ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

2018-09-19

, ৮ মহাররম ১৪৪০

উৎক্ষেপণ হচ্ছে ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-ওয়ান’

প্রকাশিত: ০৯:৫৪ , ০৯ মে ২০১৮ আপডেট: ০৩:২৭ , ১০ মে ২০১৮

নিজস্ব প্রতিবেদক: দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-ওয়ান’ এর মহাকাশে যুক্ত হওয়ার অপেক্ষা শেষ হচ্ছে। সবকিছু ঠিকঠাক থাকলে ১০ মে বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা স্পেস সেন্টার থেকে মহাকাশে উৎক্ষেপণ করা হবে বাংলাদেশের প্রথম স্যাটেলাইট। উৎক্ষেপণের ১০ দিন পর থেকেই এটি চালু হবে বলে জানান বিটিআরসির চেয়ারম্যান।
আগামী ১০ মে মহাকাশে জায়গা করে নিচ্ছে দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-ওয়ান’। যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা স্পেসএক্সের ‘ফ্যালকন-নাইন’ রকেট উপগ্রহটি পেঁছে দেবে মহাকাশে। এরইমধ্যে সব প্রস্তুতি শেষ হয়েছে।
গেলো ৫ মে উৎক্ষেপণের সিদ্ধান্ত হলেও পরে তা পিছিয়ে ৭ মে নির্ধারণ করে স্পেস এক্স। কিন্তু তা ঠিক থাকেনি। অবশেষে ১০মে যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বিকেল চারটায় বঙ্গবন্ধু স্যাটেলাইট ওয়ান উৎক্ষেপণের সময় চূড়ান্ত হয়েছে বলে জানান বিটিআরসির চেয়ারম্যান।
দেশের প্রথম কৃত্রিম উপগ্রহটি মহাকাশের উদ্দেশ্যে যাত্রা করে ১১৯ ডিগ্রি পূর্ব দ্রাঘিমার নির্ধারিত স্লটে পৌছাতে সময় নেবে প্রায় দশ দিন। তারপরই এর কার্যকম শূরু হবে বলে জানান তিনি।
ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণ করা হলেও বঙ্গবন্ধু স্যাটেলাইট ওয়ান পরিচালিত হবে গাজীপুরের জয়দেবপুর এবং রাঙামাটির বেদবুনিয়া ভূ-উপগ্রহ কেন্দ্র থেকে।
‘বঙ্গবন্ধু স্যাটেলাইট- ওয়ান’ উৎক্ষেপণ উপলক্ষে বিটিআরসির ৪২ সদস্যের প্রতিনিধি দল ইতোমধ্যেই পৌঁছেছে ফ্লোরিডায়।

 

এই বিভাগের আরো খবর

হঠাৎ ব্রেক ফেল?

ডেস্ক প্রতিবেদন:  কোনো পূর্বাভাস ছাড়াই গাড়ির ব্রেক ফেল হয় বলে এর ঝুঁকি অনেক বেশি। ব্রেক ফেল করে কখনো কখনো প্রাণহানির ঘটনার খবর শোনা যায়।...

৫ ক্যামেরার ফোন আনছে নোকিয়া!

তথ্যপ্রযুক্তি ডেস্ক: পাঁচ ক্যামেরার অ্যান্ড্রয়েড স্মার্টফোন আনতে পারে নোকিয়া, ডিভাইসটির ফাঁস হওয়া ছবিতে এমনটাই দেখা গেছে। চলতি বছরের...

রঙিন এক্স-রের উদ্ভাবন; চিকিৎসা বিজ্ঞানে যুগান্তকারী আবিষ্কার

ডেস্ক প্রতিবেদন: চিকিৎসা বিজ্ঞানের জগতে এক যুগান্তকারী আবিষ্কার করলেন নিউজিল্যান্ডের বিজ্ঞানীরা। রঙিন এক্স-রের উদ্ভাবন করলেন তাঁরা।...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is