ঢাকা, মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

2018-09-25

, ১৪ মহাররম ১৪৪০

বাড়ছে না দক্ষ নার্সের সংখ্যা, রয়েছে শিক্ষকের অভাব

প্রকাশিত: ১০:০৯ , ০২ মে ২০১৮ আপডেট: ১১:২০ , ০২ মে ২০১৮

নিজস্ব প্রতিবেদক : আন্তর্জাতিক মানদন্ড অনুযায়ী, প্রতিটি হাসপাতালের সাথে একটি নার্সিং কলেজ থাকতে হবে। কিন্তু, এ নিয়মের বাইরে চলছে দেশের চিকিৎসা সেবা প্রতিষ্ঠানগুলো। ফলে, দেশে বাড়ছে না নার্স তৈরির প্রতিষ্ঠান। আর, যেসব প্রতিষ্ঠান রয়েছে সেগুলোতে আছে দক্ষ শিক্ষকের অভাব। সংকটের কারণে বিভিন্ন দেশে নার্স রপ্তানির সুযোগ থাকা সত্ত্বেও তা কাজে লাগানো যাচ্ছে না।

দেশের নার্সিং ব্যবস্থাপনার উন্নয়নের জন্য ১৯৭৭ সালে সেবা পরিদপ্তর গঠন করে সরকার। এরপর নার্সিং শিক্ষা ও সেবাকে আর শক্তিশালি করতে ২০১৬ সালে এসে পরিদপ্তরকে অধিদপ্তরে উন্নীত করা হয়। কিন্তু, এ প্রতিষ্ঠানটি কতটুকু পারছে দেশের নার্সিং শিক্ষা এবং সেবার মান উন্নয়ন করতে ?

স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুযায়ী, সরকারি খাতে দেশে সবশেষ দশ হাজার নার্স নিয়োগ দেয়া হয়েছিলো ২০১৬ সালে। এর আগে  ২০১৩ ও ২০১০ সালে দুই দফায় সাড়ে পাঁচ হাজার নার্স নিয়োগ হয়। এদিকে, বর্তমানে সরকারি নার্সিং ইন্সটিউট এবং কলেজ রয়েছে ৬২টি। যেখান থেকে বছরে সাড়ে পাঁচ হাজার নার্স পড়ালেখা শেষ করে বের হয়। অন্যদিকে, বেসরকারি নার্সিং শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে ২১৬ টি। যেখান থেকে এগারো হাজারের উপরে নার্স বের হয় প্রতি বছর। সরকারি নিয়োগ না হওয়ায় এদের বেশীরভাগই বেসরকারি খাতে কাজ করেন।

কিছু ব্যতিক্রম আছে দেশে। নার্সিং পেশায় বিদেশ থেকে উচ্চশিক্ষাসহ পিএইচডি ডিগ্রী নিয়ে দেশে এসে কাজ করছেন অনেকে। এমন ক’জনের সাথে কথা বলে জানা যায়, পৃথিবীর অন্যান্য দেশে এ পেশার সম্মান অনেক।

যুক্তরাজ্য, সৌদি আরবসহ অনেক দেশেই বাংলাদেশী নার্সের চাহিদা রয়েছে বলে জানান সংশ্লিষ্টরা। দেশেই যেখানে নার্সের এত সংকট সেখানে রপ্তানী করা সম্ভব হচ্ছেনা স্বাভাবিকভাবেই। তবে, দক্ষ, অভিজ্ঞ কিছু নার্স সুযোগ পেলে আয় বৃদ্ধির আশায় বিদেশে পাড়ি জমান।

দেশে বিশেষজ্ঞ চিকিৎসকের মতো এখনও বিশেসজ্ঞ নার্স তৈরী হয়নি। কোথাও কোথাও স্বল্প প্রশিক্ষন নিয়ে নার্সিংয়ের কাজ করে থাকেন। তবে, সেবার মান বাড়াতে বিশেষজ্ঞ ডাক্তারের মতো বিশেষজ্ঞ নার্সের প্রায়াজন বলে মনে করেন, স্বাস্থ্যখাত সংশ্লিষ্টরা।

 

এই বিভাগের আরো খবর

জনপ্রিয় হয়ে উঠেছে সামাজিক ক্লাব প্রতিষ্ঠার চর্চা

নিজস্ব প্রতিবেদক: বিদেশি ভাষা হলেও ক্লাব বললেই সবাই এর অর্থ বোঝে। দেশে নানা ধরনের ক্লাব রয়েছে। যেমন- খেলার ক্লাব, সরকারি বেসরকারি বিভিন্ন...

চিংড়ি রপ্তানি মাত্র চারভাগের একভাগ, চাষে নেতিবাচক প্রভাব

নিজস্ব প্রতিবেদক: দেশে ৩৬ প্রজাতির চিংড়ি প্রকৃতিতে পাওয়া যায়। তার মধ্যে বাগদা ও গলদাসহ মাত্র পাঁচ প্রজাতির চিংড়ি চাষ করা সম্ভব হয়। চাষ থেকে...

দেশে পাঁচ প্রজাতির চিংড়ি চাষ, আধুনিকায়ন হলে বেশি উৎপাদন সম্ভব

নিজস্ব প্রতিবেদক: চিংড়ি চাষ খুব জটিল নয়, তবে নিরিড় পরিচর্যা দারুণ গুরুত্বপূর্ণ বিষয়। এইখানটায় দুর্বলতা চাষের চার দশকেও দূর করা যায়নি। তবে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is