মঙ্গল বার্তায় মঙ্গল শোভাযাত্রা আপডেট: ১০:৫৭, ১৪ এপ্রিল ২০১৭

নিজস্ব প্রতিবেদক: অশুভ, অমঙ্গল আর অন্ধকারকে প্রতিরোধ করার দৃপ্ত শপথ ধ্বনিত হলো পহেলা বৈশাখের মঙ্গল শোভাযাত্রায়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইন্সটিটিউটের আয়োজনে এই মঙ্গল শোভাযাত্রায় যোগ দেয় সর্বস্তরের মানুষ। নববর্ষে মঙ্গলবার্তা নিয়েম বের হয়েছে মঙ্গল শোভাযাত্রা।

আজ শুক্রবার সকাল নয়টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিকের নেতৃত্বে চারুকলা অনুষদ থেকে বের হয় মঙ্গল শোভাযাত্রা।

সকল অশুভ শক্তিকে পরাভূত করে দেশকে সামনের দিকে এগিয়ে নিতে এক কাতারে দাঁড়ান সব ধর্মের বর্ণের শ্রেনী পেশার মানুষ। শোভাযাত্রায় অংশ নিতে সাত সকালেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ও টিএসসি এলাকায় জড়ো হন নানা বয়সী হাজারো মানুষ।

এবারের শোভাযাত্রার মূল প্রতিকৃতি জাতীয় মাছ ইলিশ। ইলিশ ছাড়াও বাঘ, হাতি, কচ্ছপের প্রতিকৃতি দিয়ে শোভাযাত্রা সজ্জিত করা হয়েছে। এদিকে, মঙ্গল শোভাযাত্রার নিরাপত্তায় টিএসসি থেকে বাংলামটর পর্যন্ত মোতায়েন করা হয় বিপুল সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য।

তিন দশক ধরে বর্ষবরণের অন্যতম আকর্ষণ ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের মঙ্গল শোভাযাত্রা। গত বছর ইউনেসকোর বিশ্ব ঐতিহ্যের স্বীকৃতি পেয়েছে এ শোভাযাত্রা। এবারের আয়োজন তাই যেন একটু বেশিই।

 

Publisher : .