ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

2018-09-19

, ৮ মহাররম ১৪৪০

পথশিশুরা ঈদ আনন্দ থেকে বঞ্চিত

প্রকাশিত: ০১:৪৫ , ১৫ জুন ২০১৮ আপডেট: ০১:৪৫ , ১৫ জুন ২০১৮

চট্টগ্রাম প্রতিনিধি: ঈদ মানেই আনন্দ হলেও সবার জন্য তা সত্য না। সমাজের একটা শ্রেণি যেখানে লাখ টাকার উপহারও পায়, সেখানে কেউ কেউ আছে যাদের ঈদের দিনেও আহার জোটানো নিয়ে চিন্তা করতে হয়। দরিদ্র আর পথশিশুরাও এভাবে বঞ্চিত হয় ঈদ আনন্দ থেকে। তবে ঈদে নতুন উপহার না পেলেও দেশপ্রেমের কমতি নেই এসব শিশুর। তাদের শিক্ষাসহ প্রাপ্য সুবিধা দিয়ে বড় করা গেলে দেশের জনসম্পদ সমৃদ্ধ হবে বলে মনে করেন পথশিশুদের নিয়ে কাজ করা ব্যক্তিরা।

মাত্র দু’বছর বয়সেই পিতা হারিয়েছে, পিয়ামণি। বন্দরনগরীর সিআরবি’র রেলওয়ে বস্তিতে দাদীর সাথে বসবাস। পরিমণির মতোই অনেক শিশুর বাস এই বস্তিতে। তবে সমাজের আর দশটা শিশুর মতো তাদের জন্য ঈদ পরিপর্ণূ আনন্দ নিয়ে আসেনা। দু'বেলা দু’মুঠো খাবার জোটাতেই যেখানে হিমশিম খেতে হয় সেখানে, ঈদে নতুন জামা, জুতো কিংবা অন্য কোন উপহার তাদের জন্য দূর কল্পনা।

তবে শত অপ্রাপ্তি থাকলেও কোমলমতি এসব শিশুরাও বেড়ে উঠতে চায় শিক্ষায়-দেশপ্রেমে বলীয়ান হয়েই। ঈদে নতুন জামা-জুতো না পাওয়ায় মন খারাপ থাকলেও এসব শিশুরা চায় নিজেদের যোগ্য করে গড়ে তুলতে, বড় হয়ে দেশের জন্য কিছু করতে।

এসব সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে শিক্ষার আলো ছড়িয়ে তাদের সুন্দর ভবিষ্যৎ গড়া সম্ভব বলে জানালেন সুবিধাবঞ্চিত এসব শিশুদের নিয়ে কাজ করা তরূণরা।

সবাই মিলে যদি সমাজের এসব শিশুদের মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দিতে পারি, নিজেদের আনন্দটুকু তাদের সাথে ভাগাভাগি করে নিতে পারি, তবেই হয়ত একটি সুন্দর সমাজ দেশ গড়া সম্ভব হবে। আর এসব শিশুরাই হয়ত আগামী দিনে বিশে^র বুকে বাংলাদেশকে মর্যাদার আসনে প্রতিষ্ঠিত করবে।

 

এই বিভাগের আরো খবর

বিভিন্নস্থানে নদী ভাঙন অব্যাহত

ডেস্ক প্রতিবেদন : উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও বৃষ্টি অব্যাহত থাকায় বেড়েই চলেছে লালমনিরহাট জেলার তিস্তা ও ধরলা নদীর ভাঙন। কোনভাবেই ঠেকানো...

নদী ভাঙ্গনে বাগেরহাটে ঢাকা-পিরোজপুর মহাসড়ক অচল

বৈশাখী ডেস্ক: বাগেরহাটের মধুমতি নদীর বিভিন্ন স্থানে শুরু হয়েছে ভাঙন। এতে জেলার কলাতলা ইউনিয়নে ঢাকা-পিরোজপুর মহাসড়কে যান চলাচল বন্ধ রয়েছে।...

ঝুঁকিপূর্ণ ভবনে চলছে গাইবান্ধা উপজেলা পরিষদের কার্যক্রম

গাইবান্ধা প্রতিনিধি : ঝুঁকিপূর্ন প্রশাসনিক ভবনে চলছে গাইবান্ধা সদর উপজেলা পরিষদের কার্যক্রম। যেকোনো সময় ধসে পড়ার আশংকা থাকলেও, ঝুঁকি...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is