ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ৩ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-17

, ৮ রবিউল আউয়াল ১৪৪০

বৈশাখী উৎসবের সার্বজনীন প্রতীক মঙ্গল শোভাযাত্রা

প্রকাশিত: ০৮:৪৬ , ০৭ এপ্রিল ২০১৮ আপডেট: ০২:৩৬ , ০৭ এপ্রিল ২০১৮

নিজস্ব প্রতিবেদক: বিভিন্ন সংগঠনের উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠান- বৈশাখী উৎসবের অন্যতম আকর্ষণ- রাজধানীর রমনা বটমূলে বর্ষবরণ সঙ্গীত ও বাদ্য প্রাতিষ্ঠানিক রূপ পেয়েছে। ঐতিহ্যবাহী এই প্রভাতী আয়োজনের পাশাপাশি ব্যান্ড সঙ্গীতের আয়োজনের চর্চা গড়ে উঠেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মঙ্গল শোভাযাত্রা এখন বাংলা বর্ষবরণ উৎসবের প্রতীক হয়ে উঠেছে বিশ্বের কাছেও।

বাংলা বর্ষবরণের প্রথা প্রাচীন। তবে ১৯৬৭ সালের পর থেকে এই ভূখণ্ডে সাংস্কৃতিক সংগঠন ছায়ানটের ঢাকার রমনা বটমূলের প্রভাতী আয়োজন  আলাদা মাত্রা পায়।

সেই থেকে শুধুমাত্র একাত্তুরে মুক্তিযুদ্ধকালীন পহেলা বৈশাখ ছাড়া অন্য বছরগুলোতে  ছায়ানট এই অনুষ্ঠান করেছে সকল বাধা পেড়িয়ে। পহেলা বৈশাখের ভোরে গান আবৃত্তি ও যন্ত্র সঙ্গীতে নববর্ষ উদযাপনের সেই শুরুটাই কালের পরিক্রমায় বর্ষবরণের প্রধান অনুষ্ঠানে পরিনত হয়েছে। তাই এই উৎসব আয়োজনে প্রস্তুতি চলে দীর্ঘ দিন ধরে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের আয়োজনে মঙ্গল শোভাযাত্রা বাংলা বর্ষবরণ উৎসব আয়োজন গুলোর মধ্যে প্রাতিষ্ঠানিক রুপ পেয়েছে। আশির দশকে শুরু হয়ে ঐহিত্যে পরিনত হওয়া শিল্পীদের মঙ্গল শোভাযাত্রা এখন আপামর জনসাধারণের প্রাণের অনুষ্ঠান। হাজার হাজার নারী, পুরুষ, শিশু এই মঙ্গল শোভাযাত্রায় অংশ নেয়। শোভাযাত্রাটিকে বর্ণিল ও অর্থপূর্ণ করে তুলতে  ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার  তরুন শিল্পীদের রাত দিনের এই প্রয়াস চলে প্রায় এক মাস আগে থেকেই। যুক্ত থাকেন শিক্ষকরাও।

এছাড়া সম্মিলিত সাংস্কৃতিক জোট, শিল্পকলা একাডেমী, উদিচীসহ বিভিন্ন সাংস্কৃতি সংগঠেনের বাহারী আয়োজনে বৈচিত্রপূর্ণ হয়ে উঠে বাঙ্গালীর প্রাণের বর্ষবরণ উৎসব। গ্রামগুলোতেও এমনি নানা আনুষ্ঠানিকতায় মেতে উঠে দেশ।

পাহাড় ও সমতলে দেশের ক্ষুদ্র নৃগোষ্ঠী গুলোর  বর্ষবরণের উৎসবও একই সময়ে অর্থাৎ ১লা বৈশাখে। ফলে বর্ষবরণের এই উৎসব এক বিরল সার্বজনীনতার রুপ পেয়েছে।

 

 

এই বিভাগের আরো খবর

পোষ্টার ব্যানারে ছেয়ে গেছে ঢাকা ও ময়মনসিংহ বিভাগ

নিজস্ব প্রতিবেদক: ঢাকা বিভাগীয় নির্বাচনী আসন গুলোতে, হোক তা শহরে কিংবা প্রত্যন্ত অঞ্চলে, পোষ্টার ব্যানারে ছেয়ে গেছে এরই মধ্যে। কর্মব্যস্ত...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is