ঢাকা, শনিবার, ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ৪ ফাল্গুন ১৪২৫

2019-02-16

, ১০ জমাদিউল সানি ১৪৪০

বাণিজ্যের বড় কৌশল প্রচারণাই এখন দুনিয়াজোড়া বিশাল বাণিজ্য

প্রকাশিত: ০৮:০৭ , ০৫ মে ২০১৮ আপডেট: ১১:০৬ , ০৫ মে ২০১৮

নিজস্ব প্রতিবেদক : প্রচার ছাড়া কোনো বাণিজ্যই অসম্ভব। সেই প্রচারই এখন দুনিয়াজোড়া বিশাল বাণিজ্যের খাত। সংশ্লিষ্টরা বলছেন, স্বাধীনতার পর পর দেশে প্রচার বাণিজ্যের ব্যবস্থাপনা খুব একটা গোছানো ছিলো না। সুগঠিত রূপ নিতে শুরু করে নব্বইয়ের দশকে। ক্রমেই এর সাথে যুক্ত হয় বিশেষ দক্ষতা ও জ্ঞান সম্পন্ন পেশাজীবীরা।

কয়েক বছর আগেও প্রচারণার এমন আয়োজন চোখে পড়তো না রাজধানীর সড়কে। বদলে যাওয়া সময়ের সাথে সাথে প্রচারের চাহিদা মেটাতেই এসেছে এসব।

কথায় আছে প্রচারেই প্রসার। প্রচারের ধারণা অতি প্রাচীন। হোক তা পণ্যের অথবা সেবার; নয়তো ব্যক্তিগত। শিল্পকারখানায় উৎপাদন যতোই বেড়েছে সমজাতীয় পণ্যের প্রতিযোগিতামূলক বাজার দখলে ক্রেতা আকর্ষণে এসেছে প্রতিযোগিতামূলক বিজ্ঞাপন। দেশের প্রচার বাণিজ্যের পুরোভাগের উদ্যোক্তাদের অন্যতম বিশিষ্ট মুক্তিযোদ্ধা ও অভিনেতা- আলী যাকেরের কাছে শুরুর ইতিহাসটা এখন কেবলই স্মৃতি।

বিপনন তাত্ত্বিকরা পণ্য বিক্রির অন্যতম কৌশল হিসেবে বিবেচনা করেন বিজ্ঞাপনকে। তারও রয়েছে রকমফের। প্রচার বাণিজ্যকে কোনো ছকে আটকে রাখার সুযোগ নেই। বিচিত্র্য পণ্যের, বিচিত্র্য প্রচার। তাই এই বাণিজ্য সৃজনশীল। উৎপাদিত পণ্য ক্রেতা বা ভোক্তার মধ্যে সম্পর্কের সেতু তৈরি করে প্রচার বাণিজ্য। কালক্রমে এখানে বিশ্ববিদ্যালয় পড়ুয়া দারুণ শিক্ষিত ছেলে-মেয়েরা যুক্ত হয়েছে। স্বনামখ্যাত শিল্পীদের ছোঁয়া লেগেছে এই বাণিজ্যে। এই খাতে ‘আইডিয়া’ বা সৃজনশীল চিন্তাই উদ্যোক্তাদের প্রধান পূঁজি।

 

এই বিভাগের আরো খবর

কিছুতেই শৃঙ্খলা ফিরছে না সড়কে

নিজস্ব প্রতিবেদক: শৃংখলা শব্দটি যেন একদম বেমানান দেশের পরিবহন খাতে। সড়কে নিয়মনীতি মানার ও প্রতিষ্ঠার কোন চেষ্টাই নেই কারও। পরিবহন মালিক,...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is