ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

2018-09-19

, ৮ মহাররম ১৪৪০

বঙ্গবন্ধু স্যাটেলাইট, চ্যানেল খাতে সাশ্রয় ১১৫ কোটি টাকার বৈদেশিক মুদ্রা

প্রকাশিত: ০৩:৫৬ , ১৪ মে ২০১৮ আপডেট: ০৫:৪০ , ১৪ মে ২০১৮

বিশেষ প্রতিনিধি : বঙ্গবন্ধু-ওয়ান স্যাটেলাইটের সবচেয়ে বড় গ্রাহক হবে বাংলাদেশের টেলিভিশন চ্যানেলগুলো। বর্তমানে দেশের ২৭টির মতো টেলিভিশন চ্যানেল পরিচালিত হচ্ছে থাইল্যান্ড ও সিঙ্গাপুরের স্যাটেলাইটের ওপর নির্ভর করে। এজন্য প্রতিমাসে প্রায় ১১৫ কোটি টাকার সমপরিমাণ বৈদেশিক মুদ্রা গুণতে হচ্ছে এই খাতের উদ্যোক্তাদের। বঙ্গবন্ধু স্যাটেলাইট পূর্ণ মাত্রায় সক্রিয় হলে এই অবস্থা বদলে যাবে বলে মনে করে বেসরকারি টেলিভিশন মালিকদের সংগঠন-এটকো। এদিকে, নির্মাণকারী প্রতিষ্ঠান জানিয়েছে, এই স্যাটেলাইটটির রয়েছে বিশ্বমানের সুপার কমিউনিকেশন ক্ষমতা।

সম্প্রচার, টেলিযোগাযোগ ও ডাটা সার্ভিস- বিশেষায়িত এই তিন কাজের জন্যই নির্মিত হয়েছে বঙ্গবন্ধু স্যাটেলাইট-ওয়ান। নির্মাতা প্রতিষ্ঠান থ্যালেস এলেনিয়া স্পেস বলছে, বঙ্গবন্ধু স্যাটেলাইট-ওয়ান হলো এই সময়ের সর্বাধুনিক জিওস্টেশনারি কমিউনিকেশন সিস্টেম। প্রাকৃতিক দুর্যোগেও নিরবচ্ছিন্ন যোগাযোগ নিশ্চিত করবে এটি।

তবে এই স্যাটেলাইটের প্রধান শক্তি দেশের সম্প্রচার ব্যবস্থার সম্প্রসারিত  ও নির্ভরযোগ্য সেবা নিশ্চিত করা। ফলে দেশের টেলিভিশনগুলোকে আর বিদেশের মুখাপেক্ষী হতে হবে না। বেসরকারি টেলিভিশন মালিকদের সংগঠন এটকো বলছে, বিদেশী স্যাটেলাইট নির্ভরতা দূর হলে বার্ষিক ১১৫ কোটি টাকার বৈদেশিক মুদ্রা বাঁচবে।

এদিকে, যোগাগোগ প্রযুক্তি সংশি¬ষ্টরা বলছেন, দেশে টেলিভিশন ও রেডিও চ্যানেলের পাশাপাশি দ্রুত গতিতে বাড়ছে ইন্টারনেট ভিত্তিক ও যোগাযোগ প্রযুক্তি নির্ভর ব্যবসা। বঙ্গবন্ধু স্যাটেলাইট-ওয়ান এক্ষেত্রে পাওয়ার হাউজ হিসেবে কাজ করবে।

নিয়ন্ত্রণকারী সংস্থা বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন- বিাটিআরসি’র জানিয়েছে, তিনমাস পর বঙ্গবন্ধু স্যাটেলাইট যখন নির্ধারিত কক্ষে অবস্থান নিয়ে পূর্ণ ক্ষমতায় ফিরবে, তখন দেশের দূর্গম পাহাড়ি এলাকায় বাধাহীন যোগাযোগ প্রতিষ্ঠিত হবে।

 

এই বিভাগের আরো খবর

হঠাৎ ব্রেক ফেল?

ডেস্ক প্রতিবেদন:  কোনো পূর্বাভাস ছাড়াই গাড়ির ব্রেক ফেল হয় বলে এর ঝুঁকি অনেক বেশি। ব্রেক ফেল করে কখনো কখনো প্রাণহানির ঘটনার খবর শোনা যায়।...

৫ ক্যামেরার ফোন আনছে নোকিয়া!

তথ্যপ্রযুক্তি ডেস্ক: পাঁচ ক্যামেরার অ্যান্ড্রয়েড স্মার্টফোন আনতে পারে নোকিয়া, ডিভাইসটির ফাঁস হওয়া ছবিতে এমনটাই দেখা গেছে। চলতি বছরের...

রঙিন এক্স-রের উদ্ভাবন; চিকিৎসা বিজ্ঞানে যুগান্তকারী আবিষ্কার

ডেস্ক প্রতিবেদন: চিকিৎসা বিজ্ঞানের জগতে এক যুগান্তকারী আবিষ্কার করলেন নিউজিল্যান্ডের বিজ্ঞানীরা। রঙিন এক্স-রের উদ্ভাবন করলেন তাঁরা।...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is