ঢাকা, বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

2018-09-26

, ১৫ মহাররম ১৪৪০

নেশাগ্রস্তদের ৯১ শতাংশ কিশোর-তরুণ, ৩৫ ভাগ মেয়ে

প্রকাশিত: ০৮:৪৩ , ০৪ মে ২০১৮ আপডেট: ১১:৩১ , ০৪ মে ২০১৮

নিজস্ব প্রতিবেদক : দেশে মাদকের অবাধ বাজার টাকার অংকে কত বড় তার কোনো গবেষণা তথ্য নেই। তবে, সংশ্লিষ্ট পর্যবেক্ষকদের ধারণা- বছরে তা বেশ কয়েক হাজার কোটি টাকার তো হবেই। মাদকের বাণিজ্য যেমন বড় হচ্ছে, তেমনি মাদক সেবীর সংখ্যাও নারী-পূরুষ নির্বিশেষে বাড়ছে। এক হিসেব বলছে, দেশে ইয়াবা আশক্তদের ৩৫ শতাংশ নারী। এক লাখেরও বেশি নারী যুক্ত মাদক বাণিজ্যের সাথে।

এমন নোংরা ছন্নছাড়া অবস্থায় দেখে অনেকে পাগল মনে করে এই নারীকে। রাজধানীর কাজীপাড়ায় বিভিন্ন সড়কে পথ চলতি মানুষেরা এভাবেই খুঁজেপায় তাকে। বৈশাখী টেলিভিশনের অনুসন্ধানে বেরিয়ে আসে আফরোজা আকতার সোহেলী নামে এই নারীর বিস্ময়কর জীবনের কথা।

সোহেলীর চিকিৎসক মা-বাবা ও তিন ভাই বোন থাকে আমেরিকায়। তার স্বামী ছিল উড়োজাহাজের পাইলট। নিজের একমাত্র কন্যা সন্তান নিয়ে ছিল আনন্দের জীবন। কিন্তু সঙ্গ দোষে লোহা ভাসে- বলে বাংলা প্রবাদের মতো হয়ে যায় তার জীবন।

মাদক সোহেলীকে নেশার আশক্তিতে ডুবায়, তার জীবনে আলো দূর করে ছায়া ফেলে ঢেকে দেয় কালো মেঘে। তার সংসার, স্বজন দূর হয়ে যায়, মাদক হয় বন্ধু। ঘর হয় পর, আপন হয় পথের জীবন।

নেশায় ডুবে যাওয়া প্রত্যেকের করুন গল্প আছে। এই কিশোরী রাজধীর এক স্বনামখ্যাত শিক্ষাপ্রতিষ্ঠানে øাতক পড়ছে। মা-বাবার বিচ্ছেদ, আর ব্যস্ততা একাকিত্ব নিয়ে আসে তার জীবনে। ভুল বন্ধুর হাত ধরে চলে যায় ভুল পথে।

কিশোর-কিশোরীদের নেশার জালে ফেলতে মাদক বানিজ্যের কর্মীরা কতনা ফন্দি ফিকির আঁটে। শিক্ষা প্রতিষ্ঠানের জন্য থাকে বিশেষ বানিজ্যিক কৌশল।

এক সমীক্ষা বলছে, মাদকাশক্তদের ৯১ ভাগ কিশোর বা তরুণ। শিক্ষা বিবেচনায় মাদকাশক্ত শিক্ষার্থীদের মধ্যে ৪৫ ভাগ বেকার, ৬৫ ভাগ øাতক পর্যায় থেকে ঝড়ে পড়া এবং ১৫ ভাগ উচ্চ শিক্ষিত।

 

এই বিভাগের আরো খবর

জনপ্রিয় হয়ে উঠেছে সামাজিক ক্লাব প্রতিষ্ঠার চর্চা

নিজস্ব প্রতিবেদক: বিদেশি ভাষা হলেও ক্লাব বললেই সবাই এর অর্থ বোঝে। দেশে নানা ধরনের ক্লাব রয়েছে। যেমন- খেলার ক্লাব, সরকারি বেসরকারি বিভিন্ন...

চিংড়ি রপ্তানি মাত্র চারভাগের একভাগ, চাষে নেতিবাচক প্রভাব

নিজস্ব প্রতিবেদক: দেশে ৩৬ প্রজাতির চিংড়ি প্রকৃতিতে পাওয়া যায়। তার মধ্যে বাগদা ও গলদাসহ মাত্র পাঁচ প্রজাতির চিংড়ি চাষ করা সম্ভব হয়। চাষ থেকে...

দেশে পাঁচ প্রজাতির চিংড়ি চাষ, আধুনিকায়ন হলে বেশি উৎপাদন সম্ভব

নিজস্ব প্রতিবেদক: চিংড়ি চাষ খুব জটিল নয়, তবে নিরিড় পরিচর্যা দারুণ গুরুত্বপূর্ণ বিষয়। এইখানটায় দুর্বলতা চাষের চার দশকেও দূর করা যায়নি। তবে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is