ঢাকা, মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮, ২৯ কার্তিক ১৪২৫

2018-11-13

, ৪ রবিউল আউয়াল ১৪৪০

এবছরের জন্য ইসলামিক পর্যটন রাজধানী তাব্রিজ

প্রকাশিত: ০২:০৯ , ২৫ এপ্রিল ২০১৮ আপডেট: ০৩:১৩ , ২৫ এপ্রিল ২০১৮

ডেস্ক প্রতিবেদন: ইরানের পূর্ব আজারবাইজান প্রদেশের প্রাচীন শহর তাব্রিজকে আজ বুধবার থেকে আনুষ্ঠানিকভাবে ২০১৮ সালের জন্য ইসলামিক পর্যটন রাজধানী হিসেবে গণ্য করা হবে।  

গত ৫ থেকে ৭ ফেব্রুয়ারি রাজধানীর সোনারগাঁও হোটেলে অনুষ্ঠিত ওআইসির পর্যটন মন্ত্রীদের  তিন দিনব্যাপী সম্মেলনের ১০ম অধিবেশনে শহরটিকে ইসলামিক পর্যটন রাজধানী ঘোষণা দেওয়া হয়। 

ওআইসি ভূক্ত দেশের পর্যটন মন্ত্রীদের সম্মেলনের শেষ অধিবেশনে মন্ত্রীরা ২০১৯ সালের জন্য ঢাকাকে ‘পর্যটন শহর’ হিসেবে নির্বাচিত করেন।

ওই অধিবেশনে বাংলাদেশ আগামী দুই বছরের জন্য ১০ম ইসলামিক কনফারেন্স টুরিজম মিনিস্টারস (আইসিটিএম) এর চেয়ারপার্সন নির্বাচিত হয়েছে।

তাব্রিজ উত্তর ইরানের বৃহত্তম অর্থনৈতিক সংযোগস্থল এবং মহানগরী এলাকা। জনসংখ্যার অধিকাংশই আজারবাইজান যদিও সেখানকার বাসিন্দারা ভাষায় দ্বিতীয় ভাষা হিসেবে পারসিয়ান কথা বলে। শহরটি হস্তশিল্পের জন্য বিখ্যাত। হাতে-বোনা কম্বল এবং জুয়েলারির জন্যও বিখ্যাত। 

ঢাকায় ইরানের সাংস্কৃতিক কেন্দ্রে কর্মকর্তারা বলেন, ‘তাব্রিজ ২০১৮’ এর সাথে সমন্বয়সাধনের মাধ্যমে বাংলাদেশি দর্শনার্থীদের আকৃষ্ট করার জন্য বিশেষ পর্যটন অঞ্চলের ওপর গুরুত্ব দিয়ে বাংলাদেশে ইসলামী পর্যটন রাজধানী চালু করার জন্য কিছু ইভেন্টের ব্যবস্থা করা হবে।
 

এই বিভাগের আরো খবর

ঘুরে আসুন মেঘের রাজ্য নীলগিরি

ডেস্ক প্রতিবেদন: প্রকৃতির এক অনন্য দান বান্দরবানের নীলগিরি। যেখানে গেলে দেখতে পারবেন মেঘ আর পাহাড়ের মিতালী। যেখানে মেঘেরা আপন থেকে ছুঁয়ে...

দেশে ফিরেছেন রাষ্ট্রপতি

নিজস্ব প্রতিবেদক: ৫ দিনের রাষ্ট্রীয় সফর শেষে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি মোহাম্মদ আব্দুল হামিদ। সকাল সোয়া ৮টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is