ঢাকা, সোমবার, ২০ মে ২০১৯, ৬ জ্যৈষ্ঠ ১৪২৬

2019-05-19

, ১৪ রমজান ১৪৪০

আজ ২৫শে বৈশাখ, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৭তম জন্মজয়ন্তী

প্রকাশিত: ০৯:১৭ , ০৮ মে ২০১৮ আপডেট: ১২:২৯ , ০৮ মে ২০১৮

নিজস্ব প্রতিবেদক: আজ ২৫শে বৈশাখ, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৭তম জন্মজয়ন্তী। বাঙালির মানসলোকের এই পথপ্রদর্শক, যুগ যুগ ধরে আলোকবর্তিকা হয়ে আছেন আমাদের মাঝে। গভীর জীবনবোধ, প্রকৃতিপ্রেম ও স্বদেশ চেতনার পাশাপাশি আন্তর্জাতিকতাবোধের এক অনন্য সম্মিলনে তিনি হয়ে উঠেছেন বিশ্বকবিও। রবীন্দ্র বিশেষজ্ঞরা বলছেন, সংকটের কালে আজও উত্তরণের পাথেয় হয়ে দাঁড়ায় তাঁর সৃষ্টি সম্ভার। বিমানবিকীকরণের এই সময়ে রবীন্দ্রনাথ এখনো খুব প্রসঙ্গিক। 

নিজ গানের মতো যুগ যুগ ধরে আলোকবর্তিকা হয়ে বাঙালির মাঝে রয়েছেন বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর। সৃষ্টির বিচারে যিনি হয়ে উঠেছিলেন বাংলা সাহিত্যের কবিগুরু, বিশ্বসাহিত্যের মহীরূহ।  

৮০ বছর আয়ুস্কালের মধ্যে প্রায় ৭০ বছর নিজেকে ব্যাপৃত রেখেছেন সৃজনশীলতার বিশাল ভুবনে। বাংলার গন্ডি ছাড়িয়ে বিশ্বময় তাঁর সৃষ্টির পদচারণা। এই অগ্রপ্রথিক বাঙ্গালিকে বিশ্বের মাঝে তুলে ধরেছিলেন আপন সৃষ্টিতে। বিশেষজ্ঞদের ভাষায়, রবীন্দ্রবোধে শিক্ষিত ও দীক্ষিত হলে জীবনচলার গ্লানি দূর হয়ে প্রাণের ছন্দ উৎসারিত হয়। 

সাহিত্য, সাংস্কৃতিক পরিমন্ডল ছাড়িয়ে বিবিধ অঙ্গনে ভূমিকা রেখে রবীন্দ্রনাথ গড়ে দিয়েছিলেন বাঙ্গালীর জীবনবোধ। ব্যক্তি পরিসর থেকে শুরু করে বৃহত্তর অঙ্গনের সংকট, সকল সময়েই উত্তরণের বাণী রয়েছে তাঁর সৃষ্টির পরতে পরতে। মুক্তচিন্তা ও মুক্তপ্রাণের স্মারক কবিগুরু তাই সত্যকে ভালোবাসতে বলেছেন আর ডাক দিয়েছেন মানুষ হয়ে উঠবার।

ভালোবাসায় মানুষকে জয় করার আহবান জানিয়ে মৃত্যুঞ্জয়ী সীমানায় নিজেকে পৌঁছে দিয়েছেন কবিগুরু রবীন্দ্রনাথ। বিপুল ও বৈচিত্র্যময় কর্মের বিভা ছড়িয়ে ধরিত্রীর বুকে হয়ে আছেন চিরভাস্বর। 


আজ তাঁর ১৫৭তম জন্মজয়ন্তী। 
১২৬৮ বঙ্গাব্দের এই দিনে জোড়াসাঁকোর বিখ্যাত ঠাকুর পরিবারে জন্ম নেন বিশ্বকবি।  

রবীন্দ্রনাথের প্রাসঙ্গীকতা অতুলনিয়। রবীন্দ্রনাথ জীবনকে দেখেছেন এক অনন্ত আনন্দযজ্ঞ হিসেবে। আনন্দের সমর্থন, দুঃখের শান্তনা , ভেঙ্গে পরা অবস্থায় উঠে দাঁড়ানোর শক্তি পাওয়া যায় তাঁর লেখায় । চির পথের সঙ্গী, সকল কাজের অনুপ্রেরনা , র্নিভয়ে এগিয়ে চলার সাথিও তিনি।

জীবনের শেষ প্রান্তে তিনি বলেছেন সৃষ্টির শেষ রহস্য ভালোবাসার অমৃত।  
 

এই বিভাগের আরো খবর

৪০ বছরের শিল্পী জীবনে আড়াই হাজারেরও বেশী গান গেয়েছেন সুবীর নন্দী

নিজস্ব প্রতিবেদক: কণ্ঠের জাদুকরী ছোঁয়ায় ঐন্দ্রজালিক সুরের বিস্তার ঘটিয়েছেন শিল্পী সুবীর নন্দী। গেয়েছেন একের পর এক কালজয়ী গান।...

রাজধানীতে বাংলাদেশ-ভারতের চার শিল্পীর চিত্র প্রদর্শনী

নিজস্ব প্রতিবেদক : বনানীর ঢাকা গ্যালারিতে শুরু হয়েছে ভারত ও বাংলাদেশের চার শিল্পীর চিত্র প্রদর্শনী ’অনন্তরুপম-আনলিমিটেড ফর্ম টু’।...

ব্যতিক্রমী আয়োজনে জন্মদিন পালন করলেন কণ্ঠশিল্পী প্রীতম

নিজস্ব প্রতিবেদক: অটিস্টিক ছেলে-মেয়েদের সাথে ব্যতিক্রমী আয়োজনে নিজের জন্মদিন পালন করলেন জনপ্রিয় কণ্ঠশিল্পী প্রীতম আহমেদ। শিল্পীকে কাছে...

দেশ ও জাতি গঠনে প্রয়োজন নাট্য আন্দোলন : তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : রাজধানীতে অনুষ্ঠিত হলো নাট্যকার ও সাংবাদিক কানাই চক্রবর্তীর ‘আনন্দের মুক্তি চাই ও অন্যান্য নাটক’ গ্রন্থের প্রকাশনা...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is