ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-16

, ৭ রবিউল আউয়াল ১৪৪০

বসানো হলো পদ্মাসেতুর চতুর্থ স্প্যান

প্রকাশিত: ০৯:৫০ , ১৩ মে ২০১৮ আপডেট: ১০:২৩ , ১৩ মে ২০১৮

নিজস্ব প্রতিবেদক: স্বপ্নের পদ্মা সেতুর ৪০ ও ৪১ নম্বর পিলারের উপর বসানো হয়েছে চতুর্থ স্প্যান। রোববার সকালে জাজিরা অংশে স্প্যানটি বসানো হয়। এর ফলে সেতুর মুল কাঠামোর ৬শ’ মিটার দৃশ্যমান হলো। শনিবার মাওয়া প্রান্ত থেকে চতুর্থ এই স্প্যানটি ভাসিয়ে নিয়ে আসা হয় জাজিরা অংশে। প্রকল্প সংশ্লিষ্টরা জানিয়েছেন, চলতি মাসেই পঞ্চম স্প্যান বসানোর প্রস্তুতি নেয়া হচ্ছে। আর, সব মিলিয়ে প্রস্তুত রয়েছে ১৬টি স্প্যান।

একটু একটু করে দৃশ্যমান হচ্ছে পদ্মা সেতু। বিশাল এই প্রকল্পের নির্মাণ কাজ এগিয়ে চলছে দ্রুততার সাথেই। প্রতিকূল আবহাওয়া আর উত্তাল স্রোতের মধ্যেই একে একে বসানো হয়েছে সেতুর তিনটি স্প্যান। সবশেষ রোববার সকালে চতুর্থ স্প্যানটি বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হলো সেতুর ৬শ’ মিটার অংশ।

শনিবার মুন্সীগঞ্জের লৌহজংয়ের মাওয়া কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ১’শ ৫০ মিটার দীর্ঘ এই স্প্যানটি উচ্চ শক্তির ‘তিয়ান ই’ ক্রেনের মাধ্যমে তিন হাজার ১’শ ৪০ টন ওজনের স্প্যানটি ৪০ ও ৪১ নম্বর পিলারের কাছে নেয়া হয়। রোববার সকালে শুরু হয় স্প্যান বসানোর কাজ। শক্তিশালী তিন হাজার কিলোজুল শক্তিসম্পন্ন ক্রেনের মাধ্যমে পিলারের কলামের ওপর বসানো হয় স্প্যান।

এর আগে, ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর খুঁটিতে প্রথম স্প্যান বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হয় পদ্মা সেতু। পরে এবছরে ২৮ জানুয়ারি ৩৮ ও ৩৯ নম্বর খুঁটিতে বসানো হয় দ্বিতীয় স্প্যান। গত ১১ মার্চ ৩৯ ও ৪০ নম্বর খুঁটির ওপর বসে তৃতীয় স্প্যান।

চলতি মাসেই পঞ্চম স্প্যান বসানোর চেষ্টা চলছে বলে জানান সংশ্লিষ্টরা। এই স্প্যানটি জোড়া দেয়া গেলে প্রথমবারের মতো জাজিরা পাড়ের সঙ্গে সংযুক্ত হবে পদ্মাসেতু। বর্ষায় কাজে কিছুটা ধীরগতি থাকলেও, নির্ধারিত সময়েই স্বপ্নের এই সেতু নির্মানের কাজ শেষ হবে বলে আশাবাদি প্রকল্প সংশ্লিষ্টরা।

 

 

এই বিভাগের আরো খবর

পরিবহন ধর্মঘটে ভোগান্তি চরমে

নিজস্ব প্রতিবেদক : সড়ক পরিবহন আইন সংস্কারসহ ৮ দফা দাবিতে সকাল ৬টা থেকে সারাদেশে চলছে ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘট। বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is