ঢাকা, রবিবার, ১৮ নভেম্বর ২০১৮, ৪ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-18

, ৯ রবিউল আউয়াল ১৪৪০

বিমানের বহরে দু’টো আধুনিক ড্রিমলাইনার উড়োজাহাজ

প্রকাশিত: ০২:১৪ , ০৯ জুন ২০১৮ আপডেট: ০২:১৪ , ০৯ জুন ২০১৮

নিজস্ব প্রতিবেদক: এ বছরই বিমানের বহরে যুক্ত হচ্ছে বোয়িং কোম্পানির সর্বাধুনিক প্রজন্মের দুটো ড্রিমলাইনার উড়োজাহাজ। আগামী বছর যুক্ত হবে আরো দু’টি। টানা ১৬ ঘণ্টা উড়তে সক্ষম এই উড়োজাহাজ। ড্রিমলাইনার উড়োজাহাজ দিয়ে ইউরোপ হয়ে কানাডা যাওয়ার নতুন রুট খোলার কথা ভাবছে বিমান বাংলাদেশ এয়ারলাইনস কর্তৃপক্ষ।

যুক্তরাষ্ট্রের উড়োজাহাজ প্রস্তুতকারী প্রতিষ্ঠান- বোয়িং কোম্পানির কাছ থেকে আধুনিক প্রজন্মের ১০টি উড়োজাহাজ কিনতে ২০০৮ সালে চুক্তি করে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। এ চুক্তির আওতায় ২০১০ থেকে ২০২০ সাল নাগাদ ১০টি উড়োজাহাজ যুক্ত হবে বিমান বহরে। এরইমধ্যে ৬টি উড়োজাহাজ যুক্ত হয়েছে। এ বছর আগস্টে দুটো সেভেন এইট সেভেন ড্রিম লাইনার পাওয়ার কথা বিমানের। সর্বাধুনিক প্রযুক্তির এই উড়োজাহাজ টানা ১৬ ঘন্টা উড়তে পারে। তবে অধিক দূরত্বের কোন রুট না থাকায় বিমানের ড্রিমলাইনারকে পরিচালনা করতে হবে স্বল্প থেকে মধ্যম দূরত্বেই।

বোয়িং এর সেভেন সেভেন সেভেন উড়োজাহাজ দিয়ে বাংলাদেশ-নিউইয়র্ক ফ্লাইট চালুর পরিকল্পনা ছিলো বিমানের। তবে সিভিল এভিয়েশনের ক্যাটাগরি ওয়ানে উন্নীত না হওয়ায় তা সম্ভব হয়নি। ক্যাটাগরি ওয়ানে উন্নীত না হওয়া পর্যন্ত লং রুটে যেতে পরবেনা ড্রিমলাইনারও।

জ্বালানি সাশ্রয়ী ড্রিমলাইনার উড়োজাহাজ বিমান বহরে যুক্ত হলে পরিকল্পিতভাবে রুট সাজানোর পরামর্শ বেসামরিক বিমান পরিবহন সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি ফারুক খানের।

এর মাধ্যমে যাত্রী সেবার মান উন্নয়নে নতুন দিক উন্মোচিত হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।  

 

এই বিভাগের আরো খবর

পরিবহন ধর্মঘটে ভোগান্তি চরমে

নিজস্ব প্রতিবেদক : সড়ক পরিবহন আইন সংস্কারসহ ৮ দফা দাবিতে সকাল ৬টা থেকে সারাদেশে চলছে ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘট। বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is