ঢাকা, সোমবার, ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ৬ ফাল্গুন ১৪২৫

2019-02-18

, ১২ জমাদিউস সানি ১৪৪০

চুমুর চেয়েও উত্তেজনা বাড়ায় চকোলেট

প্রকাশিত: ১০:৩৪ , ০৭ জুন ২০১৮ আপডেট: ১০:৩৪ , ০৭ জুন ২০১৮

তথ্যপ্রযুক্তি ডেস্ক: শরীরী প্রেমের গভীর চুম্বন মানুষকে পৌঁছে দেয় উত্তেজনার শীর্ষে। আমাদের প্রচলিত ধারণা এমনই। কিন্তু এমন খাবারও রয়েছে, যা আপনার শরীরে-মনে ছড়িয়ে দিতে পারে এমন উত্তেজনা, যা হারিয়ে দেবে প্রেমিক-প্রেমিকার চুম্বনকেও।

গবেষণা বলছে, চুমু খেলে মানুষের মস্তিষ্কে যে উত্তেজনার সৃষ্টি হয়, প্রায় সমগোত্রীয় উত্তেজনা দেখা যায় চকোলেট খেলেও। কিন্তু উত্তেজনার পরিমাণে চুম্বনকে হারিয়ে দেয় চকোলেট। হারিয়ে দেয় উত্তেজনার স্থায়িত্বেও। চকোলেটের উত্তেজনা চুম্বনের থেকে ঢের বেশি স্থায়ী হয়।

বিবিসি-র খবর অনুযায়ী, সাসেক্স বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন গবেষক ডেভিড লুইসের গবেষণা জানাচ্ছে আমাদের শরীরে কীভাবে এই জাদুক্রিয়াটি করে চকোলেট?

চকোলেটের এই উত্তেজক ভূমিকার পিছনে রয়েছে চারটি নির্দিষ্ট কারণ-

১। চকোলেটের মূল উপাদান চিনি আর স্নেহ পদার্থ। এই দুটির প্রভাবে মস্তিষ্কে ডোপামাইন ক্ষরণ বাড়িয়ে দেয়। ফলে তৈরি হয় অধিক আবেশ।

২। চকোলেটে থাকে ক্যাফিন এবং থিওব্রোমাইন। মস্তিষ্কে উদ্দীপক হিসেবে এরা কাজ করে। রক্তচাপ ও হৃদস্পন্দন বাড়িয়ে দেয়।

৩। চকোলেটের বহির্গাত্র থেকে পাওয়া নরম স্পর্শও এই ক্ষেত্রে বিশেষ গুরুত্বপূর্ণ। তার মুখে দিলেই মানবদেহের উষ্ণতায় গলে যাওয়া গভীর এক যৌন অনভূূতি দেয়।

৪। চকোলেটের ধীরে ধীরে গলে যাওয়া কেবল উপভোগের মাত্রা ও সময়টাই যে বাড়ায়, তা নয়। তার গন্ধও ক্রমে আমাদের উদ্দীপিত করতে থাকে। অভিজ্ঞ ব্যক্তি মাত্রেই জানবেন, যা চুম্বনেরও অন্যতম বৈশিষ্ট্য।

এই বিভাগের আরো খবর

দেরিতে ঘুম থেকে উঠলে যা হয় !

অনলাইন ডেস্ক: আমাদের মধ্যে অনেকেই আছেন যারা রাতে লম্বা সময় জেগে থাকেন। আর সকালে দেরি করে ওঠেন। অন্যদিকে আর এক দল আছেন যারা আগেই ঘুমোতে যান...

বসন্তে ত্বকের যত্ন

অনলাইন ডেস্ক: বসন্ত এসে গেছে। এই সময় সব থেকে বেশি চাপ পরে ত্বকে ওপর। শীতের শেষ আর গরমের শুরু। তার ওপর বিভিন্ন উৎসবে সাজ মেকআপ তো আছেই। তবে...

সুস্বাদু চকলেট মুজ

ডেস্ক প্রতিবেদন: ঘরে বসে মাত্র তিনটি উপাদানে তৈরি করতে পারেন চকলেট মুজ। জেনে নিন চকোলেট মুজ বানানোর পদ্ধতি। উপকরণ: এক কাপ বিটার সুইট চকলেট...

ঘরেই রাঁধুন মেক্সিকান খাবার

ডেস্ক প্রতিবেদন: চিকেন ফাহিতা শুধু সুস্বাদু নয় মেক্সিকোর একটি জনপ্রিয় খাবারও বটে। চিকেন ফাহিতা তৈরিতে প্রয়োজন পেঁয়াজ, লেটুস পাতা, সাওয়ার...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is