ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ৫ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-19

, ১০ রবিউল আউয়াল ১৪৪০

আসল মধু চিনবেন যেভাবে

প্রকাশিত: ০৬:৫৪ , ০৯ মে ২০১৮ আপডেট: ০৬:৫৪ , ০৯ মে ২০১৮

ডেস্ক প্রতিবেদন: মধুর স্বাস্থ্য গুনাগুণ সর্ম্পকে নতুন করে বলার কিছু নেই। বাজারে মিলবে হরেক রকমের নকল মধু। আর নকল মধু খেলে স্বাস্থ্যগুণ তো দূরের কথা উল্টো স্বাস্থ্যঝুঁকি বাড়ে। প্রাকৃতিক মধু কারখানায় উৎপন্ন করা হয় না। অথচ বাজারে যে সব মধু মিলবে তার বেশিরভাগই কারখানায় উৎপন্ন করা হয়। বিশেষজ্ঞদের মতে, নকল মধুতে  চিনিযুক্ত সিরাপ মেশানো হয়। এতে মিষ্টির পরিমাণ বাড়ে, সাথে বাড়ে স্বাস্থ্যঝুঁকিও।

তাই অবশ্যই সতর্কতার সাথে মধু আসল নাকি নকল আগে তা নিশ্চিত হয়ে নিন। চলুন তাহলে জেনে নিই কি করে বুঝবেন মধু আসল কিংবা নকল।
 
সামান্য মধু বৃদ্ধাঙ্গুলে নিন। এর পুরুত্বটা ভালো করে দেখুন এবং বোঝার চেষ্টা করুন। আসল মধু অনেক বেশি আঠালো হবে। তারপর একটি খালি গ্লাসে পানি নিন। এর মধ্যে এক টেবিল চামচ মধু ঢালুন। নকল মধু খুব দ্রুত পানির সঙ্গে মিশে যাবে। আর আসল মধু গ্লাসের তলানিতে গিয়ে জমতে থাকবে। পানিতে মিশতে সময় নেবে।

এছাড়া বাজারে মধু কেনার সময় যে বিষয় লক্ষ্য করবেন : নকল মধু দেখতে কিছুটা ফেনা ফেনা হয়। একটু টকটক গন্ধ থাকে বা গন্ধ তেমন ভালো হয় না। সহজে ঝরে যায়, পাতলা হয়। তলানিটা খসখসে থাকে। স্তরগুলো আলাদা করা যায়।

অন্যদিকে, আসল মধুতে কোনো ফেনা হয় না। সব সময় পুরু থাকে।  মধুর স্বাভাবিক সুন্দর গন্ধ থাকে।

 

এই বিভাগের আরো খবর

তেলাপোকার উৎপাতে অতিষ্ঠ?

ডেস্ক প্রতিবেদন: ছোট ছোট তেলাপোকাগুলো ঘরের বিভিন্ন জায়গায় যখন ঘুরে বেড়ায়, এদের তাড়াতে রীতিমতো যুদ্ধ করেও তেমন ‍উপকার পাওয়া যায় না। চাইলে...

ঘর থেকে জীবাণু দূর করার নিয়ম

ডেস্ক প্রতিবেদন: অনেকেই দিনের বেলা জানালায় পর্দা দিয়ে রাখেন। এমনকি সূর্যের আলো এসে ঘর গরম হয়ে যাবে, তা ভেবেও ভারী পর্দা ব্যবহার করেন অনেকে।...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is