ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০১৯, ১০ বৈশাখ ১৪২৬

2019-04-22

, ১৬ শাবান ১৪৪০

ছেলেদের ত্বকের যত্ন

প্রকাশিত: ০১:১৬ , ১৮ মে ২০১৮ আপডেট: ০১:১৬ , ১৮ মে ২০১৮

ডেস্ক প্রতিবেদন: মেয়েদের ত্বকের যতেœর পাশাপাশি ছেলেদেরও ত্বকের নিতে হয় ? কারণ ছেলেরা ধূলা-বালি, রোদের মধ্যে বেশি ঘুরে। আর মেয়েদের তুলনায় ঘামেও বেশি। তাই ত্বকে জীবাণুর আক্রমণ হয় বেশি। মেয়েদের মতো সচেতণ নয় বলে ছেলেদের মুখে এই ছাপ স্থায়ীভাবে বসে যায়। তাই সময় থাকতেই এর প্রতিকার করতে ছেলেদেরকেও নিতে হবে ত্বকের যতœ। পার্লারে না গিয়েও ঘরে বসেই প্রাকৃতিক স্ক্রাব দিয়ে একজন ছেলে নিজেকে করে তুলতে পারে ফ্রেশ ত্বকের অধিকারী।

স্ক্রাব তৈরির উপায় জেনে নিন:
আধা চামচ গমের ভুষির সঙ্গে এক টেবিল চামচ জলপাই এর তেল ও আধা চামচ দানা গুড় মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এবার মুখে বৃত্তাকারে ঘষে প্যাকটি লাগান। ২০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। স্ক্রাবের ভেতর থাকা দানাদার উপাদান ত্বকের নিচের থাকা মৃত কোষগুলো সরিয়ে লাবণ্য ফিরিয়ে আনে।

ছেলেদের মুখে প্রতিনিয়তই তেল উৎপন্ন হয় যা লোমকূপ দিয়ে বেরিয়ে সারা শরীরে ছড়িয়ে পড়ে। কোনো কারণে লোমকূপ বন্ধ হয়ে গেলে ব¬্যাক হেডস তৈরি হয়। স্ক্রাবে থাকা তেল ও ক্রিম ত্বকের তৈলাক্ততা দূর করে এবং ব¬্যাক হেডস তৈরির আশঙ্কা কমিয়ে দেয়।

যাদের ত্বক তৈলাক্ত তারা ১ চামচ ওট, ১ টেবিল চামচ জলপাই এর তেল ও ১ টেবিল চামচ মধু মিশিয়ে পেস্ট বানিয়ে মুখে লাগান। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন।এতে শেভ করতেও সুবিধা হয়। রেজার চালানোর ফলে খসখসে হয়ে যাওয়া চামড়া মসৃণ হয়ে যায়।

বাইরে যাওয়ার পর কড়া রোদে মুখে যে কালচে পোড়াভাব এসে যায় তা দূর করা যায় খুব সহজেই। পরিমাণমত ক্লিনজিং ¤ি¬ক নিয়ে তার সঙ্গে গমের ভুষি মিশিয়ে পেস্ট বানিয়ে মুখে মাখুন। এতে শুধু পোড়া দাগই দূর হবে না, কেটে যাবে বয়সের ছাপ।

ঘরে বসে তৈরি এসব প্রাকৃতিক স্ক্রাব ছেলেদের ত্বকের যতেœ খুব উপকারি। নিয়মিত মুখে স্ক্রাব ব্যবহার করা ভালো। কিন্তু প্রতিদিন ব্যবহার করা উচিৎ নয়। সপ্তাহে ২ থেকে ৩দিন ব্যবহার করলে পরির্বতন নিজেই দেখতে পাবেন।

 

এই বিভাগের আরো খবর

মেথি কাতলা

ডেস্ক প্রতিবেদন: এই গরমে মাঝে মাঝে মাছের বাজারে জোগানের আকাল দেখা যায়। ভেটকি, ভোলা, পাবদা, পারশে মাঝে মধ্যেই অমিল হয়ে যায় বাজার থেকে। তবে,...

সম্পর্ক মধুর রাখতে চাইলে

অনলাইন ডেস্ক: একটি সম্পর্ক গড়ে উঠতে অনেক সময় লাগে। দীর্ঘদিনের চেনা জানার মধ্য দিয়ে তৈরি হয় একটি ভালো সম্পর্ক। অনেক কষ্ট এবং ত্যাগ স্বীকার...

সম্পর্ক দৃঢ় করে আলিঙ্গন

অনলাইন ডেস্ক: আলিঙ্গন সর্ম্পককে দৃঢ় করে। শুধু তাই নয়, গবেষকরা বলছেন ভালোবাসার মানুষকে স্পর্শ করলে সুস্থ থাকে উভয়ই। স্পর্শের ফলে শরীরের...

সম্পর্কের মেয়াদ শেষ!

অনলাইন ডেস্ক: প্রেমের শুরুতে সবাই চায়, সম্পর্কটি টিকে থাকবে আমৃত্যু। দু’জন-দু’জনের চোখে চোখ, হাতে হাত রেখে জীবনটা কেটে যাক। কিন্তু সব...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is