ঢাকা, শনিবার, ২৩ মার্চ ২০১৯, ৯ চৈত্র ১৪২৫

2019-03-23

, ১৬ রজব ১৪৪০

এবছরের জন্য ইসলামিক পর্যটন রাজধানী তাব্রিজ

প্রকাশিত: ০২:০৯ , ২৫ এপ্রিল ২০১৮ আপডেট: ০৩:১৩ , ২৫ এপ্রিল ২০১৮

ডেস্ক প্রতিবেদন: ইরানের পূর্ব আজারবাইজান প্রদেশের প্রাচীন শহর তাব্রিজকে আজ বুধবার থেকে আনুষ্ঠানিকভাবে ২০১৮ সালের জন্য ইসলামিক পর্যটন রাজধানী হিসেবে গণ্য করা হবে।  

গত ৫ থেকে ৭ ফেব্রুয়ারি রাজধানীর সোনারগাঁও হোটেলে অনুষ্ঠিত ওআইসির পর্যটন মন্ত্রীদের  তিন দিনব্যাপী সম্মেলনের ১০ম অধিবেশনে শহরটিকে ইসলামিক পর্যটন রাজধানী ঘোষণা দেওয়া হয়। 

ওআইসি ভূক্ত দেশের পর্যটন মন্ত্রীদের সম্মেলনের শেষ অধিবেশনে মন্ত্রীরা ২০১৯ সালের জন্য ঢাকাকে ‘পর্যটন শহর’ হিসেবে নির্বাচিত করেন।

ওই অধিবেশনে বাংলাদেশ আগামী দুই বছরের জন্য ১০ম ইসলামিক কনফারেন্স টুরিজম মিনিস্টারস (আইসিটিএম) এর চেয়ারপার্সন নির্বাচিত হয়েছে।

তাব্রিজ উত্তর ইরানের বৃহত্তম অর্থনৈতিক সংযোগস্থল এবং মহানগরী এলাকা। জনসংখ্যার অধিকাংশই আজারবাইজান যদিও সেখানকার বাসিন্দারা ভাষায় দ্বিতীয় ভাষা হিসেবে পারসিয়ান কথা বলে। শহরটি হস্তশিল্পের জন্য বিখ্যাত। হাতে-বোনা কম্বল এবং জুয়েলারির জন্যও বিখ্যাত। 

ঢাকায় ইরানের সাংস্কৃতিক কেন্দ্রে কর্মকর্তারা বলেন, ‘তাব্রিজ ২০১৮’ এর সাথে সমন্বয়সাধনের মাধ্যমে বাংলাদেশি দর্শনার্থীদের আকৃষ্ট করার জন্য বিশেষ পর্যটন অঞ্চলের ওপর গুরুত্ব দিয়ে বাংলাদেশে ইসলামী পর্যটন রাজধানী চালু করার জন্য কিছু ইভেন্টের ব্যবস্থা করা হবে।
 

এই বিভাগের আরো খবর

কেন বেড়াতে যাবেন দম্পতিরা

অনলাইন ডেস্ক: অফিস আর বাসার কাজে ব্যস্ত থাকতে থাকতে প্রায়ই আমরা বিরক্ত হয়ে উঠি। এমন অবস্থা থেকে নিজেকে একটু চাঙ্গা করতে ভ্রমণের বিকল্প নেই।...

ঘুরে আসুন লালনের মাজার

ডেস্ক প্রতিবেদন: ফকির লালন শাহের মাজার কুষ্টিয়া জেলার কুমারখালী উপজেলায় অবস্থিত। লালন শাহ এই কুমারখালি উপজেলার ছেউড়িয়াতে তাঁর শিষ্যদের...

ঘুরে আসুন ঘাগুটিয়ার পদ্মবিলে

ডেস্ক প্রতিবেদন: বাংলাদেশে একসময় অনেক জায়গাতেই পদ্মফুলের দেখা গেলেও দিন দিন তা কমে যাচ্ছে। এখানে ব্যতিক্রম ব্রাহ্মণবাড়িয়া জেলার আখাউড়া...

টানা তিন দিনের ছুটিতে পর্যটকের পদভারে মুখরিত কক্সবাজার

কক্সবাজার প্রতিনিধি: টানা তিন দিনের ছুটিতে দেশি-বিদেশি পর্যটকের পদভারে মুখরিত বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজার। জেলার অন্য বিনোদন...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is