ঢাকা, রবিবার, ১৮ নভেম্বর ২০১৮, ৪ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-18

, ৯ রবিউল আউয়াল ১৪৪০

মঙ্গলে অদ্ভুত এক গর্তের সন্ধান পেয়েছে নাসা

প্রকাশিত: ০১:১৩ , ২৬ মে ২০১৮ আপডেট: ০১:১৪ , ২৬ মে ২০১৮

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: লালগ্রহ মঙ্গল মানেই একটা রহস্যজনক ব্যাপার। আর এই রহস্য উন্মোচন করতেই কাজ চালিয়ে যাচ্ছে নাসা। এ বছরের মার্চের মাঝামাঝি মঙ্গলে ‘অদ্ভুত’ এক বিশালাকার গর্ত বা ক্রেটারের সন্ধান পেয়েছে নাসার মার্স অরবিটার। সেই ছবিই সম্প্রতি শেয়ার করেছে নাসা এবং অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের হাইরাইজ টিম।

ঠিক কেমন দেখতে ওই গর্তটি? বিজ্ঞানীরা জানিয়েছেন, আর চার-পাঁচটা সাধারণ গর্তের মতো দেখতে নয় এটি। ৮০-র দশকের বিখ্যাত ভিডিও গেম প্যাক ম্যান-এর আকৃতি যেমন, এটাও অনেকটা দেখতে তেমনই।

গর্তের ভিতর আবার বালিয়াড়ি রয়েছে। অর্ধচন্দ্রাকৃতি বার্খান বালিয়াড়ি। তবে বিজ্ঞানীরা জানিয়েছেন, মঙ্গলে প্রচুর বার্খান বালিয়াড়ির সন্ধান আগেও মিলেছে। কী ভাবে এই গর্তের সৃষ্টি হল তা নিয়ে গবেষণা চালাচ্ছে নাসা। ফলে লালগ্রহে আরও একটা নতুন রহস্য উন্মোচনের অপেক্ষায় গোটা বিশ্ব।

এ বছরের গোড়ার দিকেও এক বিশালাকায় গর্তের সন্ধান পেয়েছিল মার্স অরবিটার। তার আকৃতিও ছিল অদ্ভুত ধরনের। অনেকটা ব্যাঙাচির মতো দেখতে।

এই বিভাগের আরো খবর

কর্মস্থলে যৌন হেনস্তা রুখতে কড়া ব্যবস্থা গুগলের

তথ্যপ্রযুক্তি ডেস্ক: কর্মস্থলে নারীদের যৌন হেনস্তা রুখতে এক সপ্তাহ আগেই প্রতিবাদে নেমেছিলেন গুগলে শীর্ষস্থানীয় ইঞ্জিনিয়ার থেকে প্রায় সব...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is