ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ৫ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-19

, ১০ রবিউল আউয়াল ১৪৪০

বৃষ্টিতে পাঁচমিশালি ডালের সুস্বাদু খিচুড়ি

প্রকাশিত: ০৫:০০ , ১৮ এপ্রিল ২০১৮ আপডেট: ০৫:০০ , ১৮ এপ্রিল ২০১৮

ডেস্ক প্রতিবেদন: খিচুড়ি এমনিতেই অনেক মুখরোচক একটি খাবার, তবে বৃষ্টির দিনে এর চেয়ে মজার খাবার আর কিছু নেই। গরম গরম ভাজা ইলিশ মাছ কিংবা গরুর মাংসের সাথে খিচুড়ির স্বাদ অতুলনীয়। আর বৃষ্টির দিনে খিচুড়ি খেতে পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। জেনে নিন পাঁচমিশালি সবজি ও ডালের নরম খিচুড়ি তৈরির একটি রেসিপি :   

উপকরণ : পোলাও চাল, মুগ ডাল, মসুর ডাল, ছোলা ও মাষকলাইয়ের ডাল, সবজি (পটল, চিচিঙ্গা, বরবটি, পেঁপে), পেঁয়াজ, আদা, রসুন, হলুদ, মরিচ গুড়া, জিরা গুড়া, গরম মশলা, তেল ও লবণ।

পরিমাণ : পোলাও চাল দেড় কাপ; মুগ ও মসুর ডাল আধা কাপ করে; ছোলা ও মাষকলাইয়ের ডাল ১/৪ কাপ; সবজি দেড় কাপ (পটল,

চিচিঙ্গা, বরবটি, পেঁপে ছোট টুকরা করে কাটা); পেঁয়াজ কুঁচি আধা কাপ; আদা ও রসুন বাটা ২ টেবিল চামচ করে; হলুদ, মরিচ ও জিরা গুঁড়া ১ চা চামচ করে; আস্ত গরম মশলা (প্রয়োজনমতো); তেল ২ থেকে ৩ টেবিল চামচ; লবণ স্বাদমতো; ফোঁড়নের জন্যে পেঁয়াজ কুঁচি; রসুন থেতলে নেওয়া; আস্ত জিরা; শুকনো মরিচ ও সরিষার তেল।  

প্রণালি : প্রথমে চাল ও ডালগুলো একসঙ্গে মিশিয়ে ধুয়ে ভিজিয়ে রাখুন এবং ডাল ফুলে গেলে পানি ঝরিয়ে নিন। এরপর একটি হাঁড়িতে তেল গরম করে অল্প পেঁয়াজ ভেজে তাতে সব বাটা ও গুঁড়া মশলা দিয়ে কষিয়ে চাল-ডালের মিশ্রণ ও সবজি মিশিয়ে পরিমাণ মতো পানি দিন। কেমন নরম খিচুড়ি করতে চান, সেটার উপর পানির পরিমাণ নিভর করে। চাল, ডাল সিদ্ধ হয়ে গেলে আঁচ কমিয়ে ঢাকনা দিয়ে রাখুন।

অন্য একটি পাত্রে সরিষার তেল গরম করে আস্ত জিরা ও শুকনা-মরিচ ফোঁড়ন দিয়ে পেঁয়াজ এবং রসুন বাদামি করে ভেজে খিচুড়ির মধ্যে ঢেলে দিন। ডিম ভাজা অথবা মুরগি বা গরুর তরকারি দিয়ে গরম গরম পরিবেশন করুন সুস্বাদু ও মজাদার পাঁচমিশালি সবজি ও ডালের খিচুড়ি।

এই বিভাগের আরো খবর

তেলাপোকার উৎপাতে অতিষ্ঠ?

ডেস্ক প্রতিবেদন: ছোট ছোট তেলাপোকাগুলো ঘরের বিভিন্ন জায়গায় যখন ঘুরে বেড়ায়, এদের তাড়াতে রীতিমতো যুদ্ধ করেও তেমন ‍উপকার পাওয়া যায় না। চাইলে...

ঘর থেকে জীবাণু দূর করার নিয়ম

ডেস্ক প্রতিবেদন: অনেকেই দিনের বেলা জানালায় পর্দা দিয়ে রাখেন। এমনকি সূর্যের আলো এসে ঘর গরম হয়ে যাবে, তা ভেবেও ভারী পর্দা ব্যবহার করেন অনেকে।...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is