ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ১ অগ্রাহায়ণ ১৪২৫

2018-11-15

, ৬ রবিউল আউয়াল ১৪৪০

ঈদে রেলযাত্রা নিবিঘ্ন করতে চট্টগ্রামের কারখানায় ব্যস্ততা

প্রকাশিত: ১০:০৮ , ০৮ জুন ২০১৮ আপডেট: ১০:০৮ , ০৮ জুন ২০১৮

চট্টগ্রাম প্রতিনিধি: ঈদে ঘরমুখো মানুষের রেলযাত্রা নিবিঘ্ন করতে শেষ মুহূর্তের প্রস্তুতি সেরে নিচ্ছে রেলওয়ে কর্তৃপক্ষ। সড়ক মহাসড়কে যানজটের শংকা থাকায় এবার অতিরিক্ত যাত্রী পরিবহনের চাপ পড়তে পারে ট্রেনের ওপর। আর সেই চাপ সামলাতে রেলওয়ে পূর্বাঞ্চলে এবার যোগ হচ্ছে অতিরিক্ত ৯০টি কোচ। এসব কোচ মেরামতে কর্মচঞ্চল হয়ে উঠেছে চট্টগ্রামের পাহাড়তলীর রেলওয়ে কারখানা।

পরিবহন খাতে দেশের সবচেয়ে বড় ও জনপ্রিয় সংস্থা বাংলাদেশ রেলওয়ে। সারাদেশে সবমিলিয়ে ৪ শ’ ৬০ টি স্টেশনের মাধ্যমে ৩ শ’ ৪৮ টি যাত্রীবাহী ট্রেনে প্রতিদিন গড়ে প্রায় দুই লাখ যাত্রী পরিবহন করে। তবে ঈদ এলে তা বেড়ে দাড়ায় তিন লাখেরও বেশি। আর এই অতিরিক্তি যাত্রীর কথা মাথায় রেখে চট্টগ্রামের পাহাড়তলী কারখানায় চলছে রেলওয়ে পূর্বাঞ্চলের অতিরিক্ত কোচ মেরামত।

সাধারণ মানুষের জন্য নিরাপদ ট্রেন যাত্রা উপহার দিতে দিনরাত কাজ চলছে বলে জানান রেলেওয়ের কর্মচারীরা।

রেলওয়ে পূর্বাঞ্চলের জন্য মেরামতের জন্য নির্দেশনা থাকা ৯০টি কোচের মধ্যে ৫৫টি কোচ আন্তঃনগর ও অপর ৩৫টি কোচ  মেইল ট্রেনে যুক্ত হবে। চলবে সাত জোড়া বিশেষ ট্রেনও। জানালেন, চট্টগ্রামের পাহাড়তলীর ক্যারেজ ও ওয়াগন কারখানার বিভাগীয় তত্ত্বাবধায়ক এফ এম মহিউদ্দিন।

যাত্রী পরিবহনকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে রেলওয়ে কর্মকর্তাদের ছুটি বাতিলসহ নানা উদ্যোগ নেয়া হয়েছে বলে জানান পূর্বাঞ্চল রেলওয়ের জিএম সৈয়দ ফারুক আহম্মদ।

অতিরিক্ত  যাত্রীর কথা মাথায় রেখে নতুন ট্রেন চালুসহ রেলওয়ের নিরাপদ ভ্রমণ নিশ্চিতে কর্তৃপক্ষ আরো সচেষ্ট হবে এমনটাই প্রত্যাশা যাত্রীদের।

 

এই বিভাগের আরো খবর

পরিবহন ধর্মঘটে ভোগান্তি চরমে

নিজস্ব প্রতিবেদক : সড়ক পরিবহন আইন সংস্কারসহ ৮ দফা দাবিতে সকাল ৬টা থেকে সারাদেশে চলছে ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘট। বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is