ঢাকা, মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮, ২৯ কার্তিক ১৪২৫

2018-11-13

, ৪ রবিউল আউয়াল ১৪৪০

নজরুল শুধু জাতীয় কবি নন, জাগরণের-সাম্যের কবি: রাষ্ট্রপতি

প্রকাশিত: ০৮:২২ , ২৫ মে ২০১৮ আপডেট: ০৮:২২ , ২৫ মে ২০১৮

ন্যাশনাল ডেক্স: রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন নজরুল শুধু বাংলার জাতীয় কবি নন, তিনি জাগরণের কবি, সাম্যের কবি। তার লেখনী যুগ যুগ ধরে বাঙালিকে প্রেরণা যুগিয়েছে। বিকেলে, ময়মনসিংহের ত্রিশালে নজরুল বিশ্ববিদ্যালয়ে জাতীয় কবি’র ১১৯তম জন্ম বার্ষিকী উৎসবের উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন রাষ্ট্রপতি। এদিকে, নজরুল জন্মজয়ন্তী উপলক্ষ্যে চট্টগ্রাম, কুমিল্লাসহ দেশের বিভিন্ন স্থানেও ছিলো নানা আয়োজন।

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৯তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে কবির কৈশরের স্মৃতি বিজড়িত ময়মনসিংহের ত্রিশালে শুরু হয়েছে তিন দিনের উৎসব। বিকেলে, ত্রিশালের নজরুল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বর্ণাঢ্য এই অনুষ্ঠানের উদ্বোধন করেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ। এসময় রাষ্ট্রপতি বলেন, নজরুলের লেখনী শোষন, বঞ্চনা, অত্যাচারের বিরুদ্ধে রুখে দাঁড়াতে প্রেরণা যোগায়।

অনুষ্ঠানে  তথ্য মন্ত্রী হাসানুল হক ইনু, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি বেগম সিমিন হোসেন রিমি, ময়মনসিংহের জেলা প্রশাসক ড. সুভাষ চন্দ্র বিশ্বাস বক্তব্য রাখেন।

এদিকে, বন্দরনগরী চট্টগ্রামের শিল্পকলা একাডেমীতে নজরুল জন্মজয়ন্তীর আয়োজন করে জেলা প্রশাসন। এ উপলক্ষ্যে আলোচনা অনুষ্ঠানে জেলা প্রশাসক, শিক্ষাবিদসহ বিশিষ্টজনেরা উপস্থিত ছিলেন। এছাড়াও ছিলো কবির গান ও কবিতা নিয়ে সাংস্কৃতিক আয়োজন।  

কুমিল্লায় জেলা প্রশাসনের আয়োজনে নজরুল জন্মবার্ষিকীতে শুরু হয়েছে তিন দিনব্যাপী নানা অনুষ্ঠানমালা। সকালে, জেলা শিল্পকলা একাডেমী প্রাঙ্গনে কবির স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

এদিকে, মানিকগঞ্জে জেলা প্রশাসনের উদ্যোগে জাতীয় কবি নজরুলের ১১৯তম জন্মবার্ষিকীতে দিনভর ছিলো নানা আয়োজন। এর মধ্যে ছিলো তেওতা জমিদার বাড়িতে কবির স্মৃতি স্তম্ভে ফুলেল শ্রদ্ধা নিবেদন, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান।

 

এই বিভাগের আরো খবর

মুক্তি পেলেন আমীর খসরু মাহমুদ

চট্টগ্রাম প্রতিনিধি: নিরাপদ সড়ক আন্দালনের সময় ‘ফোনালাপ’ ফাঁসের ঘটনায় হওয়া এক মামলায় অভিযুক্ত হওয়া বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is