ঢাকা, মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮, ২৯ কার্তিক ১৪২৫

2018-11-13

, ৪ রবিউল আউয়াল ১৪৪০

ঘরে বানান ছানার সন্দেশ

প্রকাশিত: ০৭:৩৭ , ০৯ মে ২০১৮ আপডেট: ০৭:৩৭ , ০৯ মে ২০১৮

ডেস্ক প্রতিবেদন: সব বয়সী মানুষেরা ছানার সন্দেশ পছন্দ করলেও শিশুদের বেশি প্রিয় এই ছানার সন্দেশ। অতিথিদের আপ্যায়নে পুষ্টিগুণে ভরপুর ছানার সন্দেশের জুড়ি নেই। দোকান থেকে কিনে না এনে নিজেই তৈরি করতে পারেন মজাদার এই সন্দেশ।

আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন ছানার সন্দেশ:

উপকরণ:
তরল দুধ ২ লিটার, কনডেন্সড মিল্ক ১ কাপ, চিনি আধাকাপ, ভিনেগার ৬-৮ টেবিল চামচ বা লেবুর রস ৬-৮ টেবিল চামচ, কিশমিশ, ময়দা আধাকাপ।

প্রণালী:
প্রথমে তরল দুধ জ্বাল দিতে হবে। দুধ ফুটে এলে তাতে লেবুর রস বা ভিনেগার দিয়ে নাড়তে থাকুন। দুধ থেকে পানি ও ছানা আলাদা হয়ে গেলে সুতি বা পাতলা কাপড়ে ঢেলে দিন তারপর ঠাণ্ডা পানিতে ভালো করে ধুয়ে নিয়ে হাতের তালুর সাহায্যে চাপ দিয়ে ছানা থেকে পানি বের করে ফেলুন।

ছানাগুলো টেবিল ফ্যান বা খোলা বাতাসের নিচে ঘণ্টাখানেক রেখে দিন। ছানা একটু ঝরঝরে হয়ে গেলে আধাকাপ ময়দা মিশিয়ে হাত দিয়ে ভালো করে মাখাতে হবে।

তারপর কড়াইতে চিনি কনডেন্সড মিল্ক ও মাখানো ছানা দিয়ে হালকা আঁচে জ্বাল দিতে থাকুন। কিছুক্ষণ জ্বাল দেয়ার পর চিনি ও কনডেন্সড মিল্ক গলে ছানার সঙ্গে মিশে গেলে নামিয়ে ফেলুন এবং ট্রে বা বাটিতে ঢালুন।

ঠাণ্ডা হয়ে গেলে নিজের পছন্দমতো আকারে কেটে নিন। কাটা ছানার উপর কিশমিশ বসিয়ে আরো ঠাণ্ডা হওয়ার জন্য ফ্রিজে রেখে দিন।

 

এই বিভাগের আরো খবর

হঠাৎ অদৃশ্য হয় যে প্রাণী

ডেস্ক প্রতিবেদন: সমুদ্রে কিছু প্রাণী অদৃশ্য হতে পারে। বিষয়টি নানা প্রশ্ন জাগায়। আসলে কি এমন প্রাণী আছে? হ্যাঁ, কিছু প্রাণী রয়েছে যারা নিজের...

মাছও রাস্তা পার হয়!

ডেস্ক প্রতিবেদন : রাস্তার মাঝখানে বেশ খানিকটা জায়গা ফাঁকা। দুই পাশেই যানবাহনের ছোট সারি। হঠাৎ দেখায় মনে হদে পারে ট্রাফিক সিগনালে আটকে আছে...

কাজের ফাঁকে বিরতি নিন

ডেস্ক প্রতিবেদন: বিশ্বব্যাপী হার্ট অ্যাটাকে মৃত্যুর হার বাড়ছে। হৃদরোগের ঝুঁকিতে আছে বহু মানুষ। সাম্প্রতিক এক সমীক্ষা প্রতিবেদন বলছে,...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is