ঢাকা, বুধবার, ২০ ফেব্রুয়ারি ২০১৯, ৮ ফাল্গুন ১৪২৫

2019-02-20

, ১৪ জমাদিউস সানি ১৪৪০

কীভাবে ভাত বাঙালির প্রধান খাদ্য হলো

প্রকাশিত: ১০:২৮ , ১৬ এপ্রিল ২০১৭ আপডেট: ১০:২৮ , ১৬ এপ্রিল ২০১৭

নিজস্ব প্রতিবেদক: ভাতনির্ভর খাদ্যাভ্যাস বাঙালির, বাংলাদেশের মানুষের। ভাতের উৎস ধান-বুনো কৃষিপণ্য হিসেবেই ফলতো প্রাচীনকাল থেকে। ফলে এরচাষের সুনির্দিষ্ট সময় সম্পর্কে কোনো ঐতিহাসিক তথ্য নেই। ধান গবেষকদের মতে, পরিকল্পিত ধানচাষের শুরু ১০ হাজার  বছরআগে চীন ও জাপানের রাজাদের পৃষ্ঠপোষকতায়। পর্যায়ক্রমে উত্তর কোরিয়া থেকে দক্ষিণ অস্ট্রেলিয়া হয়ে ভারতবর্ষে ধানচাষেরশুরু। বিবর্তনের ধারায় বাংলাদেশের মানুষের প্রধান শস্য এখন ধান।

প্রাচীন ভারতের অধিবাসীরা একটি কৃষিভিত্তিক ধর্ম ও সংস্কৃতি গড়ে তুলেছিল। স্বাভাবিকভাবেই বাংলাদেশের আদি সমাজব্যবস্থা সেই সংস্কৃতির চর্চায় গড়ে উঠতে থাকে। ভৌগোলিক অবস্থান এবং নাতিশিতোষ্ণ জলবায়ুর কারণে প্রচুর জলরাশী বেষ্ঠিতসবুজে ঘেরা এ দেশে কালের পরিক্রমায় ধান প্রধান কৃষিপণ্য হয়ে ওঠে।

প্রাচীন বাংলায় নানা কৃষিপণ্যের সাথে ধানের উৎপাদন হলেও পরিকল্পিত ধানচাষের ইতিহাস খুব বেশি পুরনো নয়। গবেষকদের মতে, ব্রিটিশ শাসনামলের গোড়ার দিকে শিল্পকর্ম ও সুতিবস্ত্রের উৎপাদন ব্যাহত হলে ১৯২১ সালের পর মোট জনসংখ্যার প্রায় ৭৮ ভাগ মানুষ ঝুঁকে পড়ে ধানচাষে বা ধান উৎপাদনে।

পর্যাপ্ত বৃষ্টিপাত, পদ্মা, ব্রহ্মপুত্র ও মেঘনার অসংখ্য শাখানদী এবং নিচু উর্বর ভূমিতে দ্রুত ছড়িয়ে পড়তে থাকে ধানচাষ। কখনো কখনো কোনো অঞ্চলের জমিতে বছরে একবার ধানচাষ করা সম্ভব হতো। আবার কোনো অঞ্চলের জমিতে বছরে দু’বার ধানচাষ করা যেতো। তবে, আধুনিকায়নের ছোঁয়া লেগে দেশের ধানিজমিগুলোতে বছরে এখন  তিন মৌসুমে ধানচাষ হয়।

ধানচাষের বিবর্তন ও বিকাশের গল্প দীর্ঘ। তবে, দেশে এই চাষেরীতি মতো বিপ্লবের ছোঁয়ালাগে আশির দশকের শুরু দিকে। সেই থেকে ধারাবাহিক সফলতা ক্রমেই খাদ্যে স্বয়ংসম্পূণর্ করেছে দেশকে। তিন মৌসুমেরতিনধানেরমধ্যে আউশ ও আমনমিলে বছরে যা উৎপাদন হয় বোরোধান একাই বছরে তার প্রায় সমপরিমান উৎপাদিত হয়। ফলে তিন ফসলী ধানের মধ্যে বিশেষ গুরুত্ব পায় বোরো।

 

এই বিভাগের আরো খবর

ফুলকপি আলুর ডালনা

ডেস্ক প্রতিবেদন : উপকরণ: ফুলকপি ১টি, আলু ৪টি, মটরশুটি আধা কাপ, আদা, রসুন ও পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি আধা কাপ, হলুদ ও মরিচ গুঁড়ো ১ চা...

"পিজ্জা রোল"

ডেস্ক প্রতিবেদন : উপকরণ: ময়দা ২ কাপ, ইস্ট ১ চা চামচ, গুঁড়ো দুধ ২ টেবিল চামচ, বেকিং পাউডার আধা চা চামচ, চিনি ১ টেবিল চামচ, লবণ আধা চা চামচ, কুসুম গরম...

দেরিতে ঘুম থেকে উঠলে যা হয় !

অনলাইন ডেস্ক: আমাদের মধ্যে অনেকেই আছেন যারা রাতে লম্বা সময় জেগে থাকেন। আর সকালে দেরি করে ওঠেন। অন্যদিকে আর এক দল আছেন যারা আগেই ঘুমোতে যান...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is