ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ৫ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-19

, ১০ রবিউল আউয়াল ১৪৪০

ভূমি অফিসের কাজ সহজ করে দিয়েছে নবউদ্ভাবিত মোবাইল অ্যাপস

প্রকাশিত: ০৬:০০ , ১২ এপ্রিল ২০১৭ আপডেট: ০৬:০০ , ১২ এপ্রিল ২০১৭

কুড়িগ্রাম প্রতিনিধি: রেজিস্ট্রি, নামজারি, সম্পত্তির উত্তরাধিকারসহ ভূমির দলিলের অনেক কাজেই ব্যবহার হচ্ছে মোবাইল অ্যাপস - 'ভূমি ও রেজিস্ট্রি সেবা'। এতে কমে আসছে ভূমি ক্রয়-বিক্রয় সংক্রান্ত নানা জটিলতা।

অভাবনীয় এই অ্যাপসটির উদ্ভাবক ভুরুঙ্গামারী উপজেলা সাব-রেজিষ্ট্রার মোহাম্মদ শাহজাহান আলী। এতে কম সময়ে এবং সহজেই দলিল পাচ্ছেন স্থানীয়রা। রেজিষ্ট্রি অফিসের তথ্য প্রাপ্তির সীমাবদ্ধতা এই প্রযুক্তির কল্যানে বদলে যেতে শুরু করেছে। 

শাহজাহান আলী ভূমি ও রেজিস্ট্রি সেবা সহজেই পেতে উদ্ভাবন করেন 'ভূমি ও রেজিস্ট্রি সেবা' নামে এই মোবাইল অ্যাপস। তাঁর অ্যাপসে আছে দলিলের ফরমেট, দলিল রেজিস্ট্রেশন পদ্ধতি, দলিল রেজিস্ট্রির খরচ, দলিলের নকল বা সার্টিফাইড কপি পাওয়াসহ ভূমি সংক্রান্ত যাবতীয় তথ্য। এনড্রয়েড মোবাইলের প্লে স্টোরে বাংলায় 'ভূমি ও রেজিস্ট্রি সেবা' লিখে সার্চ দিলে বিনামূল্যে পাওয়া যাবে অ্যাপসটি। 

এক্সেস টু ইনফরমেশন প্রকল্প ও ইনোভেশন ইন পাবলিক সার্ভিস শিরোনাম ট্রেনিংয়ের মাধ্যমে জনভোগান্তি কমাতে এ অ্যাপসটি তৈরি করেছেন শাহজাহান।

রেজিস্ট্রি অফিসের নানা তথ্যভাণ্ডার সম্বলিত এ অ্যাপস ব্যবহার করে সরক-নির্ধারিত মূল্যে ভূমি ক্রয় ও রেজিস্ট্রি সুবিধা পাচ্ছেন এলাকাবাসী। 

এদিকে, দেশের মানুষের কাছে অ্যাপসটি পৌঁছে দিতে এক্সেস টু ইনফরমেশন প্রকল্ (এ টু আই) কাজ করছে বলে জানালেন কুড়িগ্রাম জেলা প্রশাসক খান মোহাম্মদ নুরুল আমিন।

রেজিষ্ট্রি অফিস নিয়ে নেতিবাচক ধারণার অবসান ঘটাতেই এই অ্যাপস তৈরি করা হয়েছে বলেও জানান তিনি। 
 

এই বিভাগের আরো খবর

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is