: হাইকোর্টের রায়ের বিরুদ্ধে ঢাবি উপাচার্যের লিভ টু আপিল

নিজস্ব প্রতিবেদক: ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন আগামী ছয় মাসের মধ্যে অনুষ্ঠানে পদক্ষেপ নিতে হাইকোর্টের রায়ের...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is