ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

2018-09-19

, ৮ মহাররম ১৪৪০

যুগোপযোগী সেবা না দিলে ইতিহাস হয়ে থাকবে টেলিফোন

প্রকাশিত: ১০:০৮ , ০৩ মে ২০১৮ আপডেট: ১১:০৬ , ০৩ মে ২০১৮

নিজস্ব প্রতিবেদক: দেশে ১৪ কোটি মোবাইল গ্রাহকের বিপরীতে ল্যান্ডফোনের গ্রাহক সংখ্যা মাত্র সাড়ে ৬ লাখ। মৃত প্রায় এই শিল্পকে বাঁচিয়ে রাখতে অবকাঠামোগত উন্নয়ন, সেবার মান বাড়ানোসহ প্রয়োজনীয় সংস্কারের দরকার বলে মনে করেন এই খাত সংশ্লিষ্টরা।

রাষ্ট্রীয় টেলিফোন কোম্পানী বিটিসিএলের তথ্য অনুযায়ী, দেশে ল্যান্ডফোন গ্রাহকের সংখ্যা ৬ লাখ ৬২ হাজার। এক বছর আগেও ছিল ৭ লাখ ১৬ হাজার। ১৪ কোটি মোবাইল গ্রাহকের বিপরীতে এই সংখ্যা নগন্য। ১৪ লাখ ৬২ হাজার গ্রাহকের চাহিদা মেটানোর সক্ষমতা আছে রাষ্ট্রীয় টেলিফোন কর্তৃপক্ষের কিন্তু সেবার মান ভাল হওয়ায় মোবাইলের প্রতি আকৃষ্ট হচ্ছেন সকলেই।
আজও ব্যতিক্রম আছে যারা টেলিফোন ব্যবহারে এখনও বেশি স্বাচ্ছন্দ্য বোধ করে। আবার রয়েছে বিস্তর অভিযোগ।

রাষ্ট্রীয় টেলিফোন কর্তৃপক্ষের সাথে বারবার যোগাযোগ করলে কেউ কথা বলতে রাজি হয়নি। তবে, যোগাযোগ প্রযুক্তি খাতের সাথে যারা জড়িত তাদের মতে, বাংলাদেশ টেলিফোন কোম্পানী লিমিটেডের অব্যবস্থাপনা ও গাফিলতির কারনেই টেলিফোন শিল্প আজ মৃতপ্রায়।

টেলিফোনের সেই স্বর্ণযুগ ফিরে না আসলেও রাষ্ট্রীয় প্রতিষ্ঠান হিসেবে বিটিসিএলকে বাঁচিয়ে রাখার পক্ষে মত দেন এই খাতের বিশেষজ্ঞরা। তবে তথ্য প্রযুক্তির যুগে নিজেকে মানিয়ে নিতে অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি প্রযুক্তিগত অগ্রগতি সাধনের পরামর্শ দেন তারা।
বিশ্বের অন্যান্য দেশে মোবাইলের ব্যবহার বাড়লেও স্বমহিমায় নিজের অবস্থান ধরে রেখেছে টেলিফোন। বাংলাদেশের টেলিফোন খাতও নিজের প্রাচীন ঐতিহ্য ধরে রাখতে পারে কিনা তা নির্ভর করছে সরকারী কর্তাব্যক্তিদের দৃষ্টিভঙ্গি, চর্চা ও দক্ষতার ওপর।

 

 

এই বিভাগের আরো খবর

জনপ্রিয় হয়ে উঠেছে সামাজিক ক্লাব প্রতিষ্ঠার চর্চা

নিজস্ব প্রতিবেদক: বিদেশি ভাষা হলেও ক্লাব বললেই সবাই এর অর্থ বোঝে। দেশে নানা ধরনের ক্লাব রয়েছে। যেমন- খেলার ক্লাব, সরকারি বেসরকারি বিভিন্ন...

চিংড়ি রপ্তানি মাত্র চারভাগের একভাগ, চাষে নেতিবাচক প্রভাব

নিজস্ব প্রতিবেদক: দেশে ৩৬ প্রজাতির চিংড়ি প্রকৃতিতে পাওয়া যায়। তার মধ্যে বাগদা ও গলদাসহ মাত্র পাঁচ প্রজাতির চিংড়ি চাষ করা সম্ভব হয়। চাষ থেকে...

দেশে পাঁচ প্রজাতির চিংড়ি চাষ, আধুনিকায়ন হলে বেশি উৎপাদন সম্ভব

নিজস্ব প্রতিবেদক: চিংড়ি চাষ খুব জটিল নয়, তবে নিরিড় পরিচর্যা দারুণ গুরুত্বপূর্ণ বিষয়। এইখানটায় দুর্বলতা চাষের চার দশকেও দূর করা যায়নি। তবে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is