ঢাকা, মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

2018-09-25

, ১৪ মহাররম ১৪৪০

কবি বেলাল চৌধুরী আর নেই

প্রকাশিত: ০১:২৪ , ২৪ এপ্রিল ২০১৮ আপডেট: ১০:০৫ , ২৪ এপ্রিল ২০১৮

নিজস্ব প্রতিবেদক:  খ্যাতিমান কবি, প্রাবন্ধিক, অনুবাদক ও সাংবাদিক বেলাল চৌধুরী আর নেই। আজ মঙ্গলবার দুপুর সোয়া ১২টার দিকে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

 মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৯ বছর।

কবি বেলালের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বেলাল চৌধুরীর ছেলে আবদুল্লাহ প্রতীক চৌধুরী বলেন, ‘লাইফ সাপোর্ট খোলার আগেই তিনি মারা যান।’ 

গত বছর আগস্টে কিডনি সমস্যার কারণে কবি বেলাল চৌধুরীকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। দীর্ঘদিন চিকিৎসায় তাঁর অবস্থার কোনো উন্নতি হয়নি। এ ছাড়া দেখা দিয়েছে তাঁর বার্ধক্যজনিত নানা রোগ। 

ষাটের দশক থেকে আজ অবধি বাংলা কবিতা জগতে সরব থাকা কবি বেলাল চৌধুরী ২০১৪ সালে একুশে পদক পান।

কবি বেলাল চৌধুরীর জন্ম ১৯৩৮ সালে ১২ নভেম্বর, ফেনীতে। ছাত্র অবস্থায় তিনি বাম ধারার রাজনীতিতে যুক্ত হন; ১৯৫২ সালে রাষ্ট্রভাষা আন্দোলনে যোগ দিয়ে কারাগারেও যান। পরে, ষাট ও সত্তরের দশকে কয়েক বছর কলকাতায় বসবাসের সময় সাহিত্য পত্রিকা কৃত্তিবাস সম্পাদনায় যুক্ত হন কবি। পরে পল্লীবার্তা, সচিত্র সন্ধানী ও ভারত বিচিত্রা পত্রিকার সম্পাদনায় যুক্ত হন।

কলকাতা থেকে ১৯৭৪ সালে দেশে ফিরে প্রগতিশীল সাংস্কৃতিক আন্দোলনে যোগ দেন। সে সময়ে জাতীয় কবিতা পরিষদ ও পদাবলী কবিতা সংগঠন গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। ২০১৪ সালে সাহিত্যে অবদানের জন্য একুশে পদক পান এ কৃতী পুরুষ। এছাড়াও পেয়েছেন বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, নীহাররঞ্জন স্বর্ণপদক, জাতীয় কবিতা পরিষদ পুরস্কারসহ নানা সম্মাননা।

প্রধানমন্ত্রীর শোক

প্রধানমন্ত্রী তার শোকবার্তায় বলেন, “কবিতার মধ্য দিয়ে তিনি মানুষের হৃদয়ে স্থান করে নিয়েছেন। তার লেখা আমাদের অনুপ্রেরণা যোগাবে।” প্রধানমন্ত্রী প্রয়াত এই কবির বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জানান।

 

এই বিভাগের আরো খবর

ঢাকায় বিমানের ট্যুরিজম ফেস্ট শুরু ২৭ সেপ্টেম্বর

নিজস্ব প্রতিবেদক: বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে আগামী ২৭ সেপ্টেম্বরে রাজধানীতে অনুষ্ঠিত হতে যাচ্ছে তিন দিনব্যাপী বিমান বাংলাদেশ এয়ারলাইন্স...

পরিচ্ছন্নতা কর্মসূচিতে রেকর্ড: ‘গিনেস বুক’এ ডিএসসিসি’র নাম

আন্তর্জাতিক ডেস্ক: ভারতকে পিছনে ফেলে পরিচ্ছন্নতা কর্মসূচিতে রেকর্ড গড়লো বাংলাদেশ। ‘গিনেস বুক অব ওয়ার্ল্ডে’ নাম লিখিয়েছে ঢাকা দক্ষিণ...

খালেদার চিকিৎসার নির্দেশনা চেয়ে রিটের শুনানি মঙ্গলবার

নিজস্ব প্রতিবেদক: বিশেষায়িত হাসপাতালে খালেদা জিয়ার চিকিৎসার নির্দেশনা চেয়ে করা রিটের শুনানির জন্য আগামীকাল মঙ্গলবার দিন ধার্য করেছেন...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is