ঢাকা, মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

2018-09-25

, ১৪ মহাররম ১৪৪০

গ্যাস বেলুনে হিলিয়ামের পরিবর্তে ব্যবহার হচ্ছে হাইড্রোজেন গ্যাস

প্রকাশিত: ০৯:৩৪ , ১৩ এপ্রিল ২০১৮ আপডেট: ০৯:২৫ , ১৩ এপ্রিল ২০১৮

নিজস্ব প্রতিবেদক: বিপজ্জনক ও বিস্ফোরক হাইড্রোজেন গ্যাস দিয়ে বেলুন ফুলিয়ে উড়ানো হচ্ছে বিভিন্ন অনুষ্ঠানে। নানা উৎসবে শিশুদের হাতে হাতে শোভা পাওয়া বেলুনেও থাকে দাহ্য এই গ্যাস। বেলুন ওড়ানোর জন্য হিলিয়াম গ্যাসের পরিবর্তে হাইড্রোজেন গ্যাস ব্যবহারের কারণে প্রায়ই ঘটছে দুর্ঘটনা। সহজে প্রস্তুত ও দাম কম হওয়ায় বেলুনে হাইড্রোজেন গ্যাস ব্যবহার করছে কারিগররা।

আকর্ষণীয় ডিজাইন ও রঙ বে-রঙের এমন বেলুন বিক্রির চিত্র রাজধানীর সর্বত্র। বিশেষ করে উৎসব পালা-পার্বনে গ্যাসভর্তি এসব বেলুনের বিক্রি ও ব্যবহার বাড়ে বহুগুণ। কিন্তু কেউ খোঁজ রাখে না কি গ্যাস দিয়ে ফোলানো হয়েছে এই বেলুন। ফলে না জেনে অনেক বাবা মাই সন্তানের হাতে তুলে দিচ্ছেন বিস্ফোরক ভর্তি বেলুন।

বিস্ফোরক পরিদপ্তরের কর্মকর্তারা বলছেন- বেলুন ফোলানোর জন্য ব্যবহার হয় অ-দাহ্য হিলিয়াম গ্যাস। কিন্তু তাদের কাছে তথ্য আছে- হিলিয়াম গ্যাসের পরিবর্তে ব্যবহার করা হচ্ছে বিস্ফোরক হাইড্রোজেন গ্যাস, যা খুবই বিপজ্জনক।

বৈশাখী টেলিভিশনের ক্যামেরায় ধরা পড়ে শাহবাগে শিশুপার্ক এলাকায় অত্যন্ত ঝুঁকিপূর্ণভাবে হাইড্রোজেন গ্যাস প্রস্তুত করছেন অদক্ষ শ্রমিকরা। কেবল সাশ্রয়ী ও সহজে প্রস্তুত করা যায় বলে ঝুঁকিপূর্ণ জেনেও এ কাজ করছেন তারা।

কেবল খেলনা নয়, সরকারি বেসরকারি বিভিন্ন অনুষ্ঠানে যেসব বেলুন ব্যবহার করা হয় সেগুলোও ভর্তি ভয়ংকর হাইড্রোজেন গ্যাসে। এমনকি আইনশৃঙ্খলা বাহিনীর অনুষ্ঠানেও একই ধরনের বেলুন ব্যবহার হয়। কিন্তু কেউ জানে না এগুলো কতটা বিপজ্জনক।


বিভিন্ন সময় বেলুন বিস্ফোরণ ও দগ্ধ হওয়ার ঘটনা ঘটলেও তার খবরও কেউ একটা রাখে না। গণমাধ্যমেও সব খবর আসে না। তবে ঢাকা মেডিকেলের বার্ন ইউনিটে এমন অনেক দগ্ধ মানুষের চিকিৎসা নেয়ার নজির আছে।


বিশেষজ্ঞরা বলছেন- হাইড্রোজেন গ্যাস ভর্তি বেলুন এতটাই মারাত্মক যে, কেবল আগুন নয়, বাড়তি তাপ ও চাপের রকম ভেদেও বিস্ফোরণের আশঙ্কা থাকে। তাই যে কোন অনুষ্ঠান ও উৎসবে এ ধরণের বেলুন ব্যবহার না করার পরামর্শ তাদের।

 

এই বিভাগের আরো খবর

গ্যাস বেলুনে হিলিয়ামের পরিবর্তে ব্যবহার হচ্ছে হাইড্রোজেন গ্যাস

নিজস্ব প্রতিবেদক: বিপজ্জনক ও বিস্ফোরক হাইড্রোজেন গ্যাস দিয়ে বেলুন ফুলিয়ে উড়ানো হচ্ছে বিভিন্ন অনুষ্ঠানে। নানা উৎসবে শিশুদের হাতে হাতে...

তিনমাসের মধ্যেই কাজ শুরু

ঢাকার নদী-খাল দূষণমুক্ত ও নাব্যতা বৃদ্ধির উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক: এবার ঢাকার আশপাশের নদী ও খাল দূষণমুক্ত ও নাব্যতা বৃদ্ধির উদ্যোগ নিয়েছে সরকার। এজন্য প্রায় ২৫ হাজার কোটি টাকার একটি...

পরিবেশ বান্ধব করার তাগিদ

কাগজ শিল্পে আসছে নতুন নতুন প্রকল্প 

নিজস্ব প্রতিবেদক: বিক্রির পরিমাণ হিসেবে দেশে প্রতিদিনের কাগজের বাজার প্রায় চার হাজার মেট্রিক টনের। টাকার অংকে যার পরিমাণ প্রায় আটাশ কোটি...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is