ঢাকা, রবিবার, ১৮ নভেম্বর ২০১৮, ৪ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-18

, ৯ রবিউল আউয়াল ১৪৪০

নাব্যতা সংকটে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের নৌ রুটে লঞ্চ চলাচল ব্যাহত

প্রকাশিত: ১২:৩১ , ২৯ এপ্রিল ২০১৮ আপডেট: ১২:৩১ , ২৯ এপ্রিল ২০১৮

পটুয়াখালি প্রতিনিধি : নাব্যতা সংকটের কারণে ঢাকা-পটুয়াখালী নৌ রুটের লঞ্চ চলাচল ব্যাহত হচ্ছে। প্রতিনিয়তই ডুবো চরে আটকা পড়ছে নৌ-যান। ফলে নির্ধারিত সময়ে পণ্য ও যাত্রী পরিবহন বাধা হয়ে দাঁড়িয়েছে। স্থানীয়রা বলছেন, ড্রেইজিং এর নামে একটি চক্র বছরের পর বছর সরকারি অর্থ হাতিয়ে নিচ্ছে। বিষয়টি স্বীকার করে সংশ্লিষ্টরা বলছেন, ড্রেজিংয়ে অনিয়মের কথা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

ঢাকা-পটুয়াখালী নৌ রুটের দৈর্ঘ্য ২৫২ কিলোমিটার। জেলার ৭টি নদীতে যাত্রী ও পণ্য পরিবহনে মোট ঘাট রয়েছে ৩৪টি। আর এসব নদীতে অসংখ্য ছোট-বড় ডুবোচরের কারণে ব্যহত হচ্ছে নৌযান চলাচল।

শুষ্ক মৌসুমে নদীগুলোতে পর্যাপ্ত পানি না থাকায় প্রায়ই আটকা পড়ে নৌযান। এতে যাত্রী ভোগান্তির পাশাপাশি আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন ব্যবসায়ীরা।

ডুবো চরকে পুজি করে বিআইডব্লিউটিএ-এর যোগসাজসে গড়ে ওঠেছে সংঘবদ্ধ চক্র। বছরের পর বছর ড্রেইজিং এর নামে হাতিয়ে নিচ্ছে কোটি কোটি টাকা।

বিষয়টি স্বীকার করে পটুয়াখালী নদী বন্দর কর্তৃপক্ষ বলছে, ড্রেইজিংয়ে অনিয়মের কথা প্রধান কার্যালয়কে জানানো হলেও কোন সমাধান মেলেনি।

পায়রা বন্দর চালু হলে পটুয়াখালীর রুটগুলোয় নৌযান চলাচল বাড়বে। এই নৌ রুটের নাব্যতা ফেরাতে চলমান ড্রেইজিংয়ে তদারকির বাড়ানোর দাবি বন্দর সংশ্লিষ্টদের।

 

 

এই বিভাগের আরো খবর

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is