ঢাকা, বুধবার, ১৬ জানুয়ারী ২০১৯, ৩ মাঘ ১৪২৫

2019-01-17

, ১০ জমাদিউল আউয়াল ১৪৪০

পুডিং বানাবেন যেভাবে

প্রকাশিত: ০৭:৩৩ , ০৯ মে ২০১৮ আপডেট: ০৭:৩৩ , ০৯ মে ২০১৮

ডেস্ক প্রতিবেদন: কমবেশি এমন মানুষ খুঁজে পাওয়া যাবেনা যে পুডিং পছন্দ করে না। সব বয়সের সবাই পুডিং খেতে পছন্দ করেন। বিশেষ করে শিশুদের কাছে খুবই পছন্দের খাদ্য তালিকায় রয়েছে পুডিং। জেনে নেই পুডিং তৈরির রেসিপি।

উপকরণ : দুধ ১ কেজি, ডিম ৪ টি, চিনি স্বাদমতো, ভ্যানিলা এসেন্স ১/২ চা চামচ, কনডেন্স মিল্ক ১/২ কাপ, গুড়ো দুধ ৩ টেবিল চামচ, পানি ১ টেবিল চামচ।

প্রণালী : ১ কেজি দুধ চুলাতে জ্বাল দিয়ে ঘন করে নিতে হবে। অর্ধেক পরিমাণ হলে নামিয়ে নিন। দুধ ঠান্ডা হলে এর মধ্যে ৪ টি ডিম, চিনি, ভ্যানিলা এসেন্স, কনডেন্স মিল্ক, গুড়ো দুধ দিয়ে ভালো করে বিট করে নিন। এবার ঢাকনাসহ ১ টি স্টিলের বাটি নিন। বাটিতে ৩ টেবিল চামচ চিনি ও ১ টেবিল চামচ পানি দিন। বাটিটি কম আঁচে চুলার ওপর রাখুন।

একটু পর পর বাটি ঘুরিয়ে দিন। চিনি লালচে হলে নামিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। এবার দুধের মিশ্রণ এই বাটিতে ঢেলে ঢাকনা লাগিয়ে দিন। আর একটি বড় পাত্রের মধ্যে বাটিটি বসিয়ে পাত্রে অল্প পানি দিন। পানি যেন দুধের বাটির মাঝ বরাবর থাকে। এবার দুধের বাটির উপর ভারি কিছু দিয়ে ভার দিয়ে পানিসহ বড় পাত্রটি চুলাতে বসিয়ে ঢাকনা দিয়ে দিন। এভাবে ৪০-৫০ মিনিট মাঝারি আঁচে ভাপ দিতে হবে। ব্যস হয়ে গেলো মজাদার পুডিং। এখন চুলা থেকে নামিয়ে ঠান্ডা করে পরিবেশন করুন।

 

এই বিভাগের আরো খবর

ইতালিয়ান ডেজার্ট তিরা মিসু

ডেস্ক প্রতিবেদন: তিরামিসু একটি ইতালিয়ান ডেজার্ট। এক ধরনের পিঠাজাতীয় মিষ্টি (কেক)। আক্ষরিক অর্থে এটিকে বলা হয় ‘পিক মি আপ’। সত্যি, খাবারটি...

কিভাবে ঝাল রেজালা তৈরি করবেন

ডেস্ক প্রতিবেদন: অনেকেই আছেন পোলাওয়ের থেকে খিচুরী খেতে বেশি পছন্দ করেন। খিচুরীর সঙ্গে খাওয়ার জন্য আপনি তৈরি করতে পারেন খাসির বা গরুর ঝাল...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is