ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ৫ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-19

, ১০ রবিউল আউয়াল ১৪৪০

চুমুর চেয়েও উত্তেজনা বাড়ায় চকোলেট

প্রকাশিত: ১০:৩৪ , ০৭ জুন ২০১৮ আপডেট: ১০:৩৪ , ০৭ জুন ২০১৮

তথ্যপ্রযুক্তি ডেস্ক: শরীরী প্রেমের গভীর চুম্বন মানুষকে পৌঁছে দেয় উত্তেজনার শীর্ষে। আমাদের প্রচলিত ধারণা এমনই। কিন্তু এমন খাবারও রয়েছে, যা আপনার শরীরে-মনে ছড়িয়ে দিতে পারে এমন উত্তেজনা, যা হারিয়ে দেবে প্রেমিক-প্রেমিকার চুম্বনকেও।

গবেষণা বলছে, চুমু খেলে মানুষের মস্তিষ্কে যে উত্তেজনার সৃষ্টি হয়, প্রায় সমগোত্রীয় উত্তেজনা দেখা যায় চকোলেট খেলেও। কিন্তু উত্তেজনার পরিমাণে চুম্বনকে হারিয়ে দেয় চকোলেট। হারিয়ে দেয় উত্তেজনার স্থায়িত্বেও। চকোলেটের উত্তেজনা চুম্বনের থেকে ঢের বেশি স্থায়ী হয়।

বিবিসি-র খবর অনুযায়ী, সাসেক্স বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন গবেষক ডেভিড লুইসের গবেষণা জানাচ্ছে আমাদের শরীরে কীভাবে এই জাদুক্রিয়াটি করে চকোলেট?

চকোলেটের এই উত্তেজক ভূমিকার পিছনে রয়েছে চারটি নির্দিষ্ট কারণ-

১। চকোলেটের মূল উপাদান চিনি আর স্নেহ পদার্থ। এই দুটির প্রভাবে মস্তিষ্কে ডোপামাইন ক্ষরণ বাড়িয়ে দেয়। ফলে তৈরি হয় অধিক আবেশ।

২। চকোলেটে থাকে ক্যাফিন এবং থিওব্রোমাইন। মস্তিষ্কে উদ্দীপক হিসেবে এরা কাজ করে। রক্তচাপ ও হৃদস্পন্দন বাড়িয়ে দেয়।

৩। চকোলেটের বহির্গাত্র থেকে পাওয়া নরম স্পর্শও এই ক্ষেত্রে বিশেষ গুরুত্বপূর্ণ। তার মুখে দিলেই মানবদেহের উষ্ণতায় গলে যাওয়া গভীর এক যৌন অনভূূতি দেয়।

৪। চকোলেটের ধীরে ধীরে গলে যাওয়া কেবল উপভোগের মাত্রা ও সময়টাই যে বাড়ায়, তা নয়। তার গন্ধও ক্রমে আমাদের উদ্দীপিত করতে থাকে। অভিজ্ঞ ব্যক্তি মাত্রেই জানবেন, যা চুম্বনেরও অন্যতম বৈশিষ্ট্য।

এই বিভাগের আরো খবর

তেলাপোকার উৎপাতে অতিষ্ঠ?

ডেস্ক প্রতিবেদন: ছোট ছোট তেলাপোকাগুলো ঘরের বিভিন্ন জায়গায় যখন ঘুরে বেড়ায়, এদের তাড়াতে রীতিমতো যুদ্ধ করেও তেমন ‍উপকার পাওয়া যায় না। চাইলে...

ঘর থেকে জীবাণু দূর করার নিয়ম

ডেস্ক প্রতিবেদন: অনেকেই দিনের বেলা জানালায় পর্দা দিয়ে রাখেন। এমনকি সূর্যের আলো এসে ঘর গরম হয়ে যাবে, তা ভেবেও ভারী পর্দা ব্যবহার করেন অনেকে।...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is