ঢাকা, বুধবার, ১৬ জানুয়ারী ২০১৯, ৩ মাঘ ১৪২৫

2019-01-17

, ১০ জমাদিউল আউয়াল ১৪৪০

গরু-মহিষের দুধের চেয়ে পুষ্টি বেশি আরশোলার দুধে!

প্রকাশিত: ০২:৪৭ , ২৬ মে ২০১৮ আপডেট: ০২:৪৭ , ২৬ মে ২০১৮

তথ্যপ্রযুক্তি ডেস্ক: আরশোলার দুধ! শুনলেই যেন শরীরের মধ্যে পাক খেয়ে ওঠে এক ঘিনঘিনে অনুভূতি। আসলে এই প্রাণীটিকে পছন্দ করেন না অনেকেই, বিশেষ করে মেয়েরা। সেই প্রাণীর দুধ খেতে নাকি গরু-মহিষের দুধের চেয়েও পুষ্টিকর। এমনই দাবি গবেষকদের। তাঁরা জানাচ্ছেন, আরশোলার দুধে রয়েছে সুস্বাদু মিল্ক ক্রিস্টাল। কেবল সুস্বাদুই নয়, তার গুণাগুণও অনেক বেশি। গরু বা মহিষের দুধের চেয়ে চার গুণ বেশি।

ইন্টারন্যাশনাল ইউনিয়ন অফ ক্রিস্টালোগ্রাফি (আইইউসিআর)-এর একটি পত্রিকায় প্রকাশিত হয়েছে একটি গবেষণাপত্র। সেখানেই আরশোলার দুধ সম্পর্কে এমন দাবি করেছেন একদল গবেষক। সেখানে বলা হয়েছে, আরশোলার নাড়িভুঁড়িতে এমন একটি প্রোটিন ক্রিস্টাল রয়েছে যার খাদ্যগুণ গরু ও মহিষের দুধের থেকে চার গুণ বেশি।

তবে এই আরশোলা কিন্তু বাড়ির কোণে ঘুরে বেড়ানো অতি পরিচিত চেহারার আরশোলাটি নয়। এটি একটি বিশেষ প্রজাতির আরশোলা। অন্য আরশোলার মতো এরা ডিম পেড়ে বংশবিস্তার করে না। এরা স্তন্যপায়ী প্রাণীদের মতো বাচ্চা প্রসব করে।

এই বিশেষ প্রজাতির আরশোলার নাম প্যাসিফিক বিটল ককরোচ। এই আরশোলার শরীরে উৎপন্ন হয় দুধ। গবেষক দলের অন্যতম সুব্রক্ষণ্যম রামস্বামী জানান, সেই দুধে প্রাপ্ত ক্রিস্টালে প্রোটিন, ফ্যাট, সুগার তো আছেই। এর সঙ্গে তাতে আছে অপরিহার্য অ্যামিনো অ্যাসিডও।

গবেষকদের দাবি, ভবিষ্যৎ পৃথিবীর জন্য খাদ্য সমস্যার সমাধানে কিন্তু আরশোলার দুধ দারুণ সাহায্যকারী হতে পারে। তবে এই আরশোলার চাষে আগ্রহী নন বিজ্ঞানীরা। তাঁরা ইস্ট থেকেই ওই কৃস্টাল কৃত্রিম তৈরি করতে পারবেন বলে জানিয়েছেন।
সূত্র: দ্যা ওয়াশিংটন পোষ্ট
 

এই বিভাগের আরো খবর

পুরুষের যে গুণ নারীদের আকৃষ্ট করে

ডেস্ক প্রতিবেদন: পুরুষদের এমন কিছু গুণ আঝে যা নারীকে সহজেই আকৃষ্ট করে, পুরুষের প্রতি দুর্বল করে তোলে। তা সব সময় উচ্চতা, গায়ের রং বা বাহ্যিক...

আপেল ফ্রিজে রাখবেন যে কারণে

ডেস্ক প্রতিবেদন: আপেল একটি সুস্বাদু ফল যা বহু স্বাস্থ্যগুণে ভরপুর। আর এ স্বাস্থ্যগুণ বজায় রাখতে আপেল ফ্রিজে সংরক্ষণ করা উচিত, যা অনেকেই...

ইতালিয়ান ডেজার্ট তিরা মিসু

ডেস্ক প্রতিবেদন: তিরামিসু একটি ইতালিয়ান ডেজার্ট। এক ধরনের পিঠাজাতীয় মিষ্টি (কেক)। আক্ষরিক অর্থে এটিকে বলা হয় ‘পিক মি আপ’। সত্যি, খাবারটি...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is